শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


গাম্বিয়া ছাড়লেন ইয়াহইয়া জামেহ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

gambiaপ্রেসিডেন্ট পদ ছেড়ে দেয়ার পর এবার গাম্বিয়া ছেড়ে আসলেন ইয়াহইয়া জামেহ। নিজ দেশ থেকে গিনির উদ্দেশ্যে রওনা হয়েছেন তিনি। দীর্ঘ ২২ বছর গাম্বিয়ার ক্ষমতায় থাকার পর দেশটি থেকে নির্বাসনে যাচ্ছেন এই নেতা। বিবিসি জানায়, গিনি থেকে পশ্চিম আফ্রিকার দেশটিতে এসে বসবাস করবেন গাম্বিয়ার সাবেক এই প্রেসিডেন্ট।

গত ডিসেম্বরে জাতীয় নির্বাচনে আদামা বারোর কাছে হেরে যান প্রেসিডেন্ট জামেহ। এর পরও জরুরি অবস্থা জারি করে ক্ষমতা আঁকড়ে থাকার চেষ্টা করেন তিনি। বৃহস্পতিবার গাম্বিয়ার নতুন প্রেসিডেন্ট হিসেবে প্রতিবেশী সেনেগালে শপথ নেন আদামা বারো। এরপরই আদামার সমর্থনে গাম্বিয়ার রাজধানী বানজুলের দিকে অগ্রসর হয় সেনেগালের সেনাবাহিনী এবং জাতিসংঘ সমর্থিত আফ্রিকার আঞ্চলিক সামরিক জোটের সেনারা।

জামেহকে ক্ষমতা হস্তান্তরের জন্য শুক্রবার দুপুর পর্যন্ত সময় বেঁধে দেয় পশ্চিম আফ্রিকার দেশগুলোর অর্থনৈতিক জোট ইকোয়াস। এই সময়ের মধ্যে স্বেচ্ছায় পদত্যাগ না করলে তাকে ক্ষমতা থেকে উচ্ছেদের হুঁশিয়ারি দেয়া হয়।

এর উত্তরে শনিবার জামেহ টেলিভিশন ভাষণে বলেন, ক্ষমতা হস্তান্তরের জন্য এক বিন্দুও রক্তের প্রয়োজন পড়বে না। তিনি বলেন, আমি ন্যায় বিবেচনা সাপেক্ষে সব গাম্বিয়ানের প্রতি অসীম কৃতজ্ঞতা জানিয়ে জাতির নেতৃত্ব পরিত্যাগের ঘোষণা দিচ্ছি।

এদিকে সেনেগালে শপথ গ্রহণের পর এক সাক্ষাৎকারে আদামা বারো বলেন, দেশে ফিরে ক্ষমতা গ্রহণের পর গাম্বিয়ার সাবেক প্রেসিডেন্ট ইহাইয়া জামেহ'র বিষয়ে তদন্ত করবেন। তিনি মানবতা বিরোধী অপরাধগুলোর বিষয়ে তদন্ত করবেন বলে বিবিসিকে জানান। বিবিসি।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ