শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

বাংলাদেশসহ ৪ দেশের নারীকে বিয়ে করতে পারবে না সৌদি ছেলেরা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

marrege_saudiআওয়ার ইসলাম: বাংলাদেশসহ আরো তিনটি দেশের নারীদের বিয়ে করতে পারবে না সৌদি পুরুষরা। মঙ্গলবার এ সংক্রান্ত এক আইন জারি করেছে সৌদি আরব।

বাকি তিন দেশ হলো, পাকিস্তান, চাদ ও মিয়ানমার।

মক্কা পুলিশ বিভাগের পরিচালক মেজর জেনারেল আসাফ আল কোরাইশির বরাতে স্থানীয় পত্রিকার রিপোর্টে  জানা গেছে, এই চার দেশের প্রায় পাঁচ লাখ নারী বর্তমানে সৌদি আরবে বসবাস করছেন। সৌদি পুরুষদের বিদেশি নাগরিকদের বিয়ে করা থেকে বিরত রাখতেই সরকারের পক্ষ থেকে এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

রিপোর্টে আরও বলা হয়, বিদেশিদের বিয়ে করতে হলে নানান আনুষ্ঠানিকতার জন্য সরকারের অনুমতি নিতে হয়। এখন সৌদি নাগরিকদের বিদেশিদের বিয়েতে কঠোর নিয়মকানুনের মুখোমুখি হতে হবে।

আসাফ আল কোরাইশি বলেন, সৌদি নাগরিক যারা এখনো বিদেশিদের বিয়ে করতে চান, তাদের প্রথমে সরকারের সম্মতি নিতে হবে। সরকারি যথাযথ চ্যানেলের মাধ্যমে বিয়ে করা জন্য একটি আবেদন জমা দিতে হবে।

কর্মকর্তাদের মতে, আবেদনকারীর বয়স ২৫ বছরের বেশি হতে হবে। স্থানীয় জেলা মেয়র, পরিচয়পত্র এবং পরিবারের সম্মতির নথিও আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে।

কোরাইশি আরও বলেন, ‘আবেদনকারী বিবাহিত হলে তার স্ত্রী অক্ষম, বন্ধ্যা কিংবা দীর্ঘমেয়াদী রোগে আক্রান্ত এ মর্মে হাসপাতালের একটি সার্টিফিকেট আবেদনের সঙ্গে জমা দিতে হবে।’ তালাকপ্রাপ্ত পুরুষেরা বিবাহ বিচ্ছেদ মেয়াদ ছয় মাস পূর্ণ না হলে আবেদন করতে পারবেন না যোগ করেন কোরাইশি।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ