মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৪ শাওয়াল ১৪৪৫


আজকের দৈনিকের বিশেষ ১০ সংবাদ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

গ্রন্থনা: দিদার শফিক

all_news ১.আন্তর্জাতিক চাপ বাড়ছে মিয়ানমারের ওপর

রাখাইন রাজ্যে রোহিঙ্গা নিপীড়নের অভিযোগে ধীরে ধীরে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ বাড়ছে। নিজেদের এই চাপকে ভিন্ন খাতে প্রবাহিত করতে উল্টো এখন বাংলাদেশ সম্পর্কে অপপ্রচারে নেমেছে গণতান্ত্রিকভাবে নির্বাচিত মিয়ানমার সরকার।

রাখাইন রাজ্যের রোহিঙ্গাদের নিয়ে বাংলাদেশ অযথা অপপ্রচার চালাচ্ছে এবং সমস্যা নিয়ে মিয়ানমারের সঙ্গে কোনো আলোচনায় বসেনি বলে তারা প্রচার চালাচ্ছে। অথচ বাংলাদেশের সঙ্গে সামরিক বাহিনী ও সীমান্তরক্ষী বাহিনী পর্যায়ের দুটি আলোচনা পিছিয়ে দিয়েছে মিয়ানমার।

কূটনৈতিক সূত্রগুলোর সঙ্গে কথা বলে জানা গেছে, আগামী মাসে মালয়েশিয়ায় ওআইসি পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের আগে নোবেল পুরস্কার বিজয়ী বিশ্বের ১৩ জন বিশিষ্ট নাগরিকের বিবৃতি মিয়ানমারের জন্য নতুন করে অস্বস্তি তৈরি করেছে।
বাংলাদেশকে নিয়ে অপপ্রচার চালানোর পাশাপাশি রোহিঙ্গাদের চিরতরে তাদের স্বদেশে অবৈধ করার অংশ হিসেবে গত বুধবার থেকে বাড়িভিত্তিক শুমারি শুরু করেছে অং সান সু চির সরকার।

জাতিসংঘের মানবিক সম্পর্কবিষয়ক সমন্বয় দপ্তরের এক তথ্যে জানা গেছে, রাখাইনে শুরু হওয়া এই শুমারিতে কোনো বাড়িতে গিয়ে কাউকে না পেলে তাকে চিরদিনের জন্য মিয়ানমারের অবৈধ নাগরিক হিসেবে গণ্য করা হবে। প্রথম আলো

২.মামলা জট নিরসনে আইন সংশোধন চান বিচারকরা : সিআরপিসিতে প্লী-বার্গেইন চালুর সুপারিশ

মামলা জট নিরসনে ফৌজদারি কার্যবিধি (সিআরপিসি) ও দণ্ডবিধি আইনের সংশোধন চেয়েছেন নিম্ন আদালতের বিচারকরা। তারা বলেছেন, দেওয়ানি মামলা দ্রুত এবং ঐকমত্যের ভিত্তিতে নিষ্পত্তির জন্য বিকল্প বিরোধ নিষ্পত্তি (এডিআর) পদ্ধতি চালু করতেই দেওয়ানি কার্যবিধি সংশোধন করা হয়।

যার মাধ্যমে মধ্যস্থতা বা মেডিয়েশন প্রক্রিয়ায় আদালত নিজেই বিরোধ মীমাংসার উদ্যোগ নিতে পারে। বিদ্যমান মামলা জট নিরসনে দেওয়ানি কার্যবিধির মতই ফৌজদারি কার্যবিধি (সিআরপিসি) ও দণ্ডবিধি আইন সংশোধন করে আপোষের বিধান আরো বিস্তৃত ও সহজ করার উদ্যোগ নিতে পারে সরকার।

এছাড়া সিআরপিসিতে প্লী-বার্গেইন চালুর সুপারিশ করেন বিচারকরা। বিচারকরা বলেন, এডিআর এমন একটি পরীক্ষিত পদ্ধতি যা  স্বল্প খরচে ও স্বল্প সময়ে মামলার দ্রুত নিষ্পত্তিতে সহায়ক হয়।

‘বিকল্প বিরোধ নিষ্পত্তি (এডিআর) পদ্ধতির কার্যকর প্রয়োগে বাধা ও উত্তরণের উপায়’ শীর্ষক কর্ম অধিবেশনে অংশ নেয়া বিচারকরা আইন সংশোধনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে এই সুপারিশসমূহ তুলে ধরেন। সুপারিশে ফৌজদারি মামলার যে কোনো স্তরে এডিআর পদ্ধতি ব্যবহার করে মামলার চূড়ান্ত নিষ্পত্তি সংক্রান্ত বিধান প্রয়োগের কথা বলা হয়।

বিচারকরা বলেছেন, দেশে  বিদ্যমান মামলা জটের অর্ধেকের বেশি স্থান দখল করে আছে ফৌজদারি মামলা। সিআরপিসির ৩৪৫ ধারায় ফৌজদারি মামলায় আপোষের বিধান রয়েছে। যেসব ফৌজদারি অপরাধে লঘু দণ্ড রয়েছে সেসব মামলাগুলো আপোষের মাধ্যমে নিষ্পত্তির জন্য ৩৪৫ ধারার পরিধি বৃদ্ধির উদ্যোগ নিতে পারে সরকার। যাতে ওই ধারার সঙ্গে একটি উপ-ধারা যুক্ত করে ‘প্লী-বার্গেইন’ চালু করা যেতে পারে। এই ‘প্লী-বার্গেইন’ পদ্ধতি চালুর জন্য আইন কমিশন ইতোপূর্বে সরকারের কাছে সুপারিশ করেছিলো। কিন্তু আজ অবধি তা বাস্তবায়িত হয়নি। ইত্তেফাক

৩.অভিবাসীদের রক্ষা করুন :  ওবামাকে ৩১ মেয়রের চিঠি

যুক্তরাষ্ট্রে অভিবাসীদের ভবিষ্যৎ রক্ষায় প্রেসিডেন্ট ওবামার সহায়তা চেয়েছেন দেশটির ৩১টি নগরীর মেয়ররা। ট্রাম্প ক্ষমতা গ্রহণের পর অভিবাসীদের যুক্তরাষ্ট্র থেকে বের করে দেয়া হতে পারে, এমন শঙ্কায় আক্রান্ত এখন সেখানকার অভিবাসীরা।

এমনকী দেশটির রাজনৈতিক অঙ্গনেও এটা ভীষণ উদ্বেগ ও উৎকণ্ঠার কারণ হয়ে দাঁড়িয়েছে। তাই ২০ জানুয়ারি ট্রাম্প শপথ নেয়ার আগেই অভিবাসীদের ভবিষ্যত রক্ষায় প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেয়ার অনুরোধ জানিয়ে ওবামার প্রতি খোলা চিঠি লিখেছেন নিউইয়র্কের মেয়র বিল ডি বাসিওসহ মোট ৩১ জন মেয়র। খবর দ্য ওয়াশিংটন টাইমস ও অবজারভার।

খোলা চিঠিতে মেয়ররা বলেছেন, দেশটিতে বসবাসরত অপ্রাপ্তবয়স্ক অভিবাসীদের বৈধ হওয়ার সুযোগ দিতে আরো সময় দেয়া প্রয়োজন। এছাড়া বিভিন্ন যুদ্ধবিধ্বস্ত ও ঝুঁকিপূর্ণ দেশ থেকেও অভিবাসীরা যুক্তরাষ্ট্রে অস্থায়ী আশ্রয় পেয়েছেন। নিজ দেশে ফেরত পাঠালে, তাদের জীবন ঝুঁকির মধ্যে পড়বে। এটা কোনো ভাবেই কাম্য নয়। এসব অভিবাসীর ভবিষ্যত রক্ষায় প্রেসিডেন্টের বিশেষ ক্ষমতা প্রয়োগ করে ব্যক্তিগত গোপনীয়তা আইন আরো কঠিন করতে ওবামার প্রতি আহ্বান জানান তারা।  সমকাল

৪.কোচিংবাণিজ্য ও গাইড বন্ধে আইন হচ্ছে : শিক্ষামন্ত্রী

শিামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, আইন করে শিকদের কোচিংবাণিজ্য এবং গাইড-নোটবই বন্ধ করা হবে। গতকাল শুক্রবার বেলা ১১টায় রাজধানীর টিচার্স ট্রেনিং কলেজ মিলনায়তনে অবসরপ্রাপ্ত মুক্তিযোদ্ধা শিক-কর্মচারীদের কল্যাণ ও অবসর সুবিধার চেক হস্তান্তর অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

প্রধান অতিথির বক্তব্যে শিামন্ত্রী বলেন, শিকরা আমাদের মাথার মণি। কিন্তু অনেকেই কাসে পড়ান না, কোচিংয়ে পড়ান। এগুলো আর চলবে না। আইন করে কোচিংবাণিজ্য এবং নোটবই-গাইড বন্ধ করা হবে। আমাদেরসময়

৫. ৫ জানুয়ারি ঘিরে উত্তেজনা

বিএনপিকে নামতে দেয়া হবে না : হানিফ ; মিছিল সমাবেশ করবেই বিএনপি : রিজভী

আসছে ৫ জানুয়ারি ঘিরে বৃহৎ দুই রাজনৈতিক শক্তি আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে ফের উত্তেজনা দেখা দিয়েছে। নতুন বছরের শুরুতে এই দিনটিতে গত দুই বছরের মতো কর্মসূচি ঘোষণা করেছে দুই দলই।

ক্ষমতাসীন দল ইতোমধ্যে বিএনপিকে মাঠে নামতে না দেয়ার ঘোষণা দিয়েছে। বিএনপি প্রস্তুতি নিচ্ছে সারা দেশে কালো পতাকা মিছিল ও রাজধানীতে সমাবেশ সফলের। বিএনপিকে সমাবেশের অনুমতি দেয়া হবে কি না তা নিয়ে যথেষ্ট শঙ্কা সৃষ্টি হয়েছে।
নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবি আদায় না হওয়ায় ২০১৪ সালের এই দিনটিতে অনুষ্ঠিত নবম সংসদ নির্বাচন বর্জন করে বিএনপিসহ বেশ কিছু রাজনৈতিক দল। এর পর থেকে প্রতি বছরই বিএনপি দিনটিকে ‘গণতন্ত্র হত্যা দিবস’ হিসেবে ঘোষণা দিয়ে প্রতিবাদে রাস্তায় নেমে আসে।

এবারো সারা দেশে কালো পতাকা মিছিল ও ৭ জানুয়ারি ঢাকায় সমাবেশের কর্মসূচি ঘোষণা করেছে তারা। অন্যদিকে ক্ষমতাসীন আওয়ামী লীগ দিনটিকে ‘গণতন্ত্রের বিজয় দিবস’ ঘোষণা দিয়ে কর্মসূচি ঘোষণা করেছে। ওই দিন তারা বিএনপিকে মাঠে না নামার ঘোষণা দিয়ে দু’টি সমাবেশ ডেকেছে। পুরো ঢাকায় ব্যাপক শোডাউনের প্রস্তুতি নিতে শুরু করেছে মহানগর আওয়ামী লীগ। পাল্টাপাল্টি এই কর্মসূচি ঘোষণার ফলে বিএনপি ও আওয়ামী লীগের মধ্যে এক ধরনের উত্তেজনা তৈরি হয়েছে।  নয়া দিগন্ত

৬.ড্রাইভিং লাইসেন্স ইস্যুর শর্ত শিথিলে পরিবহন নেতাদের চাপ

ভারী যানবাহনের ড্রাইভিং লাইসেন্স ইস্যুর শর্ত শিথিল করে ছয় বছরের অভিজ্ঞতার পরিবর্তে দুই বছর সময়সীমায় কমিয়ে আনতে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে চাপ দিচ্ছে পরিবহন মালিক ও শ্রমিক নেতাদের একটি অংশ। প্রস্তাবিত সড়ক পরিবহন আইন ২০১৬-তে সংশোধনী এনে তাতে অভিজ্ঞতার সময়সীমা কমিয়ে আনার প্রস্তাব যোগ করতে চাপাচাপি করছেন তাঁরা।

নিদেনপক্ষে বিদ্যমান বিধিমালা সাময়িক শিথিল করে সহজে লাইসেন্স পাওয়া নিয়েও তাঁরা তৎপর।

এদিকে দেশে চলমান প্রায় ২৮ লাখ গাড়ির মধ্যে ১২ লাখের চালকেরই উপযুক্ত লাইসেন্স নেই। তাঁরা কোনোক্রমে নামকাওয়াস্তে লাইসেন্স জোগাড় করে বসে যাচ্ছেন গাড়ির স্টিয়ারিংয়ে। আর এই অবৈধ কাজটির সঙ্গে যুক্তদের বড় একটা অংশই বিভিন্ন পরিবহন মালিক ও শ্রমিক সংগঠনের শীর্ষ নেতা। এ অবস্থায় নিজেদের অবৈধ কর্মকাণ্ডকে বৈধ করতে তাঁরা এখন সরকারকে চাপ দিচ্ছেন লাইসেন্স ইস্যুর শর্ত শিথিলে।

পরিবহন নেতাদের চাপের মুখে গত ২২ ডিসেম্বর সভা হয়েছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে। বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন ও বিভিন্ন পরিবহন মালিক সমিতির কাছ থেকে লাইসেন্স পাওয়ার ক্ষেত্রে বিদ্যমান মোটরযান অধ্যাদেশের বিধিমালা শিথিল করার প্রস্তাব পাঠানোর পরিপ্রেক্ষিতে এই সভা আহ্বান করা হয়। সভায় এ বিষয়ে ভবিষ্যতে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে সুবিধার জন্য বৈধ লাইসেন্সধারী চালকদের মধ্য থেকে মাঝারি ও ভারী ড্রাইভিং লাইসেন্স পাওয়ার যোগ্যতাসম্পন্ন চালকদের বিস্তারিতসহ তালিকাগুলো বিভিন্ন পরিবহন সমিতির মাধ্যমে বিআরটিএর কাছে জমা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

বিআরটিএ তালিকা যাচাই-বাছাই করে সুনির্দিষ্ট প্রস্তাব পাঠাবে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে। এই তালিকা পাওয়ার পর পেশাদার মোটরযান ড্রাইভিং লাইসেন্স দেওয়ার বিদ্যমান শর্ত সাময়িক শিথিলের বিষয়টি বিবেচনায় নেওয়া যেতে পারে বলে সভায় সিদ্ধান্ত হয়েছে।কালের কণ্ঠ

৭.ভয়াবহ নারী নির্যাতন

নারী নির্যাতনের ঘটনা ২০১৬ সালে অতীতের যে কোনো সময়ের চেয়ে ভয়াবহ রূপ নিয়েছে।

সংশ্লিষ্টরা মনে করছেন যৌন নির্যাতন ও হয়রানি বিশেষ করে ধর্ষণ ও ইভ টিজিং ঘটনায় বাংলাদেশ বিদায়ী বছরে বিপদসীমা অতিক্রম করেছে। নারী ও শিশু নির্যাতনের ঘটনাগুলো জনমনে বেশ উদ্বেগ ও ক্ষোভ তৈরি করে। এ সময় বখাটেরা শুধুমাত্র প্রাপ্ত বয়স্ক নারীর ওপরই নির্যাতন করেনি, ছোট শিশুদের ওপরও চালায় লোমহর্ষক নির্যাতন। নির্যাতনের পর ভিকটিমদের অনেককেই আবার নির্দয়ভাবে হত্যা করা হয়। বখাটেরা প্রেমের প্রস্তাবে সাড়া না পেয়ে বেশ কয়েকটি হত্যাকাণ্ডও ঘটায়।

শহর কিংবা গ্রামে সব জায়গাতেই নারী, তরুণী ও কিশোরীরা আগের চেয়ে বখাটেদের বেপরোয়া আচরণের শিকার এখন বেশি হচ্ছে। লজ্জায় পরিবারের সদস্যদের কাছ থেকে অনেকে বিষয়টি লুকিয়ে রাখছে। আবার অনেকেই এই মানসিক নির্যাতন সইতে না পেরে স্কুল ছাড়তে বাধ্য হচ্ছে। কেউ আবার আত্মহত্যা করছে। আবার প্রেমের প্রস্তাবে রাজি না হওয়ায় অনেকেই ধর্ষণের শিকার হচ্ছে। কেউবা দুর্বৃত্তের নৃশংস হামলায় প্রাণ হারাচ্ছে। বখাটের ছুড়ে দেওয়া এসিডে ঝলসে যাচ্ছে কারও দেহ।

আইন ও সালিস কেন্দ্রের তথ্য অনুযায়ী ২০১৬ সালের জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত মোট গণধর্ষণের শিকার হয় ১০৮ জন নারী ও শিশু এবং ধর্ষণের শিকার হয় ২৩৪ নারী। আর বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার প্রতিবেদন অনুযায়ী জানুয়ারি থেকে নভেম্বর মোট ৩৬৭ জন নারী ও শিশু ধর্ষণের শিকার হয়। এর মধ্যে ধর্ষণের পর হত্যা করা হয় ২৮ জনকে।     বিভিন্ন মানবাধিকার সংস্থার প্রতিবেদন অনুযায়ী, বখাটেদের উত্ত্যক্ততার শিকার সবচেয়ে বেশি হচ্ছে ১৩ থেকে ১৮ বছর বয়সী স্কুল-কলেজের মেয়ে শিক্ষার্থীরা।

বিভিন্ন যৌন হয়রানির ঘটনাগুলো পর্যালোচনা করে দেখা যায়, মূলত স্কুল ও প্রাইভেট পড়তে আসা-যাওয়ার সময় মেয়েরা বেশি  উত্ত্যক্ততার শিকার হচ্ছে। বিশেষজ্ঞদের মতে, অভিভাবকদের এ ব্যাপারে আরও সচেতন হতে হবে। তাদের কন্যাসন্তানকে কেউ উত্ত্যক্ত করছে কিনা এ বিষয়ে মেয়ে সন্তানের সঙ্গে খোলামেলা আলোচনা করতে হবে

বাংলাদেশ প্রতিদিন

৮.ভারতীয় ব্যবসায়ীদের প্রতি প্রধান বিচারপতির আহ্বান

মৌলভীবাজারে বাংলাদেশ-ভারত মৈত্রী উৎসব ও ব্যবসায়ী সম্মেলনে প্রধান অতিথির ভাষণে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা ভারতীয় ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, ‘আপনারা এখানে ইনভেস্ট করুন। আপনাদের আশ্বস্ত করছি। এখানে যতই আইনের দীর্ঘসূত্রতা থাকুক। সেটা যাতে বাধা না হয় তা দেখা হবে।’

২৯শে ডিসেম্বর বিকালে মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে উৎসব ও সম্মেলনের উদ্বোধন করেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। ভারত ও বাংলাদেশের মধ্যে বাণিজ্যিক ও সাংস্কৃতিক আদানপ্রদান বৃদ্ধির লক্ষ্যে দি মৌলভীবাজার চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি তিনদিনের এই উৎসবের আয়োজন করেছে। মানবজমিন

৯.রাজধানীতে চতুর্থ পর্যায়ে স্মার্টকার্ড বিতরণ শুরু কাল থেকে

আগামীকাল ১ জানুয়ারি রবিবার থেকে রাজধানীতে চতুর্থ পর্যায়ে স্মাটকার্ড বিতরণ শুরু করতে যাচ্ছে ইসি। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের বিভিন্ন ওয়ার্ডে স্মার্টকার্ড বিতরণ করা হবে।

এজন্য সংশ্লিষ্ট ওয়ার্ড এলাকার বিতরণ কেন্দ্র তৈরি করা হয়েছে। ইসির পক্ষ থেকে নির্ধারিত দিনে সংশ্লিষ্ট ওয়ার্ডের লোকজনদের কেন্দ্রে উপস্থিত হয়ে স্মার্ট কার্ড সংগ্রহ করতে বলা হয়েছে। সঙ্গে লেমিনেটিং করা জাতীয় পরিচয়পত্র নিয়ে আসতে হবে। যাদের লেমিনেটিং করা জাতীয় পরিচয়পত্র হারিয়ে বা নষ্ট হয়ে গেছে তাদের অবশ্যই সংশ্লিষ্ট থানায় জিডি করে নির্দিষ্ট ফি জমা দিয়ে তাৎক্ষণিকভাবে পরিচয়পত্র সংগ্রহ করতে বলা হয়েছে। আগামী মার্চ মাস পর্যন্ত এ কার্ড বিতরণ চলবে।

চতুর্থ ধাপে ঢাকা উত্তরের মিরপুর থানার ১২ নম্বর ওয়ার্ডে বশির উদ্দিন আদর্শ উচ্চবিদ্যালয় ও কলেজ কেন্দ্রে, ১১ নম্বর ওয়ার্ডে কল্যাণপুর গার্লস স্কুল এ্যান্ড কলেজ কেন্দ্রে, ৪ নম্বর ওয়ার্ডে হাজী আলী হোসেন উচ্চ বিদ্যালয় কেন্দ্রে, ৭ নম্বর ওয়ার্ডে ইসলামিয়া আদর্শ উচ্চ বিদ্যালয় কেন্দ্রে স্মার্ট কার্ড বিতরণ করা হবে। অপর দিকে গুলশান থানার ২২ নম্বর ওয়ার্ডের স্মার্ট কার্ড আইডিয়েল স্কুল এন্ড কলেজ, বনশ্রী রামপুরা কেন্দ্র থেকে বিতরণ করা হবে বলে জানানো হয়েছে।

এদিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের স্মার্ট কার্ড বিতরণ শুরু হচ্ছে সবুজবাগ থানার ২ নম্বর ওয়ার্ড থেকে। পয়লা ফেব্রুয়ারি থেকে এ ওয়ার্ডে বিতরণ শুরু হবে। এ থানার ২ নম্বর ওয়ার্ডের স্মার্ট কার্ড দেয়া হবে আলী আহম্মদ স্কুল এন্ড কলেজ গোড়ান খিলগাঁও কেন্দ্র থেকে। ৩ ও ৪ নম্বর ওয়ার্ডের স্মার্ট কার্ড দেয়া হবে মেরাদিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয় এবং বাসাবো কমিউনিটি সেন্টার কেন্দ্র থেকে।

মতিঝিল থানার ৭ নম্বর ওয়ার্ডের স্মার্ট কার্ড মানিকনগর মডেল হাইস্কুল কেন্দ্র থেকে, ৮ নম্বর ওয়ার্ডের সাদেক হোসেন খোকা কমিউনিটি সেন্টার থেকে, ৯ নম্বর ওয়ার্ডের আরামবাগ গার্লস হাইস্কুল থেকে, ১০ নম্বর ওয়ার্ডের টিএন্ডটি উচ্চ বিদ্যালয় এবং টিএন্ডটি বিশ্ববিদ্যালয় কলেজ কেন্দ্র থেকে। ১১ নম্বর ওয়ার্ডের মির্জা আব্বাস ডিগ্রী কলেজ কেন্দ্র এবং ১২ নম্বর ওয়ার্ডের স্মার্ট কার্ড দেয়া হবে শহীদ ফরুক ইকবাল বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্র থেকে। ধানম-ি থানার ১৮ নম্বর ওয়ার্ডের স্মাট কার্ড দেয়া হবে নিউমার্কেট এলাকার টিচার্স ট্রেনিং কলেজ কেন্দ্র থেকে এবং এ থানার ১৪ নম্বর ওয়ার্ডের স্মার্ট কার্ড দেয়া হবে জিগাতলা মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয় কলেজ কেন্দ্র থেকে।

অপর দিকে লালবাগ থানার ৩১ নম্বর ওয়ার্ডের স্মার্ট কার্ড আরমানিটোলা সরকারী উচ্চ বিদ্যালয় কেন্দ্র থেকে, ৩০ নম্বর ওয়ার্ডের সোয়ারী ঘাটের ইসলামিয়া উচ্চবিদ্যালয় কেন্দ্র থেকে, ২৯ নম্বর ওয়ার্ডের রহমতগঞ্জ সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে চতুর্থ ধাপে স্মার্ট কার্ড কিতরণের সময়সূচী ঘোষণা করেছে ইসি।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, দেশের প্রায় ১০ কোটি ভোটারের মধ্যে মোটামুটি ৯ কোটির হাতে লেমিনেটেড এনআইডি রয়েছে। বিভিন্ন নাগরিক সুবিধা পেতে এই জাতীয় পরিচয়পত্রের অনুলিপি জমা দেয়ার বাধ্যবাধকতাও রয়েছে। জনকণ্ঠ

১০.ইসরাইলের প্রতি অন্যায় হয়েছে: ট্রাম্প

মধ্যপ্রাচ্য শান্তি আলোচনা প্রসঙ্গে বুধবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের পর ইসরাইলের প্রধানমন্ত্রী এবং যুক্তরাষ্ট্রের ভাবী প্রেসিডেন্ট একে অপরের সমর্থনে কথা বলেছেন।

প্রথমে ইরানের পরমাণু চুক্তি নিয়ে নেতানিয়াহু এবং ওবামা প্রশাসনের মধ্যে সম্পর্কে কিছুটা চিড় ধরেছিল। আর এবার দীর্ঘ ৮ বছর পর সেই সম্পর্কের যেন ইতি ঘটল এবং তা মধ্যপ্রাচ্য শান্তি চুক্তিকে ঘিরে। জাতিসংঘের মধ্যপ্রাচ্য সংকট নিয়ে প্রস্তাবের পক্ষে বুধবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী কেরির বক্তব্যের পর দুই নেতার মতপার্থক্য স্পষ্ট হয়ে যায়।

কেরি তার এক ঘণ্টার বক্তব্যে বলেন, ‘আমরা যখন দেখতে পাচ্ছি শান্তির আশা আমাদের হাত ফসকে বেরিয়ে যাচ্ছে, তখন আমাদের বিবেক কি বলে না যে আমাদের কিছু করতে হবে? কিন্তু আমরা কিছুই করছি না, বলছিও না।’ আর মাত্র তিন সপ্তাহ, তারপরই ওবামা ক্ষমতা ছেড়ে দেবেন। কেরিও আর পররাষ্ট্রমন্ত্রী থাকছেন না। আর ওবামার স্থলাভিষিক্ত হবেন ডোনাল্ড ট্রাম্প। কেরির ওই মন্তব্য যে সরাসরি ট্রাম্পের দিকেই নির্দেশ করছে তা স্পষ্ট।

কেননা ট্রাম্প এরই মধ্যে ইসরাইলের সব কর্মকাণ্ডকে সমর্থন করবেন বলে জানিয়ে দিয়েছেন। আর ইসরাইলকে এও ইঙ্গিত দিয়েছেন ২০ জানুয়ারিতে তার অভিষেকের পর অনেক কিছুতে পরিবর্তন আসবে। তিনি এও বলেছেন, ইহুদি এই রাষ্ট্রের প্রতি অন্যায় করা হয়েছে। ট্রাম্প অবশ্য বসতি স্থাপন নিয়ে কোনো মন্তব্য করেননি।

কিন্তু তিনি সাংবাদিকদের বলেছেন, ‘ইসরাইলের সঙ্গে বিভিন্ন সময় অনেক মানুষ অন্যায় করেছে।’ ডোনাল্ড ট্রাম্প আগামী মাসে দায়িত্ব না নেয়া পর্যন্ত ইসরাইলকে ইহুদি বসতি স্থাপনের ব্যাপারে শক্ত অবস্থান ধরে রাখার আহ্বান জানিয়েছেন।

এর আগে বুধবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে অধিকৃত পশ্চিম তীরে ইহুদি বসতি স্থাপনবিরোধী প্রস্তাবনা পাসের মুখে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু পূর্ব জেরুজালেমে নতুন বাড়ি নির্মাণের পদক্ষেপ অনুমোদন করা থেকে সরে আসেন। জন কেরির বক্তব্যের আগে তিনি এ পদক্ষেপ নেন। মানবকণ্ঠ

ডিএস

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ