শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


আজকের গুরুত্বপূর্ণ ১০ সংবাদ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

গ্রন্থনা: দিদার শফিক

all_news১. ১২ জেলায় বিদ্রোহীরা জয়ী

গতকাল বুধবার দেশের ৬১টি জেলা পরিষদের ভোট গ্রহণ করা হয়। এর মধ্যে চেয়ারম্যান পদে ভোট স্থগিত আছে বগুড়া ও কুষ্টিয়ায়। তবে সেখানে সদস্য পদে ভোট হয়েছে। এর আগে আওয়ামী লীগ-সমর্থিত ২১ জন চেয়ারম্যান প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছেন।

ফলাফলে দেখা গেছে, চেয়ারম্যান পদে আওয়ামী লীগ-সমর্থিত ব্যক্তিরা জয়ী হয়েছেন ২৫ জেলায়। সব মিলিয়ে আওয়ামী লীগ-সমর্থিত চেয়ারম্যান হয়েছেন ৪৬ জন। অন্য ১২ জন আওয়ামী লীগের সাবেক ও বর্তমান নেতা।

বিএনপিসহ বড় দলগুলো জেলা পরিষদের নির্বাচনে অংশ নেয়নি। তবে ৩০ জেলায় আওয়ামী লীগের দলীয় সমর্থিত প্রার্থীর বাইরেও ৫০ জন বিদ্রোহী প্রার্থী ছিলেন। গতকাল পর্যন্ত ৫৯ জেলায় একজন নারী প্রার্থী জেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তাঁর নাম ছাফিয়া খানম, তিনি আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী ছিলেন। প্রথম আলো

২.মেডিক্যাল কলেজ বন্ধ ঘোষণা

কুমিল্লা মেডিক্যাল কলেজে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে ছাত্রলীগের দুই পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া, সংঘর্ষ ও ব্যাপক ভাঙচুরের ঘটনা ঘটেছে।

এতে কমপক্ষে ১৮ শিক্ষার্থী আহত হয়েছে। মঙ্গলবার রাত থেকে গতকাল বুধবার বেলা সাড়ে ১১টা পর্যন্ত কলেজ ক্যাম্পাসে দফায় দফায় এ সংঘর্ষের ঘটনা ঘটে। এ পরিপ্রেক্ষিতে কলেজ কর্তৃপক্ষ অনির্দিষ্টকালের জন্য কলেজ বন্ধ ঘোষণা করে এবং বুধবার বিকাল ৪টার মধ্যে হল ত্যাগের নির্দেশ দিলে শিক্ষার্থীরা হল ছেড়ে চলে যায়। ইত্তেফাক

৩.স্বাধীন ফিলিস্তিনের রূপরেখা দিতে যাচ্ছেন জন কেরি

ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলি বসতি নির্মাণ নীরব ভূমিকা পালন করে এবার স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের রূপরেখা দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এ রূপরেখা তুলে ধরতে স্থানীয় সময় বুধবার ভাষণ দিতে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি।

এদিকে ইসরায়েল কর্তৃপক্ষ জানিয়েছে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী যে ভাষণ দিতে যাচ্ছেন, এমন সময়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে আরও বিরোধ এড়াতে পূর্ব জেরুসালেমে বসতি স্থাপন অনুমোদনে একটি ভোটাভুটি স্থগিত করেছে কর্তৃপক্ষ। জেরুসালেম সিটি কাউন্সিলর ও বসতি পরিকল্পনা কমিটির সদস্য হানান রুবিন জানান, প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর অনুরোধে নতুন করে ৬১৮ বাড়ি নির্মাণ অনুমোদনের ওই ভোটাভুটি স্থগিত করা হয়েছে।

পরে যে কোনো সময় সিদ্ধান্ত নেওয়া হবে। খবর সিএনএন ও এএফপির।
ফিলিস্তিন-ইসরায়েল ইস্যুতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতি নির্ধারণে বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা প্রশাসনের সঙ্গে ক্ষমতা নিতে যাওয়া ট্রাম্প প্রশাসনের দ্বন্দ্ব প্রকট রূপ নিয়েছে। মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠায় দ্বিরাষ্ট্রিক সমাধানে বিশ্বাসী ওবামা প্রশাসন।

অন্যদিকে দ্বিরাষ্ট্রিক সমাধানের ঘোর বিরোধী ট্রাম্প সমর্থন দিচ্ছেন আগ্রাসী জায়নবাদী প্রকল্পকে। এমন বাস্তবতায় ট্রাম্পের ক্ষমতা গ্রহণের আগেই মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়া এগিয়ে নিতে চান ওবামা। এ জন্য ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার রূপরেখা তুলে ধরবে যুক্তরাষ্ট্র। পরে ১৫ জানুয়ারি প্যারিসে শুরু হতে যাওয়া আন্তর্জাতিক এক শীর্ষ সম্মেলনে সেই রূপরেখার পক্ষে আন্তর্জাতিক সমর্থন আদায়ে কূটনৈতিক তৎপরতা চালাবে তারা। সমকাল

৪.রোহিঙ্গা শরণার্থীদের অর্থ সহায়তা দেবে ইউরোপীয়

মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতন-নিপীড়ন-হত্যাযজ্ঞে রাখাইন থেকে বাংলাদেশে পালিয়ে এসে আশ্রয় নেওয়া রোহিঙ্গা মুসলিমদের জরুরি মানবিক সহায়তা হিসেবে ৩ লাখ পাউন্ড বরাদ্দ করেছে ইউরোপীয় কমিশন।

বাংলাদেশি অর্থে এটি দাঁড়ায় প্রায় ২ কোটি ৪৯ লাখ টাকা। ইউরোপিয়ান সিভিল প্রটেকশন অ্যান্ড হিউম্যানিটারিয়ান এইড অপারেশন্সের (ইসিএইচও) মাধ্যমে শর্তহীন এই সহায়তা প্রদান করবে ইইরোপীয় ইউনিয়ন (ইইউ)। আমাদেরসময়

৫.বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে ৪০ ফুট উঁচু দেয়াল

বাংলাদেশের সাথে মিয়ানমার সীমান্তে ইটের দেয়াল তৈরির একটি প্রস্তাব আরাকান রাজ্যের আইনসভায় লিপিবদ্ধ হয়েছে। মিয়ানমারের একটি রাজনৈতিক দল ইউএসডিপির (ইউনিয়ন সলিডারিটি অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি) পক্ষ থেকে এই প্রস্তাব তুলে ধরা হয় গত সপ্তাহে।

এরপর চলতি সপ্তাহের সোমবার তর্কবিতর্ক শেষে তা আনুষ্ঠানিকভাবে নথিভুক্ত করা হয়েছে। মিয়ানমারের সংবাদমাধ্যমে এ খবর প্রকাশ হয়েছে।
দি ইরাবতী নিউজ জানায়, ইউএসডিপি দলের একজন সংসদ সদস্য ইউ জো জো মিং এই প্রস্তাব তুলে ধরেন।

তিনি বাংলাদেশ থেকে মিয়ানমারকে আলাদা করার জন্য সীমান্তে ৩০ থেকে ৪০ ফুট উঁচু ইটের দেয়াল তোলার সুপারিশ করেন। দুই দেশের মধ্যকার প্রস্তাবিত এই দেয়ালের ঘনত্ব ৫ থেকে ১০ ফুট করার কথাও বলেন তিনি। নয়া দিগন্ত

৬.বাংলাদেশে ৫৬০ টি পর্নোসাইট বন্ধ করা হলো

বাংলাদেশে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলো ৫৬০টি পর্নোসাইট বন্ধ করেছে বলে জানিয়েছেন নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির সচিব সরওয়ার আলম।

ইন্টারনেটে আপত্তিকর কন্টেন্ট ও পর্নোগ্রাফি প্রকাশ বন্ধের প্রক্রিয়ার শুরুতে এই পর্নোসাইট গুলো বন্ধ করা হয়েছে। বুধবার সাংবাদিকদের তিনি বলেন, গত সোমবার ইন্টারনেট গেইটওয়ে (আইআইজি), ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান (আইএসপি) ও মোবাইল অপারেটরসহ সংশ্লিষ্টদের ৫৬০টি সাইটের তালিকা দেয়া হয়েছিল। বুধবার থেকে সেই নির্দেশনাটি কার্যকর হয়ে গেছে। বাংলাদেশ প্রতিদিন

৭.মাধ্যমিক স্তরে যৌন প্রজনন শিক্ষা সংযোজনের সুপারিশ

 ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির তিনটি বইয়ে যৌন ও প্রজনন স্বাস্থ্য শিক্ষাবিষয়ক গল্প, কবিতা, প্রবন্ধ সংযোজন করার দাবি জানিয়েছেন বিশেষজ্ঞরা। তারা অভিযোগ করেন, জাতীয় শিক্ষা নীতি ও জাতীয় শিক্ষাক্রমে যৌন ও প্রজনন স্বাস্থ্য শিক্ষাবিষয়ক বিষয়কে যতটা গুরুত্ব দেয়া হয়েছে ক্লাসে ও পাঠ্যপুস্তকে তার যথার্থ প্রতিফলন ঘটেনি।

উদ্ভূত অবস্থার পরিপ্রেক্ষিতে মূল বইয়ের যৌন ও প্রজনন শিক্ষা বিষয়টি গুরুত্ব দেয়ার  দাবি জানান তারা।

গতকাল বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতি (এফপিএবি)’র উদ্যোগে অনুষ্ঠিত এনসিটিবি কর্তৃক প্রকাশিত মাধ্যমিক স্তরের বর্তমান পাঠ্যপুস্তকে প্রজনন স্বাস্থ্য শিক্ষা  পর্যালোচনা ও সুপারিশ বিষয়ক মতবিনিময় সভায় এসব সুপারিশ উঠে আসে। গবেষণাপত্র প্রকাশ করেন ঢাকার সরকারি টিচার্স ট্রেনিং কলেজের সহযোগী অধ্যাপক ড. ডিএম ফিরোজ শাহ্‌। মানবজমিন

৮. উইমেন মিডিয়া অবজারভেটরি প্রতিষ্ঠা করছে ওআইসি

দ্য অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি) উইমেন মিডিয়া অবজারভেটরি প্রতিষ্ঠার পদক্ষেপ নিয়েছে। গণমাধ্যমে নারীদের জন্য অনুকূল পরিবেশ সৃষ্টি ও জাতিসংঘ পরিচালিত গ্লোবাল মিডিয়া মনিটরিং প্রজেক্টে (জিএমএমপি) অংশগ্রহণে আরও অধিকসংখ্যক সদস্যরাষ্ট্রকে উৎসাহিত করাই এই অবজারভেটরির লক্ষ্য। খবর বার্তা সংস্থা সিনহুয়ার।

গণমাধ্যমে নারীদের অগ্রগতির প্রতি সমর্থনে মুসলিম দেশগুলোর ভূমিকাকে তুলে ধরাও এই প্রকল্পের অন্যতম উদ্দেশ্য। ওআইসির তথ্য বিভাগের পরিচালক মাহা আকিল জানান, নারী বিষয়ক বিশেষ প্রতিবেদন ও ওআইসি সদস্য রাষ্ট্রগুলোর গণমাধ্যমে নারীদের ভূমিকা নিয়ে উইমেন মিডিয়া অবজারভেটরি কাজ করবে। জনকণ্ঠ

৯.রোহিঙ্গাদের জন্য এবার মালয়েশিয়ার ফ্লোটিলা

মিয়ানমারের সংঘাতময় রাখাইন রাজ্যের রোহিঙ্গাদের জন্য খাদ্যবাহী ফ্লোটিলা বা জাহাজ পাঠাচ্ছে মালয়েশিয়া। বঙ্গোপসাগরের উপকূলে অবস্থান করে ফ্লোটিলা থেকে ২০০ টন চাল, ওষুধ এবং অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী সরবরাহ করা হবে বলে এক প্রতিবেদনে জানিয়েছে মালয়েশীয় দৈনিক দ্য স্ট্রেইটস টাইমস।

৯ অক্টোবর মিয়ানমারের পুলিশ ফাঁড়িতে হামলায় ৯ পুলিশ সদস্য নিহত হওয়ার পর থেকে রাখাইনে সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের ওপর চরম নিপীড়ন শুরু করেছে মিয়ানমারের সেনাবাহিনী। এ সময় শত শত রোহিঙ্গাকে হত্যা করা হয়েছে। ধর্ষণ করা হয়েছে বহু নারীকে। জীবন ও সম্ভ্রম বাঁচাতে অন্তত ৩৪ হাজার রোহিঙ্গা দেশ ত্যাগ করেছে।
স্ট্রেইটস টাইমস জানায়, মালয়েশিয়ার বন্দর ক্ল্যাং থেকে ফ্লোটিলাটি ১০ জানুয়ারি যাত্রা শুরু করবে এবং দুই সপ্তাহ পর দেশে ফিরবে। মালয়েশিয়ান কলসালটেটিভ কাউন্সিল অব ইসলাম অর্গানাইজেশনসহ (মাপিম) বেশ কয়েকটি বেসরকারি সংস্থা এ ফ্লোটিলার আয়োজন করেছে। যুগান্তর

১০.পঞ্চম অষ্টম শ্রেণীর সমাপনী ফল আজ

পঞ্চম শ্রেণীর প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী এবং অষ্টম শ্রেণীর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল আজ বৃহস্পতিবার প্রকাশ করা হবে।

এদিন পঞ্চম ও অষ্টম শ্রেণীর ৫৬ লাখ ৪৩ হাজার ৬৩ জন শিক্ষার্থীর অপেক্ষার অবসান হচ্ছে। গত বছর প্রাথমিক সমাপনীতে ৯৮ দশমিক ৫২ শতাংশ ও ইবতেদায়িতে ৯৫ দশমিক ১৩ শতাংশ শিক্ষার্থী পাস করে। আর জেএসসি ও জেডিসিতে সম্মিলিতভাবে পাসের হার ছিল ৯২ দশমিক ৩৩ শতাংশ। এর মধ্যে জেএসসিতে ৯২ দশমিক ৩১ শতাংশ এবং জেডিসিতে ৯২ দশমিক ৪৬ শতাংশ শিক্ষার্থী পাস করে।

রেওয়াজ অনুযায়ী, সকাল সাড়ে ১০টায় গণভবনে শিক্ষাবোর্ড চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে জেএসসি ও জেডিসির ফলাফলের অনুলিপি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে হস্তান্তর করবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। দুপুর ১২টায় সচিবালয়ে সংবাদ সম্মেলন করে বিস্তারিত ফলাফল তুলে ধরবেন তিনি।

আর প্রাথমিক শিক্ষা অধিদফতরের কর্মকর্তাদের সঙ্গে নিয়ে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার পৌনে ১১টায় প্রধানমন্ত্রীর হাতে প্রাথমিক ও ইবতেদায়ি সমপানীর ফলাফলের অনুলিপি তুলে দেবেন। দুপুর ১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলন করে ক্ষুদে শিক্ষার্থীদের ফলাফলের বিস্তারিত তুলে ধরবেন মন্ত্রী ফিজার। দুই মন্ত্রীর ফলাফল ঘোষণার পর শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়াও ওয়েবসাইট এবং মুঠোফোনে ফল জানা যাবে। মানবকণ্ঠ

ডিএস


সম্পর্কিত খবর