শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


পেঁয়াজের ৭ গুণ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

peajস্বাস্থ্য ডেস্ক: দৈনন্দিন জীবনে পেঁয়াজের গুরুত্ব অপরিসীম। রান্নার কাজে ছাড়াও আরও অনেক প্রয়োজনে ব্যবহৃত হয় পেঁয়াজ।

জেনে রাখুন পেঁয়াজের উপকারিতা।

১.‌‌ যৌন ইচ্ছা বৃদ্ধি করে :‌ মানুষের যৌন ইচ্ছা বৃদ্ধি করে পেঁয়াজ। প্রতিদিন এক টেবিল চামচ পেঁয়াজ ও এক চামচ আদার রস মিশিয়ে খেয়ে নিন। দিনে তিনবার। আপনার যৌন ইচ্ছা কয়েকগুণ বৃদ্ধি পাবে।

২.‌ কাশিতে উপকারি :‌ ডাক্তারের পরামর্শ অনুযায়ী প্রতিদিন পরিমাণমতো পেঁয়াজের রসের সঙ্গে মধু মিশিয়ে খেলে সর্দি–কাশির সমস্যা থাকে না।

৩.‌‌ অ্যানিমিয়া বা রক্তাল্পতা রোধ :‌ অ্যানিমিয়া রোধে পেঁয়াজের গুরুত্ব অপরিসীম। প্রতিদিন পেঁয়াজ খান, গুঁড় ও জল সহযোগে। এর ফলে শরীরে আয়রনের মাত্রা বৃদ্ধি পায়। শরীরে নতুন রক্ত তৈরিতে আয়রনের গুরুত্ব অস্বীকার করা যায় না।

৪.‌ ক্যান্সার রোধ করে :‌ প্রতিদিন পেঁয়াজ খেলে ক্যান্সার রোধ করা সম্ভব। ক্যান্সার কোষগুলো দ্রুত বৃদ্ধি পায়। যা রোধে প্রতিদিন পেঁয়াজ খান। দেখবেন শরীরে একটা ক্যান্সার প্রতিরোধক কোষ তৈরি হয়ে যাবে।

৫.‌ ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে :‌ পেঁয়াজে ক্রোমিয়াম থাকে। যা ব্ল্যাড সুগার নিয়ন্ত্রণ করে। শরীরকে ঠান্ডা রাখে।

৬.‌‌ রক্ত চলাচল নিয়ন্ত্রণ :‌ নিয়মিত পেঁয়াজ খেলে রক্ত চলাচল ঠিকঠাক থাকে। যার ফলে হার্টের অসুখের সম্ভাবনা অনেক কমে যায়।

৭.‌‌ দাঁতের সংক্রমণ রোধ :‌ দাঁতের সংক্রমণ রোধ করতেও পেঁয়াজের জুরি মেলা ভার। ২–৩ মিনিট পেঁয়াজ চিবিয়ে খান। ফলে দাঁতে লুকিয়ে থাকা জীবাণুগুলো মরে যাবে। সংক্রমণের সম্ভাবনাও কমবে।

উল্লেখ্য, পেঁয়াজ খেলে মুখে গন্ধ লেগে থাকে তাই সাথে সাথে দাঁত ব্রাশ করতে হবে। আর পেঁয়াজ খাওয়ার পর অবশ্যই দাঁত ব্রাশ করে মসজিদে যেতে হবে। হাদিসে এ ধরনের দুর্গন্ধ নিয়ে মসজিদে যাওয়া নিষেধ রয়েছে।

-আজকাল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ