শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


দৈনিকের বিশেষ ১০ সংবাদ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

all_newsগ্রন্থনা: দিদার শফিক

১.খুলনায় আ.লীগ নেতাকে গুলি: প্রাণ গেল পথচারী নারীর

খুলনায় আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক জেড এ মাহমুদের দিকে ছোড়া গুলি লক্ষ্যভ্রষ্ট হয়ে এক পথচারী নারীর বুকে লাগলে তিনি ঘটনাস্থলে মারা যান। নিহত নারীর নাম শিপ্রা কুণ্ডু (৫০)। তিনি ওই সময় পূজা-অর্চনার জন্য ফুল কিনে বাসায় ফিরছিলেন। তাঁর বাড়ি নগরের ইসলামপুর রোডে।

গতকাল শনিবার দুপুর ১২টার দিকে খুলনা নগরের ইসলামপুর রোডের দোলখোলার মোড় এলাকায় অবস্থিত শীতলাবাড়ী মন্দিরের পাশে এ ঘটনা ঘটে।

এদিকে জেড এ মাহমুদ প্রথম আলোকে বলেন, বারবার তাঁকে হত্যাচেষ্টার পেছনে আওয়ামী লীগেরই কারও ইন্ধন থাকতে পারে। তবে তিনি কারও নাম বলেননি।

জানতে চাইলে স্থানীয় সাংসদ ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. মিজানুর রহমান গত রাতে প্রথম আলোকে বলেন, ‘আমাদের দলের মধ্যে কোনো বিরোধ নাই। মাদক সিন্ডিকেটই এই ঘটনায় জড়িত।’ এর আগে গতকাল ঘটনার পরপর খুলনা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে সাংসদ মিজানুর রহমান মাদক সিন্ডিকেটকেই দায়ী করেছিলেন।

জেড এ মাহমুদ বলেন, তিনি মোটরসাইকেলে করে পূর্ব বানিয়া খামার এলাকায় তাঁর বাসায় ফিরছিলেন। শীতলাবাড়ী মন্দিরের কাছে পৌঁছালে সেলিম নামের এক ব্যক্তি তাঁকে দাঁড় করান। মোটরসাইকেলের ওপর বসেই তিনি সেলিমের সঙ্গে কথা বলছিলেন। এমন সময় কয়েকটি মোটরসাইকেলে কয়েকজন দুর্বৃত্ত এসে তাঁকে লক্ষ্য করে গুলি ছোড়ে। সেলিম সেটা দেখে তাঁকে ধাক্কা দিয়ে মোটরসাইকেল থেকে ফেলে দেন। ফলে গুলিটি তাঁর গায়ে লাগেনি। পরে তিনি উঠে দৌড় দেন। এ সময় আরও কয়েকটি গুলির শব্দ শোনেন তিনি। দুর্বৃত্তদের মুখ কাপড়ে ঢাকা ছিল বলে তাদের চিনতে পারেননি।

স্থানীয় কয়েকজন দোকানদার ও প্রত্যক্ষদর্শী বলেন, গুলির শব্দে পথচারীরা দিগ্‌বিদিক ছোটাছুটি শুরু করেন। এ সুযোগে সন্ত্রাসীরা পালিয়ে যায়। পরে ঘটনাস্থল থেকে প্রায় ২০০ গজ দূরে দোলখোলা মোড় এলাকায় শিপ্রাকে গুলিবিদ্ধ অবস্থায় পড়ে থাকতে দেখা যায়। এলাকাবাসী তাঁকে প্রথমে সদর হাসপাতাল ও পরে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যান। সেখানকার চিকিৎসকেরা তাঁকে মৃত ঘোষণা করেন।প্রথম আলো

২.নিজ বাসায় সন্ত্রাসীদের গুলিতে এমপি লিটন নিহত

নিজ বাসায় সন্ত্রাসীদের গুলিতে নিহত হয়েছেন গাইবান্ধার সুন্দরগঞ্জ-১ আসনের সংসদ সদস্য মঞ্জুরুল ইসলাম লিটন। শনিবার সুন্দরগঞ্জ উপজেলার সর্বানন্দ ইউনিয়নের শাহবাজ গ্রামে নিজ বাড়িতে এ হামলার শিকার হন তিনি।

জানা গেছে, পাঁচ যুবক মোটরসাইকেলে করে লিটনের বাড়িতে এসে দেখা করতে চান। তারা ঘরে প্রবেশ করে এমপিকে লক্ষ্য করে এলোপাথারি গুলি চালায়। এতে গুরুতর আহত হন তিনি। পরে আশঙ্কাজনক অবস্থায় রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হলে সন্ধ্যা সাতটা ৩০ মিনিটের দিকে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। ইত্তেফাক

৩.বছরের শেষ দিনেও রক্তাক্ত বাগদাদ: জোড়া বোমায় নিহত ২৮

বছরের শেষ দিনও বিস্ফোরণে কেঁপে উঠল ইরাক। গতকাল শনিবার ভোরে রাজধানী বাগদাদের কেন্দ্রীয় অঞ্চলে একটি ব্যস্ত বাজার আল-সিনাক মার্কেটে জোড়া বোমার বিস্ফোরণে অন্তত ২৮ জন নিহত ও ৫৪ জন আহত হয়েছেন। মার্কেটে গাড়ির খুচরা যন্ত্রাংশ বিক্রির দোকানগুলোর সামনে বিস্ফোরণের ঘটনা ঘটে। কোনো গোষ্ঠী এখন পর্যন্ত এ হামলার দায় স্বীকার করেনি। বিবিসি ও এএফপি।  সমকাল

৪.রোহিঙ্গা বহনকারী ৮টি নৌকা ও ১৭ জনকে ফেরত

কক্সবাজারে টেকনাফের নাফ নদী দিয়ে শতাধিক রোহিঙ্গা বহনকারী আটটি নৌকা মিয়ানমারে ফেরত পাঠিয়েছে বিজিবি। অপর দিকে উখিয়া সীমান্ত দিয়ে অনুপ্রবেশকালে ১৭ জন রোহিঙ্গাকেও মিয়ানমারে ফেরত পাঠানো হয়েছে। গত শুক্রবার রাত থেকে শনিবার ভোর পর্যন্ত এসব রোহিঙ্গাকে ফেরত পাঠানো হয়েছে।
কক্সবাজার বিজিবি ৩৪ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল ইমরান উল্লাহ সরকার জানিয়েছেন, এসব রোহিঙ্গা সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টা করেছিল। এ নিয়ে চলতি মাসের ৩১ ডিসেম্বর পর্যন্ত ৩৫৭ জন নারী, পুরুষ ও শিশুদের মিয়ানমারে ফেরত পাঠানো হয়েছে বলে জানান বিজিবির ওই কর্মকর্তা।

এ দিকে বিজিবির টেকনাফের ২ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল আবুজার আল জাহিদ জানান, নাফ নদীর তিনটি পয়েন্ট দিয়ে রোহিঙ্গা বহনকারী নৌকাগুলো জলসীমার শূন্য রেখা অতিক্রম করার সময় বাধা দেয়া হয়। এ সময় তারা মিয়ানমারে ফিরে যায়।

আটটি নৌকার প্রতিটিতে ১২ থেকে ১৫ জন করে রোহিঙ্গা ছিল। সে হিসাবে নৌকাগুলোতে শতাধিক রোহিঙ্গা ছিল বলে ধারণা করছেন বিজিবির ওই কর্মকর্তা। এ নিয়ে ডিসেম্বরের এই পর্যন্ত টেকনাফ নাফ নদীর জলসীমায় অনুপ্রবেশের চেষ্টাকালে রোহিঙ্গাবাহী ২৩৯টি নৌকা ফেরত পাঠানো হয়। নয়া দিগন্ত

৫.‘খ’ তালিকাভুক্ত অর্পিত সম্পত্তির নামজারি বন্ধ

কয়েকবার সময় বাড়িয়েও ‘খ’ তালিকাভুক্ত অর্পিত সম্পত্তির নামজারির কাজ শেষ করা যায়নি। নামজারির সর্বশেষ সময়সীমা ছিল ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। এর পর থেকে নতুন করে নামজারির আবেদন গ্রহণ করছে না এসি ল্যান্ড অফিসগুলো। এতে বিপাকে পড়েছে সাধারণ মানুষ। দেশের প্রায় প্রতিটি এসি ল্যান্ড অফিসে ভিড় করছে ‘খ’ তালিকাভুক্ত সম্পত্তির মালিকরা।

কিন্তু নামজারির সময় আর বাড়ানো হবে কি না সে বিষয়ে নতুন করে মন্ত্রণালয় থেকে কোনো নির্দেশনা না থাকায় ভূমি অফিসের কর্মকর্তারাও কিছু বলতে পারছেন না। ফলে সারা দেশের ‘খ’ তালিকাভুক্ত ভূমির কয়েক লাখ মালিক অনিশ্চয়তার মধ্য দিয়ে সময় পার করছে।

ভূমি মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সারা দেশে ‘খ’ তালিকাভুক্ত সম্পত্তির অর্ধেকের মতো নামজারির বাইরে রয়েছে। মালিকানাসংক্রান্ত নানা জটিলতা, মামলা এবং সঠিক কাগজপত্র না থাকায় বিপুল পরিমাণ সম্পত্তি নামজারি করা সম্ভব হয়নি। সময়সীমা শেষ হয়ে যাওয়ায় বর্তমানে নামজারি বন্ধ রয়েছে। নতুন করে সময় বাড়ানো যায় কি না কিংবা বাড়ানো হলেও কত দিনের জন্য হবে, এসব নিয়ে মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট শাখা কাজ করছে। এ বিষয়ে সিদ্ধান্ত হতে আরো কিছুদিন লাগবে। কালের কণ্ঠ

.তুরস্কের নাইট ক্লাবে বন্দুকধারীদের হামলায় নিহত ৩৫ 

তুরস্কের ইস্তাম্বুলের একটি নাইটক্লাবে থার্টি ফার্স্ট নাইটে দুই বন্দুকধারীর হামলায় ৩৫ জন নিহত হয়েছে।  এ ঘটনায় অন্তত ৪০ জন আহত হয়েছেন।
রোববার স্থানীয় সময় রাত সোয়া ১টার দিকে এ ঘটনা ঘটে। খবর এএফপি, আনাদুলো নিউজ ও সিএনএন টার্কের।
সান্তাক্লজের পোশাক পরে ওই নাইটক্লাবে ঢুকেছিল হামলাকারীরা।
টার্কি এনটিভির প্রতিবেদনে জানা যায়, ইংরেজি নতুন বছরের পার্টি শুরুর প্রাক্কালে ইস্তাম্বুলের অভিজাত এলাকা ওরটাকয়ের রেইনা নাইটক্লাবে দুই হামলাকারী সশস্ত্র হামলা চালায়।
এদিকে টার্কি এনটিভির খবরের ভিডিওতে রেইনা নাইটক্লাবে বেশ কয়েকটি এম্বুলেন্স ও পুলিশের গাড়ি ঢুকতে দেখা গেছে।

কয়েকদিন আগে তুরস্কের রাজধানীতে রাশিয়ার রাষ্ট্রদূতকে গুলি করে হত্যার পর নববর্ষ উদযাপন উপলক্ষে গোটা তুরস্ককে নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছিল। কেবল ইস্তাম্বুল নগরীতেই দায়িত্ব পালন করছিলেন সতের হাজার পুলিশ। অথচ এর মধ্যেই নাইটক্লাবে হামলার ঘটনা ঘটল।  যুগান্তর

৭.আজ সারাদেশে বই উৎসব অবৈধ বইয়ে বাজার সয়লাব

আজ সারাদেশে একযোগে জাতীয় বই উৎসব পালিত হবে। তবে সরকারি নিষেধাজ্ঞা উপেক্ষা করে কিছুদিন আগে থেকেই প্রথম শ্রেণি থেকে দশম শ্রেণির বিনামূল্যের পাঠ্যবইয়ে দেশের অধিকাংশ বইয়ের বাজার সয়লাব হয়ে গেছে। অথচ তা ঠেকাতে সংশ্লিষ্ট প্রশাসনের কোনো তৎপরতা নেই।
রাজধানীর বিভিন্ন বই বাজার ঘুরে দেখা গেছে, বিগত বছরের বই ফটোকফি করে বিক্রি করা হচ্ছে। দোকানদারদের কাছে বিষয়টি জানতে চাইলে, তারা জানান বিগত বছরের পুরাতন বই সংগ্রহ করে তা বিক্রি করছেন। কিন্তু কোনো ধরনের কাটাছেঁড়া ছাড়া পুরাতন বই কিভাবে বাজারে পাওয়া যাচ্ছে, তা প্রশ্ন করা হলে তারা এর কোনো সদুত্তোর দিতে পারেনি।

তবে এসব দোকানের কর্মচারীদের সঙ্গে কথা বলে জানা গেছে, এসব বইয়ের দোকান নভেম্বর ও ডিসেম্বর মাসকে সামনে রেখে হাজার হাজার বই ফটোকপি করে বাজারজাত করে। নভেম্বরের শেষের দিকে বার্ষিক পরীক্ষা শেষ হয়ে গেলে পুরো ডিসেম্বর মাসজুড়ে থাকে সরকারি ছুটি। এ সময়ে অভিভাবকরা ছেলেমেয়েদের জন্য নতুন বই সংগ্রহের চেষ্টা করেন। বিশেষ করে অঙ্ক ও ইংরেজি বইয়ের প্রত্যাশা বেশি থাকায় দোকানগুলো এ দুটি বই সবচেয়ে বেশি ফটোকফি করে বিক্রি করেন।

বিষয়টি শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম রুহি রহমানের নজরে আনলে তিনি যায়যায়দিনকে বলেন, প্রথম শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত যে কোনো ধরনের পাঠ্যবই (টেক্সট বুক) বাজারে বিক্রি করার ওপর নিষেধাজ্ঞা আছে। নতুন বা পুরাতন যে নামেই হোক না কেন তা অবশ্যই অবৈধ। গত বছর এ ধরনের অবৈধ বই বিক্রির অভিযোগে বেশ কিছু দোকানের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হয়েছিল। এবারও যদি কোনো চক্র অবৈধ বই বাজারজাত করে থাকে তবে তাদেরও শাস্তির আওতায় আনা হবে।  যায়যায়দিন

৮.কর্মসূচিতে বাধা দিলে সরকারের মুখোশ উন্মোচন হবে- মোশাররফ

গণতন্ত্র হত্যা দিবস উপলক্ষে ৫ই জানুয়ারি বিএনপিকে সমাবেশ করতে না দিলে নতুন করে সরকারের মুখোশ উন্মোচন হবে বলে মন্তব্য করেছেন দলটির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন।

গতকাল সকালে রাজধানীর শে?রে বাংলা নগরে প্রয়াত প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মাজারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। জাতীয়তাবাদী কৃষক দলের ৩৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এ কর্মসূচি আয়োজন করা হয়।

খন্দকার মোশাররফ হোসেন বলেন, সরকার ভয় করছে। তাই ৫ই জানুয়ারি কর্মসূচি করতে দিচ্ছে না। কারণ সমাবেশ করতে দিলে তাদের অপকর্মগুলো আবারো জনসম্মুখে চলে আসবে। তিনি বলেন, নতুন বছরে জনগণের প্রত্যাশা, ভোটাধিকার ও গণতন্ত্র ফিরে পাবে জনগণ। ৫ই জানুয়ারির কর্মসূচিতে বাধা দিলে সরকারের মুখোশ উন্মোচন হবে। এর জন্য দেশের মানুষই তাদের বিচার করবে। মানবজমিন

৯.সমালোচনা না করে শিক্ষার মানোন্নয়নে এগিয়ে আসুন ॥ প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষার মান নিয়ে প্রশ্ন উত্থাপনকারীদের উদ্দেশে বলেছেন, সমালোচনা না করে শিক্ষার মানোন্নয়নে এগিয়ে আসুন। সমালোচনা করেন অথচ মানের মাত্রাটা কী সেই ব্যাখ্যা তো আপনাদের কাছ থেকে এখনও পাইনি। যদি পেতাম তাহলে খুশি হতাম।

মনে রাখবেন কোন কিছুই রাতারাতি পরিবর্তন সম্ভব নয়। আগে আপনারা (সামালোচকবৃন্দ) ভলান্টিয়ার সার্ভিস দিন, সুবিধাবঞ্চিতদের জন্য কিছু করুন, শিক্ষা দিন। তারপর কথা বলুন। সমালোচনা না করে সরকারকে সহযোগিতার মাধ্যমে দেশের শিক্ষা খাতকে এগিয়ে নিতে হবে।

শনিবার সকালে গণভবনে এক অনুষ্ঠানে সাধারণ, মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ২০১৭ শিক্ষাবর্ষে বিভিন্ন স্তরের শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যের পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। জনকণ্ঠ

১০.  নির্বাচন প্রক্রিয়া ব্যাহত হলে স্বৈরশাসনের উত্থান ঘটে

রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বলেছেন, নির্বাচন প্রক্রিয়া ব্যাহত হলে গণতন্ত্র মুখথুবড়ে পড়ে; স্বৈরশাসনের উত্থান ঘটে। জাতির আশাআকাক্সক্ষা ভূলুণ্ঠিত হয়। এজন্য সবাইকে সুষ্ঠু নির্বাচন প্রক্রিয়াকে এগিয়ে নিতে হবে। আর এজন্য নির্বাচন কমিশনের পাশাপাশি সব রাজনৈতিক দল, প্রার্থী, সমর্থকসহ সাধারণ জনগণের সদিচ্ছা ও সহযোগিতা অত্যাবশ্যক। শনিবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশনের নতুন ভবন উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব মন্তব্য করেন। আলোকিত বাংলাদেশ

ডিএস

 

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ