শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

আগামী সপ্তাহেই সার্চ কমিটির ঘোষণা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

nirbachanআওয়ার ইসলাম : নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনের জন্য আগামী এক সপ্তাহের মধ্যে সার্চ কমিটি ঘোষণা করবেন রাষ্ট্রপতি। এই সার্চ কমিটি নির্বাচন কমিশনের জন্য ১০ জনের নাম সুপারিশ করবে। ওই সুপারিশ থেকে পাঁচজনের নাম চূড়ান্ত করবেন রাষ্ট্রপতি।

সমকালের খবরে বলা হয়, প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের বর্তমান ইসির মেয়াদ শেষ হচ্ছে আগামী ৮ ফেব্রুয়ারি। নতুন কমিশন শপথ গ্রহণ করবে ৯ ফেব্রুয়ারি। এই স্বল্প সময়ের মধ্যে আইন প্রণয়নের মাধ্যমে নতুন ইসি গঠনের সম্ভাবনা খুব কম। তা ছাড়া আগামী ২২ জানুয়ারি দশম জাতীয় সংসদের অধিবেশন ডাকায় অধ্যাদেশ জারির মাধ্যমে নতুন নির্বাচন কমিশন গঠনের সুযোগ নেই।

বঙ্গভবনের সঙ্গে সম্পর্কিত দু'জন কর্মকর্তা গতকাল বৃহস্পতিবার সমকালকে জানিয়েছেন, রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এ অবস্থায় সার্চ কমিটির গঠনের মাধ্যমে নতুন নির্বাচন কমিশন গঠনের প্রস্তুতি নিচ্ছেন। এ জন্য আগামী বৃহস্পতিবারের মধ্যে সার্চ কমিটি নিয়োগের গেজেট প্রকাশ করা হবে।

বর্তমান কমিশন গঠনের আগে চার সদস্যের সার্চ কমিটি গঠন করা হলেও এবার তার সদস্য সংখ্যা কত হবে, সেটা এখনও নির্ধারণ করা হয়নি। তবে এ সংখ্যা তিন, চার অথবা পাঁচজনের মধ্যে সীমিত থাকবে। এই সার্চ কমিটি ১০ জনের নাম সুপারিশ আকারে রাষ্ট্রপতিকে দেবে। সেখান থেকে পাঁচজনের নাম চূড়ান্ত করবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

-এআরকে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ