বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


আজকের দৈনিকের বিশেষ ১০ সংবাদ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

all_news

১. রোহিঙ্গা নির্যাতনের ধরন পাল্টেছে

মিয়ানমারের সশস্ত্র বাহিনী দেশটির রাখাইন রাজ্যে সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর গত অক্টোবর থেকে যে নিধন শুরু করেছে, ডিসেম্বরে তার ধরন পাল্টেছে।

আন্তর্জাতিক মহলে ধীরে ধীরে সশস্ত্র বাহিনীর ভূমিকা নিয়ে প্রশ্ন ওঠায় রাখাইনের উগ্র তরুণদের নিয়ে নাডালা নামের বেসরকারি বাহিনী গঠন করা হয়েছে। ওই বাহিনীকে দিয়ে রোহিঙ্গাদের হত্যা, ধর্ষণ অব্যাহত থাকায় বাংলাদেশে রোহিঙ্গাদের আসাও অব্যাহত আছে।

গতকাল বৃহস্পতিবার কক্সবাজারের উখিয়া ও টেকনাফ ঘুরে অন্তত ৫০ জন রোহিঙ্গা নারী-পুরুষ ও শিশুর সঙ্গে কথা হয়েছে। মিয়ানমার থেকে পালিয়ে গতকাল ও গত বুধবার বাংলাদেশে ঢোকা এই রোহিঙ্গারা বলেছে নাডালার নির্যাতন ও অত্যাচারের কথা। প্রথম আলো

২.রোহিঙ্গা ইস্যুতে আলোচনায় বিশেষ দূত পাঠাচ্ছেন সু চি

রোহিঙ্গা ইস্যুতে আলোচনার জন্য বাংলাদেশে একজন বিশেষ দূত পাঠাচ্ছেন মিয়ানমারের নেত্রী অং সান সু চি। গতকাল বৃহস্পতিবার ঢাকায় নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত মিয়ো মিন্ট থান্টকে তলব করার পর তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়কে এ তথ্য জানিয়েছেন।

একইসঙ্গে বাংলাদেশে অবস্থানরত সকল রোহিঙ্গা নাগরিককে ফেরত নেওয়ার জন্য মিয়ানমারকে আনুষ্ঠানিক পত্র দিয়েছে ঢাকা। অন্যদিকে বঙ্গোপসাগরে বাংলাদেশের জলসীমায় ঢুকে জেলেদের ওপর মিয়ানমারের বাহিনীর গুলি বর্ষণের ঘটনায় দেশটির রাষ্ট্রদূতকে তলব করে কড়া প্রতিবাদ জানানো হয়েছে।

মিয়ানমারের কাছে এই ঘটনার সুষ্ঠু তদন্ত চেয়ে পৃথক প্রতিবাদপত্র দিয়েছে সরকার। এর আগে তলব পেয়ে গতকাল দুপুরে রাষ্ট্রদূত মিয়ো মিন্ট থান্ট পররাষ্ট্র মন্ত্রণালয়ে যান। এ সময় পররাষ্ট্র সচিব (দ্বিপক্ষীয়) কামরুল আহসানের সঙ্গে তিনি সাক্ষাত্ করেন। সাক্ষাত্কালে বাংলাদেশের পক্ষ থেকে পৃথক দুইটি প্রতিবাদপত্র তার হাতে ধরিয়ে দেওয়া হয়।

বিশেষ দূত পাঠাচ্ছেন সু চি : রোহিঙ্গা ইস্যুতে আলোচনার জন্য নিজের একজন বিশেষ দূতকে বাংলাদেশে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন মিয়ানমারের নেত্রী অং সান সু চি। মিয়ানমারের রাষ্ট্রদূত পররাষ্ট্র মন্ত্রণালয়কে এ তথ্য জানিয়েছেন। পররাষ্ট্র সচিব শহীদুল হক বিবিসি বাংলাকে বলেন, রাখাইন রাজ্য থেকে পালিয়ে আসা হাজার-হাজার রোহিঙ্গা শরণার্থীদের অবস্থা মূল্যায়নের জন্য মিয়ানমারের নেত্রী অং সান সু চি’র বিশেষ দূত শিগগিরই বাংলাদেশ সফর করবেন। তিনি বলেন, সু চির বিশেষ দূত আসবেন বলে মিয়ানমারের রাষ্ট্রদূত আমাদেরকে জানিয়েছেন। তার সফরসূচির বিষয়ে শিগগিরই আমাদেরকে জানানো হবে।

পালিয়ে আসা রোহিঙ্গাদের ফেরত নিতে আনুষ্ঠানিকপত্র

পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে মিয়ানমারের রাষ্ট্রদূতকে জানানো হয়েছে, রাখাইন রাজ্যে গত কয়েক মাসে রোহিঙ্গাদের উপর দমন-নিপীড়নের ঘটনায় প্রায় ৫০ হাজার মিয়ানমারের নাগরিক বাংলাদেশে পালিয়ে এসেছে। সেদেশ থেকে পালিয়ে আসা নাগরিকদের অবশ্যই ফিরিয়ে নিতে হবে। এজন্য মিয়ানমারের রাষ্ট্রদূতকে আনুষ্ঠানিক প্রতিবাদপত্র দিয়েছে ঢাকা।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নতুন করে রোহিঙ্গাদের প্রবেশের ঘটনায় বাংলাদেশ গভীরভাবে উদ্বিগ্ন। বাংলাদেশে প্রায় তিন লাখ রোহিঙ্গা অবস্থান করছে বলেও জানানো হয়েছে। এসব রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নেয়ার জন্য দেশটির সরকারের সঙ্গে বাংলাদেশ আলোচনা করতেও প্রস্তুত রয়েছে। মিয়ানমারের রোহিঙ্গারা কেন সীমান্ত পাড়ি দিয়ে অন্য দেশে আসতে বাধ্য হচ্ছেন তার প্রকৃত কারণ অনুসন্ধানের জন্যও দেশটির সরকারের প্রতি আহ্বান  জানানো হয়েছে।  ইত্তেফাক

৩.দলীয় ছত্রছায়ায় মাদক ব্যবসা

কামরাঙ্গীরচরের ৫৬ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সহসভাপতি দীন মোহাম্মদের বড় ভাই রমজান আলী ওই এলাকার চিহ্নিত ইয়াবা ব্যবসায়ী। তার প্রভাব পুরো কামরাঙ্গীরচরে। অবশ্য কামরাঙ্গীরচরের মুসলিমবাগে রয়েছে ইয়াবার আরেক বড় ডিলার ৫৭ নম্বর ওয়ার্ড যুবদলের সাবেক সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ ফারুক।

রমজান প্রকাশ্যে চলাফেরা করলেও ফারুক গ্রেফতার এড়াতে আত্মগোপনে থেকেই নাড়েন মাদক ব্যবসার কলকাঠি। পুলিশের খাতায় এই দু'জনের নামই রয়েছে মাদক ব্যবসায়ী হিসেবে। তাদের বিরুদ্ধে রয়েছে মাদক আইনের মামলা।

সমকালের অনুসন্ধানে জানা গেছে, পুরান ঢাকায় মাদক ব্যবসায়ীদের অনেকে রাজনীতির সঙ্গে জড়িত। দলীয় প্রভাবে তারা নির্বিঘ্নে মাদক ব্যবসা চালিয়ে আসছে। পুরান ঢাকার বিভিন্ন এলাকায় এখনও প্রকাশ্যেই বিকিকিনি হয় ইয়াবা, ফেনসিডিল, হেরোইন, গাঁজাসহ বিভিন্ন ধরনের মাদক। মাঝেমধ্যে মাদকসেবী ও খুচরা বিক্রেতারা গ্রেফতার হলেও রাঘববোয়ালরা থাকে ধরাছোঁয়ার বাইরে। পুরান ঢাকায় মাদকাসক্ত হয়ে অনেক মেধাবী সন্তানের ভবিষ্যৎ নষ্ট হলেও প্রশাসন নির্বিকার। আর দিন দিন উদ্বেগ বাড়ছে অভিভাবকদের। সমকাল

৪.মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠায় ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতি অপরিহার্য

মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠা করতে চাইলে অবশ্যই স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতি দেওয়া অপরিহার্য, এমনই মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের বিদায়ী পররাষ্ট্রমন্ত্রী জন কেরি।

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রকে আন্তর্জাতিক সম্প্রদায়ের বিবেকের দায় বলেও উল্লেখ করেন তিনি। কিন্তু এমন সময় তিনি এই উপলব্ধির কথা জানালেন যখন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসনের সময় ফুরিয়ে গেছে। ২০ জানুয়ারি ওবামা ক্ষমতা হস্তান্তর করবেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হাতে। এদিকে কেরির দেওয়া বক্তব্য ‘পপাতমূলক’ বলে নিন্দা জানিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

বার্তা সংস্থা রয়টার্স গতকাল এক প্রতিবেদনে জানায়, ফ্রান্সের রাজধানী প্যারিসে মধ্যপ্রাচ্য শান্তি সম্মেলন হচ্ছে। এতে ৭০ রাষ্ট্রের প্রতিনিধি অংশ নিয়েছেন। গত শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদ একটি প্রস্তাব পাস করে।

এটি পশ্চিম তীরে ইসরায়েলি বসতি স্থাপন বন্ধের বিরুদ্ধে একটি পদক্ষেপ। প্রস্তাবটি ১৪-০ ভোটে পাস হয়। নিরাপত্তা পরিষদের অপর সদস্য যুক্তরাষ্ট্র ‘ঐতিহাসিক নীরবতা’ দেখায়। কেন তারা ভোটদান থেকে বিরত থাকল বা ভেটো দিল না, এর ব্যাখ্যা দিতে গিয়ে প্যারিস সম্মেলনে কেরি বলেন, অবৈধ বসতি নির্মাণ বন্ধ ও ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতির মধ্য দিয়েই কেবল মধ্যপ্রাচ্যে শান্তি আসতে পারে। আমাদেরসময়

৫.রাষ্ট্রপতি আরো পাঁচটি দলকে আমন্ত্রণ জানিয়েছেন

নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনের ব্যাপারে রাষ্ট্রপতি আবদুল হামিদের সাথে আলোচনার জন্য তৃতীয় পর্যায়ে বঙ্গভবনে আরো পাঁচটি রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানিয়েছে।রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন বাসসকে বলেন, ‘গতকাল বৃহস্পতিবার পাঁচটি রাজনৈতিক দলের অফিসের ঠিকানায় আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে।’

প্রেস সচিব জানান, রাষ্ট্রপতি আবদুল হামিদ আগামী ৪ জানুয়ারি ন্যাশনাল আওয়ামী পার্টি এবং বাংলাদেশের সাম্যবাদী দল, ৫ জানুয়ারি কমিউনিস্ট পার্টি অব বাংলাদেশ, ৭ জানুয়ারি বিকল্পধারা বাংলাদেশ ও সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সাথে আলোচনা করবেন।

ইসি গঠনের জন্য রাজনৈতিক দলগুলোর সাথে আনুষ্ঠানিক আলোচনার জন্য রাষ্ট্রপতি এই উদ্যোগ নেন। গত ১৮ ডিসেম্বর রাষ্ট্রপতির সাথে বিএনপির আলোচনা অনুষ্ঠিত হয়েছে।
রাষ্ট্রপতির সাথে ইতোমধ্যেই জাতীয় পার্টি, এলডিপি, জাসদ, কৃষক শ্রমিক জনতা লীগ, ওয়ার্কার্স পার্টি, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট ও ইসলামী ঐক্যজোটের আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

রাষ্ট্রপতির সাথে ২ জানুয়ারি জাতীয় পার্টি (মঞ্জু) ও ৩ জানুয়ারি বাংলাদেশ তরিকত ফেডারেশন ও বাংলাদেশ জাতীয় পার্টির (বিজেপি) আলোচনার তারিখ নির্ধারিত রয়েছে। আগামী বছরের ফেব্রুয়ারিতে কাজী রকিবউদ্দিন আহমেদের নেতৃত্বাধীন ইসির মেয়াদ শেষ হওয়ার পরিপ্রেক্ষিতে রাষ্ট্রপতি এ সংলাপের উদ্যোগ নেন।

বঙ্গভবন সূত্র জানায়, আগামী মধ্য-জানুয়ারি পর্যন্ত এই আলোচনা অব্যাহত থাকবে এবং জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে ক্ষমতাসীন আওয়ামী লীগের সাথে আলোচনা অনুষ্ঠিত হবে। নয়া দিগন্ত

৬.রিজার্ভ চুরি: সন্দেহ আইটি টেকনিশিয়ানদের ঘিরে

যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব?্যাংক থেকে হ্যাকিংয়ের মাধ্যমে বাংলাদেশের ৮ কোটি ১০ লাখ ডলার চুরির ঘটনার তদন্তে পুলিশ কেন্দ্রীয় ব্যাংকের কয়েকজন আইটি টেকনিশিয়ানের উপর নজর রাখছে বলে জানিয়েছে রয়টার্স।

পুলিশের গঠিত তদন্ত কমিটির প্রধান ডিআইজি (সিআইডি) শাহ আলমকে উদ্ধৃত করে যুক্তরাজ্যভিত্তিক বার্তা সংস্থাটি এই খবর দিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, আইটি টেকনিশিয়ানরা কেন্দ্রীয় ব্যাংকের লেনদেন পদ্ধতিকে 'পাবলিক ইন্টারনেটের' সঙ্গে যুক্ত করার মাধ্যমে হ্যাকারদের সুযোগ করে দিয়েছিল বলে ওই তদন্ত কর্মকর্তার সন্দেহ।
আন্তর্জাতিক ব্যাংকিং লেনদেনের মেসেজিং নেটওয়ার্ক সুইফটের জন্য ব্যবহার্য একটি 'পাসওয়ার্ড টোকেন' কয়েক মাস ধরে সুইফট সার্ভারে লাগানো থাকার বিষয়টিতে তারা এখন নজর দিচ্ছেন।

'প্রতিদিনের কাজ শেষে এটা (পাসওয়ার্ড টোকেন) খুলে নিরাপদ একটি ভল্টে রাখার কথা ছিল,' শাহ আলমকে উদ্ধৃত করে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়।
বার্তা সংস্থাটিকে সিআইডির এই কর্মকর্তা বলেন, ওই জিনিসটি খুলে না রাখায় হ্যাকাররা সিস্টেমে ঢুকে ম্যালওয়্যার ছড়ানোর সুযোগ পায় এবং পরে সেখান থেকে ভুয়া পরিশোধের আদেশ পাঠায়।
তবে সার্ভারে সংযুক্ত সুইফট সিস্টেমকে সংরক্ষিত রাখার জন্য ব্যবহৃত ওই টোকেন অরক্ষিত রাখার জন্য কে দায়ী তা জানা যায়নি বলে তাকে উদ্ধৃত করে প্রতিবেদনে বলা হয়, অন্তত অর্ধডজন ব্যাংক কর্মকর্তা একসঙ্গে ওই টোকেন সুরক্ষিত রাখার দায়িত্বে ছিলেন।
তবে শাহ আলমের এসব দাবির সত্যতা নিরপেক্ষভাবে যাচাই করতে পারেনি বলে প্রতিবেদনে রয়টার্স বলেছে। এতে বলা হয়, 'কাউকে গ্রেপ্তার করা হয়নি। আলমও তার দাবির সমর্থনে আর কোনো তথ্যও দেননি।'
তদন্ত শেষ না হওয়ায় এবং আরও কিছু 'সুনির্দিষ্ট তথ্য' না পাওয়ায় কেন্দ্রীয় ব্যাংকের কাউকে গ্রেপ্তার করা হয়নি বলে রয়টার্সকে বলেছেন ওই পুলিশ কর্মকর্তা। যায়যায়দিন

৭.আ. লীগের অফিসসহ ২০০ অবৈধ স্থাপনা উচ্ছেদ

রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চল থানার ১ নম্বর রোডের তিব্বতের গলিতে প্রায় ২০০ অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। এ সময় ফুটপাত দখল করে তৈরি করা আওয়ামী লীগের ২৪ নম্বর ওয়ার্ডের ১ নম্বর ইউনিট কার্যালয়ও গুঁড়িয়ে দেওয়া হয়।

গতকাল বৃহস্পতিবার সকাল ১১টা থেকে দুপুর সোয়া ১টা পর্যন্ত চলা এ অভিযানে নেতৃত্ব দেন ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সাজিদ আনোয়ার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুম আলী বেগ। উচ্ছেদে ডিএনসিসির সম্পত্তি কর্মকর্তা মহিউদ্দিন কবির মাহিন (উপসচিব), তেজগাঁও শিল্পাঞ্চল থানার ওসি আব্দুর রশিদসহ ডিএনসিসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উচ্ছেদের শুরুতেই ডিএনসিসির শ্রমিক ও বিপুলসংখ্যক পুলিশ সদস্য সংশ্লিষ্ট এ রাস্তায় যানচলাচল নিয়ন্ত্রণ করেন। এরপর শিল্পাঞ্চলের ভেতরে থাকা প্রশস্ত ফুটপাতের ওপর বিভিন্ন কারখানার অবৈধ শেড ভাঙতে শুরু করে। সেই সঙ্গে রাস্তার দুই পাশে থাকা ছোট ছোট খুপরি ঘর গুঁড়িয়ে দেন ভ্রাম্যমাণ আদালত। সকাল ১১টা থেকে দুপুর সোয়া ১টা পর্যন্ত চলা এ উচ্ছেদ অভিযানে দুই শতাধিক অবৈধ ঘরবাড়ি ও দোকানপাট ভেঙে দেওয়া হয়। উচ্ছেদ সমাপ্তির আগে ২৪ নম্বর ওয়ার্ডের ১ নম্বর ইউনিটের আওয়ামী লীগের অফিসও গুঁড়িয়ে দেওয়া হয়।

উচ্ছেদকালে তিব্বত গলির মোড়ের ফুটপাত দখল করে গড়ে ওঠা মাল্টিব্র্যান্ড ওয়ার্কশপের গ্যারেজের বর্ধিতাংশ ভেঙে দেওয়া হয়। এ ছাড়া প্যাট্রিয়ট গ্রুপের মূল ভবনের বর্ধিতাংশ ভেঙে দেয় ডিএনসিসির উচ্ছেদকারী দল। এ উচ্ছেদের সময় নিম্ন আয়ের মানুষ তাদের আবাসন

বাঁচাতে বেশ আকুতি-মিনতি শুরু করে। কিন্তু অবৈধ স্থাপনার ব্যাপারে কোনো নমনীয়তা দেখায়নি ভ্রাম্যমাণ আদালত। উচ্ছেদে ক্ষতিগ্রস্ত বাসিন্দারা জানায়, স্থানীয় প্রভাবশালীদের প্রতি মাসে দুই থেকে তিন হাজার টাকা ভাড়া দিয়ে তারা বসবাস করে। এখন বৈধ বাসা ভাড়া নিতে তাদের কমপক্ষে ছয় হাজার টাকা গুনতে হবে।

উচ্ছেদ শেষে ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিদ আনোয়ার বলেন, ‘আমাদের মেগা প্রজেক্টের আওতায় এসব অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হচ্ছে। এর আগে গত বুধবার একই এলাকার আরো ৩০০ অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। এখানে কাউকে ছাড় দেওয়ার কোনো সুযোগ নেই। ’ এ অভিযান নিয়মিত চলবে বলেও জানান তিনি। কালের কণ্ঠ

৮.জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সভাপতিকে ড. ইউনূসসহ ২৩ জনের খোলা চিঠি

রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘের জরুরি হস্তক্ষেপ চেয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সভাপতিকে খোলা চিঠি লিখেছেন নোবেলজয়ী প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস এবং আরো ২২ জন ব্যক্তিত্ব। চিঠিতে তারা রাখাইন প্রদেশে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর চলমান আগ্রাসন নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেন। এছাড়া, তারা সেখানে সাংবাদিক ও মানবাধিকার কর্মী, পর্যবেক্ষকদের প্রবেশের অনুমতি না দেয়ার বিষয়ে উদ্বেগ জানান। রাখাইনের সত্যিকার পরিস্থিতির প্রকৃত সত্য উদঘাটনের লক্ষ্যে আন্তর্জাতিক তদন্তের সুপারিশ করেন চিঠিতে স্বাক্ষরকারী ব্যক্তিবর্গ। তারা জাতিসংঘ মহাসচিবকে জরুরিভিত্তিতে মিয়ানমার পরিদর্শনের আহ্বান জানান। স্বাক্ষরকারীদের মধ্যে অন্য শীর্ষ ব্যক্তিত্বের মধ্যে রয়েছে নোবেলজয়ী ১৩ ব্যক্তিত্ব- যাদের মধ্যে ১১ জনই শান্তিতে নোবেলজয়ী। মানবজমি

৯. ৫ জানুয়ারি দেশব্যাপী আওয়ামী লীগের সমাবেশ

দশম জাতীয় সংসদ নির্বাচনের বর্ষপূর্তির দিন আগামী ৫ জানুয়ারি গণতন্ত্রের বিজয় দিবস পালনের মাধ্যমে রাজপথসহ সারাদেশের মাঠ দখলে রাখবে আওয়ামী লীগ। এ উপলক্ষে ওইদিন ঢাকায় দুটি, সারাদেশে জেলা, উপজেলায় সমাবেশ করবে দলটি। ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের উদ্যোগে রাসেল স্কয়ারে এবং ঢাকা মহানগর দক্ষিণের উদ্যোগে বঙ্গবন্ধু এভিনিউয়ে সমাবেশ অনুষ্ঠিত হবে। জনকণ্ঠ

১০. জেএসসিতে পাস ৯৩.০৬ জেডিসিতে ৯৪.০২%

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার সব সূচকেই ইতিবাচক অগ্রগতি হয়েছে। পাসের হার, জিপিএ-৫, শতভাগ পাস এবং শূন্য পাসের প্রতিষ্ঠানসহ সব সূচকেই গতবারের তুলনায় উন্নতি হয়েছে।

দুই পরীক্ষায়ই সব সূচকে ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে রয়েছে। আটটি সাধারণ শিক্ষা বোর্ডে জেএসসিতে পাসের গড় হার ৯৩ দশমিক ০৬ শতাংশ এবং জেডিসিতে ৯৪ দশমিক ০২ শতাংশ। বৃহস্পতিবার এ দুই পরীক্ষার ফল প্রকাশ করা হয়। ফল প্রকাশের পরপরই শিক্ষক, শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা উল্লাসে ফেটে পড়েন। ১ থেকে ১৯ নভেম্বর পর্যন্ত এ পরীক্ষা চলে।

ফল বিশ্লেষণ করে দেখা গেছে, আটটি সাধারণ শিক্ষা বোর্ডে জেএসসিতে গড় পাসের হার ৯৩ দশমিক ০৬ শতাংশ, যা গেল বছরের তুলনায় শূন্য দশমিক ৭৩ শতাংশ বেশি। গতবার এ হার ছিল ৯২ দশমিক ৩৩ শতাংশ। গেলবারের তুলনায় এবার জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যাও বেড়েছে। এবার জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৪৭ হাজার ৫৮৮ জন, যা গতবারের চেয়ে ৫১ হাজার ৩২৫ জন বেশি। গত বছর এ সংখ্যা ছিল ১ লাখ ৯৬ হাজার ২৬৩ জন। জেএসসিতে শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যাও বেড়েছে ৮৬৭টি এবং শূন্য পাসের শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা কমেছে ১৫টি।

জেডিসিতে এবার পাসের হার ৯৪ দশমিক ০২ শতাংশ, যা গতবারের তুলনায় ১ দশমিক ৫৬ শতাংশ বেশি। গতবার পাসের হার ছিল ৯২ দশমিক ৪৬ শতাংশ। জেডিসিতে এবার জিপিএ-৫ পেয়েছে ১২ হাজার ৫২৯ জন, যা গতবারের তুলনায় ৩ হাজার ৭৬৮ জন বেশি। গতবার জিপিএ-৫ পেয়েছিল ৮ হাজার ৭৬১ জন। এর বাইরে জেডিসিতে শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা গতবারের তুলনায় বেড়েছে ৪১৯টি। এবার শতভাগ পাস করেছে এমন প্রতিষ্ঠানের সংখ্যা ৩ হাজার ২০৩টি। গতবার ছিল ২ হাজার ৭৮৪টি।

তবে শূন্য পাস করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা গতবারের মতো ২০টি। বৃহস্পতিবার দুপুরে সারা দেশে একযোগে জেএসসি ও জেডিসির ফল প্রকাশ করা হয়। একই সময় শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশের ঘোষণা দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

শিক্ষামন্ত্রীর আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনের আগে সকাল ১০টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলের সারসংক্ষেপ তুলে দেয়া হয়। শিক্ষামন্ত্রীর নেতৃত্বে বিভিন্ন বোর্ডের চেয়ারম্যানরা সে সময় উপস্থিত ছিলেন। এ সময় প্রধানমন্ত্রী উত্তীর্ণ শিক্ষার্থী ও তাদের অভিভাবক এবং শিক্ষকদের অভিনন্দন জানান।

আলোকিত বাংলাদেশ

গ্রন্থনা: দিদার শফিক

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ