সোমবার, ২৫ জুন ২০১৮

ধর্মীয় অবমাননাকর বই প্রকাশ না করলে মেলায় অনুমোদন পাবে শ্রাবণ

OURISLAM24.COM
ডিসেম্বর ৩০, ২০১৬
news-image

sraban_banglaআওয়ার ইসলাম: ধর্মীয় অবমাননাকর বই প্রকাশ না করার শর্তে একুশে বইমেলায় আসার অনুমোদন পাবে শ্রাবণ প্রকাশনী। শুক্রবার বাংলা একাডেমির পক্ষ থেকে এমন শর্ত দিয়েছে কর্তৃপক্ষ।

একাডেমির পরিচালক মেলা উদযাপন কমিটির সদস্য সচিব জালাল আহমেদ মিডিয়াকে বলেছেন, ‘গ্রন্থমেলার নীতিমালা পরিপন্থি কোনো কার্যক্রম করবে না এবং ধর্মীয় মূল্যবোধে আঘাত .হানে এমন বই প্রকাশ করবে না- এ শর্তে অঙ্গীকারনামা পাঠালে বাংলা একাডেমি শ্রাবণ প্রকাশনীর ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেবে।’

গত ২২ নভেম্বর বইমেলা সংক্রান্ত এক সভায় বাংলা একাডেমির নির্বাহী পরিষদ গ্রন্থমেলার ‘স্বার্থবিরোধী’ কার্যকলাপের অভিযোগ এনে শ্রাবণ প্রকাশনীকে দুই বছরের জন্য নিষিদ্ধ করে।

গত বইমেলায় ব-দ্বীপ প্রকাশনীর ‘ইসলাম বিতর্ক’ নামের একটি বই নিষিদ্ধ করার প্রতিবাদ ও বইটি প্রকাশের দায়ে গ্রেপ্তার প্রকাশক শামসুজ্জামান মানিকের মুক্তির আন্দোলনে যুক্ত হওয়ায় একাডেমি এই ব্যবস্থা নেয় অভিযোগ করেন শ্রাবণের স্বত্বাধিকারী রবিন আহসান।

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচলার পাশাপাশি নিষেধাজ্ঞার প্রতিবাদে ২৭ ডিসেম্বর বাংলার একাডেমির সামনে এক বিক্ষোভ করা হয়।

এআর