শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
ইরানে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার

অন্ধবন্ধ সময়ের সাদাবৃত্ত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

সাদ আবদুল্লাহ মামুন

sadabrittoলেখার রয়েছে একটি অদ্ভুত প্রভাব সৃষ্টিকারী শক্তি। লেখনীর মাধ্যমে লেখকের ভাব-অনুভূতি, এমনকি হৃদয়ের স্পন্দনও পাঠকের মধ্যে প্রবেশিত হয়। অনেক সময় পাঠক নিজেও অনুধাবন করতে পারেন না, সেই নিবেশিত শক্তি সম্পর্কে। লেখা সম্পর্কে হযরত সাইয়েদ আবুল হাসান আলি নদভি রহ.-এর এমন অভিমত যে কতটা বাস্তব; তা আর নতুন করে বলার কি! সচেতন লেখকপাঠক মাত্রই এ সত্যটি জানেন। মানেনও।

বলতে ভালো লাগছে, বাংলা ভাষার প্রতি এ সময়ের কওমিসমাজ কিছুটা হলেও দৃষ্টি দিয়েছেন। কেউ কেউ মনোযোগী হয়ে উঠেছেন বেশ। পুরো দমে মনোনিবেশ করে আছেন কেউ কেউ। কওমিআলেমদের নতুন নতুন রচনা ও প্রকাশনা এর উজ্জ্বল-সুন্দর প্রমাণ। কিছু কিছু বিষয়ে বর্তমান সময়ে আমাদের লেখার পরিমাণ মোটামুটি ভালো। সেইসঙ্গে এ কথাও স্বীকার করতে লাজ নেই, আমরা নবীন-তরুণরা তেমন করে এগিয়ে যেতে পারছি না। এ ক্ষেত্রে যে আমাদের খামতি রয়েছে মানতেই হবে। কিন্তু যে কথাটা এখন বোধ হয় বলার সময় হয়েছে, আমাদের কিছু স্বপ্নবান বন্ধু বসে নেই। লেখালেখি নিয়ে রয়েছে যাদের অদম্য স্বপ্ন-সাহস। আছে যাদের বুকে একমাঠ প্রত্যয় ও প্রয়াস। তারা এগিয়ে যাচ্ছেন। এগিয়ে নিচ্ছেন অন্যদেরও। সাম্প্রতিক সময়ে এর একটি ছোট্টসুন্দর নযির- সাদাবৃত্ত

শান্তি ও সুন্দরের ইসলামকে কলুষিত করার হীন শঠতায় বিশ্বব্যাপী মরিয়া শয়তানের দোসররা। পরমাণু অস্ত্র ও মৌলবাদের মতো ছুঁতা দিয়ে দেশে দেশে মুসলিমনিধন করেছে। এখন তাদের বর্তমান আবিষ্কারের নাম- জঙ্গিবাদ। শাশ্বত-উজ্জ্বল ইসলামকে মলিন করার অপচেষ্টা কালে কালে হয়েছে অনেক। বিশ্বজুড়ে ইসলাম ও মুসলমানকে সন্ত্রাস ও জঙ্গিপনার লেভেলে আবিল করার যে মরিয়া অপচেষ্টা ও জঘন্য ফন্দি চলছে, এতে হক ও সত্যের কোনো ক্ষতি হবে না। আখেরে বরবাদ হবে তো শয়তানের হতভাগা দোসররাই। আগুনে ফু দিলে মুখ তো জলসাবেই। এ তো চির সত্য কথা।

শয়তানের দোসরদের নতুন চক্রান্ত জঙ্গিবাদের সরব প্রতিবাদ জানাতে সমবেত হয়েছেন বাংলাদেশের একদল ছড়াকার ও কবি। তাদের সমন্বিত প্রয়াসের নাম- সাদাবৃত্ত। এতে রয়েছে ৪৪টি ছড়াকবিতা।

লিখেছেন : মঈন মুরসালিন, লোকমান আহম্মদ আপন, জিসান মেহবুব, ফাহিম মুহাম্মদ আতাউল­াহ, সৈয়দ শরীফ, নুরুল ইসলাম খান, মুহাম্মদ ইমান উদ্দিন, সৈয়দ আমির আলী, শাকীর এহসানুল­াহ, সুলাইমান সাদী, আমিন হানিফ, হাসান আল মাহমুদ, কামরুল আরেফিন, শামসুল ইসলাম দুলাল, নকীব মাহমুদ, দীদার মাহদী, আবদুল­াহ আশরাফ, শরিফ আহমাদ, মাসুমা আক্তার রুমা, জাহিদ জাবের, আবু তাহের মুহাম্মদ, পথিক মুহাম্মদ ইদ্রিস, রুবেল মাহমুদ, আবুবকর মুহাম্মদ সালেহ, কামরুল ইসলাম, মঈন মুসতাকিম, জাহিদুল ইসলাম রুবেল, মাহমুদ তাওসীফ, মাঈনুদ্দিন মাহমুদ, আহমাদ স্বাধীন, ফখরুল ইসলাম, ফয়েজ হাবীব, মুনাওয়ার শাহাদাত, অন্তরিপা রুপু, বিদ্যুৎ দেব, মোহসিনা মনি, মামুন হাবিব, লুৎফুর রহমান, এইচ এম মাহমুদ, জাকিয়া সুলতানা, এনামুল হক, ইরফান আল মামুন, যোবায়ের আহমদ, জয়নব জোনাকি।

সাদাবৃত্তের এ সংখ্যাটি নিবেদন করা হয়েছে শক্তিমান ছড়াকার মরহুম রকীবুল ইসলামকে। তাকে নিয়ে আছে একটি মুক্তগদ্য- তুমি রবে নীরবে।
আমরা বোধ হয় কামরুল আরেফিনকে কিছুটা হলেও গুণবিচারী সম্পাদক বলতে পারি। তার এ কাগজটিতে একটি সুন্দর বিবেচনা প্রতিফলিত দেখা যাচ্ছে। সাদাবৃত্তে তিনি তার সময়ের পরিচিতদের যেমন ছড়াকবিতা নিয়েছেন, জায়গা দিয়েছেন তেমনি অল্প ও অপরিচিতদেরও। এটি সফল সম্পাদকের দায়িত্বও বটে। কারণ? ছোটকাগজের আশকারায় উঠে আসেন আগামী দিনের এমন লেখক ও কবি- যারা ভবিষ্যৎ দিনে সাহিত্যের মাঠকে চাষবাস করেন। সুন্দর ও আলোকিত করে তোলেন সাহিত্যের আকাশ।

সাদাবৃত্ত-র সম্পাদক কামরুল আরেফিন। যিনি এর আগে ছোটকাগজ মাসিক সাহিত্যকানন সম্পাদনার সঙ্গে ছিলেন। ছিলেন ছড়ারকাগজ মৌমাছি-তেও। সম্পাদনার অভিজ্ঞতাকে ঋদ্ধ ও সমৃদ্ধ করেছেন খুদ্দামুদ দীন দিয়ে। এর বাইরে তিনি নিজেও সাহিত্যকাগজগুলোতে ছড়া লিখছেন। নিয়মিত। তা ছাড়া তার হাতে ছড়া খেলেও ভালো।

লেখালেখি পথের অভিযাত্রীদের তো জানাই আছে- সাহিত্য হচ্ছে একটি নিরন্তর পথচলতে থাকা এক সাধনার নাম। দিগন্তবিস্তারী যে পথের প্রান্তসীমায় কখনো পৌঁছানো যায় না। ব্যক্তিগতভাবে কামরুল আরেফিনকে আমি কিছুটা প্রত্যয়ী জানি। রাজধানী ঢাকার বাইরে থেকে যিনি লেখাচর্চা করে যাচ্ছেন। মননে ইসলাম ধারণ করে সাহিত্যসাধনায় তিনি নিয়মতান্ত্রিক হলে; সেইসঙ্গে আরো কিছু সময় ও শ্রম বিনিয়োগ করলে; মন বলে তিনি পারবেন- সাহিত্যে নিজের জন্য একটি সুন্দর জায়গা করে নিতে। প্রত্যাশাও তা-ই।

ধন্যবাদ, সাদাবৃত্তের কামরুল আরেফিন! আমাদের অন্ধবন্ধ সময়ে একটি দরকারি সচেতনতা সৃষ্টির জন্যে। সাহিত্যসমাজের সামনে এমন একটি সচেতনীয় কড়চা পেশ করার জন্যে। দৃষ্টিহীন অচিন্তক প্রাণীদের মন-বিলে একটি সাদা ঢিল ছোঁড়ার জন্যে!

লক্ষ্যবেদী জীবন্ত ও অর্থবহ সাহিত্যসাধনায় মেতে উঠবে একদল তরুণ-তুর্কি। ফররুখীয় সততা আর ইকবালীয় চেতনায় ঝলমলিয়ে উঠবে দিনে দিনে আমাদের শিল্প-সাহিত্য। এমন প্রত্যাশা ধারণ ও লালন করা; আশা করি তেমন তো বেশি কিছু নয়!

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ