শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


বাড়ছে নকল ডিমের ভয়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

সগতগদ হিমআওয়ার ইসলাম: বাড়ছে নকল ডিমের ভয় । দেশের বিভিন্ন বাজারে ছড়িয়ে পড়েছে কৃত্রিম রাসায়নিক ডিম। ফলে সাধারণ ভোক্তাদের মধ্যে সৃষ্টি হয়েছে এক ধরনের আতঙ্ক। অথচ বিষয়টি সম্পর্কে এখনো সুনির্দিষ্ট তথ্য নেই কর্তৃপক্ষের কাছে। বাজারে রাসায়নিক বা কৃত্রিম ডিম আছে কি না বিষয়টি সম্পর্কে নিশ্চিত নন তারা।

বিশেষজ্ঞরা বলছেন, সরকার বিদেশ থেকে বিপুলসংখ্যক ডিম আমদানি করে। কিন্তু স্বীকার করছে না। সেসব ডিমে এই কৃত্রিম ডিমের উপস্থিতি থাকার আশঙ্কা বেশি। তবে আড়তদাররা বলছেন, তারা সরাসরি মুরগির ফার্ম থেকে ডিম এনে বিক্রি করেন। কিন্তু পাঁচ-সাত বছর ধরে এ ব্যবসায় কিছু কোম্পানি ঢুকে পড়েছে, যারা নিজেরা খামার করে ডিম উৎপাদনের পর সরাসরি খুচরা দোকানদারদের কাছে বিক্রি করছেন।

বছর শুরুর দিনই একাধিক ডিমের মধ্যে একটি রাসায়নিক ডিম পেয়েছেন বলে আতঙ্কে ভুগছেন মোহাম্মদপুর আদাবরের স্থানীয় ব্যবসায়ী আমিনুল ইসলাম বাপ্পী। তিনি জানিয়েছেন, আফজাল নামে স্থানীয় এক দোকানদারের কাছ থেকে একসঙ্গে আটটি ডিম তিনি কিনেছিলেন। ওই ডিমগুলো সেদ্ধ করার পরই একটি ডিম খুব শক্ত মনে হলে তা নিয়ে তার সন্দেহ হয়। পরে তিনি ডিমের খোসা ছিলে দেখতে পান, কুসুমের চারপাশের সাদা অংশটি প্লাস্টিক রাবারের মতো শক্ত। এ নিয়ে তিনি একাধিক ব্যক্তির সঙ্গে আলোচনা করেছেন। কিন্তু কোনো সমাধান না পাওয়ায় তিনি বিষয়টি সম্পর্কে সংবাদমাধ্যমের  কাছে অভিযোগ করেন।

বিষয়টি নিয়ে তদন্ত শুরু হলে আফজাল নামের ওই দোকানদার জানান, তিনি আড়ত থেকে ডিম এনে বিক্রি করেন।

ডিএস


সম্পর্কিত খবর