শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


হ্যাকিংয়ে জড়িত ‘রুশ চর’ শনাক্ত!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

trump8-500x265আওয়ার ইসলাম: ডেমোক্রেটিক পার্টির নেতাদের কম্পিউটার থেকে চুরি করা তথ্য পাচারে জড়িত ‘রুশ চরদের’ শনাক্ত করা হয়েছে বলে মার্কিন গোয়েন্দারা দাবি করেছেন। তাঁরা বলেছেন, চুরি করা তথ্য উইকিলিকসকে দেওয়া ব্যক্তিদের পরিচয় জানা গেছে।

বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামার কাছে বৃহস্পতিবার পেশ করা একটি অতিগোপনীয় গোয়েন্দা প্রতিবেদনে রুশ চরদের শনাক্ত করার দাবি করেছেন মার্কিন গোয়েন্দারা।  প্রতিবেদন সংশ্লিষ্ট সূত্র বিষয়টি নিশ্চিত করে বলেছে, প্রতিবেদনে ‘রুশ চরদের’ নাম প্রকাশ করা হয়নি।
রাশিয়া হ্যাকিংয়ের মাধ্যমে মার্কিন নির্বাচন-প্রক্রিয়ায় হস্তক্ষেপে জড়িত থাকার কথা অস্বীকার করে আসছে। উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জও রাশিয়ার কাছ থেকে তথ্য-উপাত্ত নেওয়া হয়নি বলে দাবি করেছেন।

 হিলারি ক্লিনটনকে হারিয়ে দিতে রাশিয়া ডেমোক্র্যাটদের নির্বাচনী প্রচারণার কম্পিউটার হ্যাক করেছে বলে মার্কিন গোয়েন্দারা অভিযোগ করে আসছেন। রাশিয়া এ অভিযোগ অস্বীকার করেছে। ডোনাল্ড ট্রাম্পও মার্কিন গোয়েন্দাদের অভিযোগের সত্যতা নিয়ে প্রশ্ন তোলেন। গতকাল শুক্রবার এ বিষয়ে ট্রাম্পকে অবহিত করেছেন গোয়েন্দারা।

মার্কিন টেলিভিশন চ্যানেল পিবিএস নেটওয়ার্ককে দেওয়া সাক্ষাৎকারে ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন হ্যাকিং নিয়ে ট্রাম্পের অবস্থানের কড়া সমালোচনা করেন। তিনি বলেন, ‘প্রতিরক্ষা গোয়েন্দা থেকে শুরু করে সিআইএ—এ রকম অনেক গোয়েন্দা সংস্থার ওপর একজন প্রেসিডেন্টের আস্থা না রাখা এবং তাদের বক্তব্য শুনতেও তাঁর প্রস্তুতি না থাকাটা সন্দেহাতীতভাবেই নির্বুদ্ধিতা।’

ডিএস


সম্পর্কিত খবর