বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


ভাগ হলো স্বরাষ্ট্র মন্ত্রণালয়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

>ministry-of-home-affairs-bangladeshআওয়ার ইসলাম : কাজের গতি ও সুবিধার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে দুটি বিভাগে ভাগ করা হয়েছে। জননিরাপত্তা বিভাগ এবং সুরক্ষা সেবা বিভাগ।

বৃহস্পতিবার মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপনে জানানো হয়েছে, এ সংক্রান্ত ফাইলে স্বাক্ষর করেছেন মহামান্য রাষ্ট্রপতি। আজ-কালের মধ্যে প্রজ্ঞাপন জারি হতে পারে।’

গত কয়েক বছর জননিরাপত্তা সংক্রান্ত কাজের ব্যাপকতা ও গুরুত্ব বেড়েছে। তাই স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে আরও গতিশীল করতে সরকার দুটি বিভাগে (‘জননিরাপত্তা বিভাগ’ ও ‘সুরক্ষা সেবা বিভাগ’) ভাগ করার সিদ্ধান্ত নেয়।

জননিরাপত্তা বিভাগের অধীনে থাকছে- বাংলাদেশ পুলিশ, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী, বাংলাদেশ কোস্টগার্ড, তদন্ত সংস্থা ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালস ও ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার।

সুরক্ষা সেবা বিভাগের অধীনে থাকছে- বহিরাগমন ও পাসপোর্ট অধিদফতর, কারা অধিদফতর, বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতর ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর।

গত বছর ফেব্রুয়রি মাসে কাজের ব্যাপকতা ও গুরুত্ব বিবেচনায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে দুটি বিভাগে ভাগ করার জন্য অনুশাসন দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

-এআরকে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ