বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪ ।। ২৫ বৈশাখ ১৪৩১ ।। ১ জিলকদ ১৪৪৫


আজকের দৈনিকের বিশেষ ১০ সংবাদ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

গ্রন্থনা : দিদার শফিক

all_news

 

 

 

 

 

 

 

১. নিষেধ না মেনে ১১ সাংসদ সক্রিয় নিজ জেলার ভোটে

নির্বাচন কমিশন ও জাতীয় সংসদের স্পিকারের নির্দেশনার তোয়াক্কা না করে বেশ কয়েকজন সাংসদ সক্রিয় প্রভাব বিস্তার করছেন জেলা পরিষদ নির্বাচনে।

দেশের ৭ জেলায় অন্তত ১১ জন সরকারদলীয় সাংসদ নিজ নিজ এলাকায় অবস্থান করছেন। প্রার্থীদের অনেকেই অভিযোগ করেছেন, সাংসদেরা পছন্দের প্রার্থীর পক্ষে ভোট চাইছেন, কেউ কেউ ভোটের বিনিময়ে টিআর-কাবিখা বরাদ্দের কথাও বলছেন, যা নির্বাচনী আচরণবিধির সুস্পষ্ট লঙ্ঘন।

আজ বুধবার দেশের ৬১টি জেলায় জেলা পরিষদের ভোট গ্রহণ হবে।

নির্বাচনের আচরণবিধি অনুসারে, প্রধানমন্ত্রী, মন্ত্রী-প্রতিমন্ত্রী-উপমন্ত্রী ও সমমর্যাদার ব্যক্তি ও সাংসদেরা জেলা পরিষদ নির্বাচনে ভোটে প্রচার চালাতে পারেন না। নির্বাচন কমিশন এই বিষয়টি উল্লেখ করে আগামী বৃহস্পতিবারের আগে সাংসদদের নিজ নির্বাচনী এলাকা কিংবা নির্বাচন হচ্ছে এমন স্থানে অবস্থান না করার নির্দেশনা দিয়েছে।

গত সোমবার সন্ধ্যায় এই নির্দেশনাসংবলিত একটি চিঠি জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীকে দেয় কমিশন। স্পিকারের দপ্তর জানিয়েছে, গতকাল মঙ্গলবার বিষয়টি সাংসদদের জানিয়ে দেওয়া হয়েছে।

প্রথম আলোর অনুসন্ধানে খুলনা, সাতক্ষীরা, পিরোজপুর, পটুয়াখালী, দিনাজপুর, কুড়িগ্রাম ও সুনামগঞ্জে অন্তত ১১ জন সাংসদের অবস্থান করার তথ্য পাওয়া গেছে। প্রথম আলো।

২.অবৈধ গ্যাস সংযোগ বন্ধ হচ্ছে না

গৃহস্থালীতে বৈধভাবে গ্যাস সংযোগ দেওয়া বন্ধ রয়েছে প্রায় দেড় বছর ধরে। শিল্পে নতুন গ্যাস সংযোগে কিংবা গ্যাসের চাপ বাড়িয়ে নিতে বড় ঝক্কি পোহাতে হয় ব্যবসায়ী ও উদ্যোক্তাদের। অবৈধ গ্যাস সংযোগ বন্ধে অভিযানও চালাচ্ছে বিতরণ কোম্পানিগুলো।

গত তিন বছরে আবাসিক, শিল্প ও বাণিজ্য খাতের অবৈধভাবে সংযোগ দেওয়া প্রায় ৮২০ কিলোমিটার পাইপলাইন উচ্ছেদ করেছে তিতাস গ্যাস সঞ্চালন ও বিতরণ কোম্পানি (টিজিটিডিসিএল)। তারপরও দেওয়া হচ্ছে নতুন নতুন অবৈধ সংযোগ।

বিতরণ কোম্পানির স্থানীয় কর্মকর্তা, কর্মচারী ও ঠিকাদারদের সঙ্গে স্থানীয় প্রশাসন ও রাজনীতির প্রভাবশালী ব্যক্তিরা এতে জড়িত রয়েছে বলে অভিযোগ রয়েছে।

 

পেট্রোবাংলা ও টিজিটিডিসিএল সূত্র জানায়, ঢাকা ও তার নিকটবর্তী ১৪টি জেলায় গ্যাস বিতরণ করে তিতাস কোম্পানি। এর আওতাধীন এলাকায় অবৈধ গ্যাস সংযোগও সবচেয়ে বেশি।ইত্তেফাক

৩. যুক্তরাজ্যসহ ১২ রাষ্ট্রের সঙ্গে সম্পর্ক ছেদ ইসরাইলের

ইসরাইলের বিরুদ্ধে জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলে ভোট দেয়া রাষ্ট্রগুলোর সঙ্গে সম্পর্ক না রাখার ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

এ ইস্যুতে ইসরাইলের দুই জ্যেষ্ঠ মুখপাত্র জানান, জাতিসংঘে ইসরাইলের বিরুদ্ধে ভোট দেয়া রাষ্ট্রগুলোর সঙ্গে কূটনৈতিক সম্পর্ক সাময়িকভাবে স্থগিতের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। সেইসঙ্গে এ দেশগুলোয় থাকা দূতাবাসের কার্যক্রমও সাময়িকভাবে বন্ধের নির্দেশ দেন তিনি।

এখন থেকে এ দেশগুলোর পররাষ্ট্র মন্ত্রণালয়ের কারও সঙ্গে প্রধানমন্ত্রী নেতানিয়াহু সাক্ষাৎ করবেন না। সেইসঙ্গে এ দেশগুলো থেকে আসা কোনো কূটনীতিককে স্বাগত জানাবেন ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয়।
ইসরাইলের কর্মকর্তারা আরও জানান, যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া, চীন, জাপান, ইউক্রেন, এঙ্গোলা, মিসর, উরুগুয়ে, স্পেন, সেনেগাল ও নিউজিল্যান্ডে থাকা দূতাবাস বন্ধ রাখা হবে। সেইসঙ্গে এ দেশগুলোয় ইসরাইলের প্রধানমন্ত্রীর ভ্রমণের পরিমাণ কমিয়ে দেয়া হবে। দূতাবাস বন্ধ থাকলেও এ দেশগুলোয় থাকা ইসরাইলি নাগরিকদের জন্য কাজ করবেন দূতাবাসের কর্মকর্তারা।

উল্লেখ্য, ২৪ ডিসেম্বর নিরাপত্তা কাউন্সিলের এক ভোটে পশ্চিমতীরে ফিলিস্তিনিদের ওপর ইসরাইলের আগ্রাসন বন্ধের আহ্বান জানিয়ে ভোট হয়, যেখানে ভেটো দেয়নি যুক্তরাষ্ট্র। এরপর থেকে জাতিসংঘ, যুক্তরাষ্ট্রের ওবামা প্রশাসন এবং ভোট দেয়া রাষ্ট্রগুলোর সমালোচনা করছেন নেতানিয়াহু।আলোকিত বাংলাদেশ

৪.মিয়ানমারের নাগরিকত্ব পেল রাখাইনের ৩২ হাজার মানুষ

মিয়ানমারের রাখাইন প্রদেশের ৩২ হাজারেরও বেশি অধিবাসীকে আনুষ্ঠানিকভাবে নাগরিকত্ব দেওয়া হয়েছে। গতকাল মঙ্গলবার দেশটির প্রাদেশিক কাউন্সিলর কার্যালয় থেকে এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

সংশ্লিষ্ট কমিটি জানিয়েছে, রাখাইনে সাময়িক পরিচয়পত্র সমর্পণকারী ৪,৬৯,১৮৩ জনের মধ্যে ৩২,০১৬ জনকে ২৩ ডিসেম্বর আনুষ্ঠানিক পরিচয়পত্র প্রদান করা হয়েছে।

১৯৮২ সালে জারি হাওয়া মিয়ানমারের নাগরিকত্ব আইনের অধীনে দেওয়া মেয়াদোত্তীর্ণ সাময়িক পরিচয়পত্র জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। বিজ্ঞপ্তিতে বলা হয়, যদি তারা মিয়ানমারের নাগরিক হিসেবে স্বীকৃত হয়ে থাকেন তবে তাদের দেশের অধিবাসী হিসেবে নতুন পরিচয়পত্র নিতে হবে। উল্লেখ্য, রাখাইন প্রদেশে সাময়িক পরিচয়পত্রধারী ৭,৫৯,৬৭২ জন অধিবাসী রয়েছেন। আমাদেরসম

৫.বিনা ভোটে ২৫৬ জন বিজয়ী

দেশে প্রথম বারের মতো অনুষ্ঠিত হচ্ছে জেলা পরিষদ নির্বাচন। আজ বুধবার সকাল ৯টা থেকে শুরু হয়ে ভোটগ্রহণ চলবে বেলা ২টা পর্যন্ত। শান্তিপূর্ণ ভোটগ্রহণ সম্পন্ন করতে প্রতিটি বুথে একজন করে ম্যাজিস্ট্রেট রাখার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

এ ছাড়া এমপিদের নির্বাচনের এলাকা ত্যাগে বাধ্য করতে স্পিকারকে চিঠি দিয়েছে ইসি। প্রার্থীর পক্ষে কাজ করায় জামালপুরের এসপিকে প্রত্যাহার করেছে ইসি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মতো জেলা পরিষদ নির্বাচনে বিনা-প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার রেকর্ড সৃষ্টি হয়েছে। এ নির্বাচনে তিন পদে (চেয়ারম্যান, সাধারণ কাউন্সিলর এবং সংরক্ষিত নারী কাউন্সিলর) বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ২৫৬ জন।

এ নির্বাচনে একক প্রার্থীর সবাই ক্ষমতাসীন দল আওয়ামী লীগের। ইসির তথ্য মতে, চেয়ারম্যান পদে ২১ জন, সাধারণ কাউন্সিলর পদে ১৬৬ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৬৯ জন নিয়ে মোট ২৫৬ প্রার্থী বিনাভোটে বিজয়ী ও নির্বাচিত হয়েছেন। নয়া দিগন্ত

৬.  যানযটে ঢাকার এক রুটেই মাসে ক্ষতি ২২৭ কোটি টাকা

সড়ক নিয়ে দুর্বল পরিকল্পনা ও ব্যবস্থাপনার পাশাপাশি মূলত ব্যক্তিগত (প্রাইভেট) গাড়ির ব্যবহার নিরুত্সাহ না করার কারণেই ঢাকা মহানগরীতে যানজট তীব্র রূপ নিয়েছে। বিভিন্ন রুটের মধ্যে বিমানবন্দর থেকে পোস্তগোলা পর্যন্ত ২৬ কিলোমিটার দীর্ঘ একটি রুটেই যানজটের জন্য মাসে আর্থিক ক্ষতি দাঁড়াচ্ছে গড়ে প্রায় ২২৭ কোটি টাকা।

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্ন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্টের (বিআইজিডি) নগর পরিস্থিতিবিষয়ক গবেষণায় এ তথ্য বের হয়ে এসেছে। প্রতিষ্ঠানের ১২ জন গবেষক এ গবেষণায় অংশ নেন।   গতকাল মঙ্গলবার সকালে রাজধানীর ব্র্যাক সেন্টার ইন মিলনায়তনে এ গবেষণার প্রতিবেদন প্রকাশ করা হয়। কালের কণ্ঠ

৭.আদৌ বন্ধ হবে কি পর্নো সাইট?

দেশে পর্নো সাইট বন্ধ করার দাবি ও উদ্যোগ বহু পুরনো। কিন্তু আদৌ কবে, কিভাবে বন্ধ হবে এই পর্নো সাইট এবং আসলেই কতটা সম্ভব এই পর্নো সাইট বন্ধ করা সে বিষয়ে পরিষ্কার নয় সংশ্লিষ্টরা। খোদ বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) কর্তৃপক্ষও নিশ্চিত নয় কিভাবে সমূলে বন্ধ করা যাবে পর্নো সাইট।

অপরদিকে, পর্নো সাইটে প্রবেশকারীদের তালিকা প্রকাশের কথা বলে আবার পিছিয়ে এসেছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। তবে ওই মন্ত্রণালয়ের সচিবের দাবি, তালিকা করে পর্নো সাইট বন্ধের কাজ চলমান।

সমাজবিজ্ঞানীদের মতে, পারিবারিক ও ধর্মীয় দিক থেকে বাংলাদেশের সামাজিক অবস্থা উদার ও রক্ষণশীলের মিশেল। ফলে বাংলাদেশের সমাজব্যবস্থায় পর্নো মুভি ও পর্নো সাইট প্রকাশ্যে বা বাণিজ্যিকভাবে প্রদর্শন ও ব্যবহার নিষিদ্ধ।

কিন্তু কিছু মানুষ ব্যক্তি স্বাধীনতার নামে ব্যতিক্রম বিনোদনের মাধ্যম হিসেবে পর্নোকে বেছে নিলেও বর্তমান সমাজের একটি অংশ পর্নোআসক্ত হিসেবেই পরিচিত হয়ে উঠেছে। যাদের ভয়ঙ্কর মানসিক রোগী হিসেবেই দেখছেন সমাজবিজ্ঞানীরা।

তবে এক সময় পর্নোআসক্তরা আড়ালে-আবডালে দেখে আসছিলেন পর্নো ভিডিও। কিন্তু ডিজিটালাইজের যুগে এসে উন্মুক্ত
ইন্টারনেট ও বিভিন্ন ইলেকট্রনিক্স ডিভাইসের সহজ লভ্যতায় একটি নির্দিষ্ট শ্রেণি থেকে বিভিন্ন শ্রেণির মধ্যে ছড়িয়ে পড়েছে পর্নো ভিডিও, মুভি ও ইন্টারনেটভিত্তিক সাইট। তাই এখন আর বিষয়টি পুরোপুরি গোপন নয়। অনেকেই ফেসবুকসহ বিভিন্ন মাধ্যমে পর্নো সাইট দেখার স্বীকারোক্তিও দেন।

আসক্তদের বয়সের কোনো বাধাও নেই এখানে। মধ্য বয়সী বা বয়োবৃদ্ধ থেকে শুরু করে তরুণ-তরুণী, কিশোর-কিশোরী এমন কি স্কুলগামী কোমলমতি (যারা শিশুও বটে) ছাত্র-ছাত্রীরা দিন দিন পর্নোআসক্ত হয়ে পড়ছে, যা রীতিমতো সমাজে ব্যাধি হিসেবে দেখা দিয়েছে।
ফলে পর্নোগ্রাফি বন্ধের দাবি উঠেছে অভিভাবক, শিক্ষকসহ সমাজের বিভিন্ন শ্রেণি থেকে।
তথ্যপ্রযুিক্ত বিশেষজ্ঞরা অবশ্য বলছেন, অনলাইনে কোনো সাইট বন্ধ করা প্রায় অসম্ভব। তারা বলছেন, কোনো সাইট সরাসরি বন্ধ করে দিলেও প্রক্সি সার্ভারের মাধ্যমে তা ব্যবহার করা যায়। এই প্রক্সি সার্ভার বন্ধ করা খুবই কঠিন কাজ।

এ বিষয়ে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক অনিন্দ ইকবাল বলেন, 'সরকার চাইলে বৈধ চ্যানেলে কোনো সাইট বন্ধ করে দিতে পারে। কিন্তু তারা তো প্রক্সি সার্ভার বন্ধ করতে পারবে না। পর্নো সাইটের জন্য অনেকগুলো ইউআরএল ব্যবহার করা হয়। এগুলো খুঁজে খুঁজে বন্ধ করতে হবে। দেশে লাখ লাখ ইউআরএল রয়েছে। এক সঙ্গে এগুলো বন্ধ করতে হলে ইন্টারনেট বন্ধ করে দিতে হবে। এটা তো আর সম্ভব নয়।'

এ বিষয়ে গত বছরের ১৮ নভেম্বর বাংলাদেশে ফেসবুক বন্ধের উদাহরণ টেনে বিশেষজ্ঞরা বলছেন, ফেসবুক-ভাইবার- হোয়াটসঅ্যাপসহ সামাজিক যোগাযোগের কয়েকটি মাধ্যম বন্ধ করে দিয়েছিল সরকার। কিন্তু বিভিন্ন মাধ্যমে প্রক্সি সার্ভার ব্যবহার করে অনেকেই ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করেছেন।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষক ও সমাজবিজ্ঞানী রাশেদা রনক খান বলেন, 'আমাদের সমাজকে উদার সমাজ বলা হয়। কিন্তু রক্ষণশীলও বটে। সে কারণে বলা যায় আমাদের বাংলাদেশের বাঙালি সমাজ উদার ও রক্ষণশীলের মিশেল।'
'আমাদের সমাজকে যত উদার দিক থেকেই বিবেচনা করা হোক না কেন আমাদের সমাজব্যবস্থার সঙ্গে কোনোভাবেই পর্নো বিষয়টি যায় না', বলেন রাশেদা রনক খান।
এছাড়া তার অভিমত, পর্নো কোনো উদার নীতি বা সমাজের অংশ হতে পারে না। বরং যাদের পর্নোআসক্ত বলা হচ্ছে, তারা মূলত মানসিক রোগী। যায়যায়দিন

৮.জাতিসংঘ এখন আড্ডার জায়গা

আড্ডা দিতেই আজকাল জাতিসংঘে ভিড় করেন মানুষ! প্যালেস্টাইনে বসতি গড়া নিয়ে ইসরায়েলের বিরুদ্ধে প্রস্তাব পাস করায় জাতিসংঘকে লক্ষ্য করে এমন মন্তব্য করলেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি নিজের টুইটার অ্যাকাউন্টে লিখেছেন, ‘চাইলে অনেক কিছু করার ক্ষমতা আছে। কিন্তু দুঃখের বিষয়, আজকাল কাজের কাজ কিছু হয় না। জাতিসংঘ এখন আড্ডা দেওয়ার জায়গা হয়ে দাঁড়িয়েছে। হেসে-খেলে, গল্প করে দিন কেটে যায়। ’ উল্লেখ্য, ১৯৬৭ সালের ছয় দিনব্যাপী তৃতীয় আরব-ইসরায়েলি যুদ্ধের সময় ওয়েস্ট ব্যাংক, পূর্ব জেরুজালেম এবং গোলান হাইটসের মতো প্যালেস্টাইনের কিছু এলাকা দখল করেছিল ইসরায়েল। পরে সেখানে নিজেদের দেশের নাগরিকদের বসতি গড়ে তুলতে শুরু করে। বিশ্বের বাকি দেশগুলো এর বিরুদ্ধে সোচ্চার হলেও, যুক্তরাষ্ট্র বরাবরই ইসরায়েলকে সমর্থন করে আসছে। বাংলাদেশ প্রতিদিন

৯.নারীর মনোজগতে ভারতীয় সিরিয়াল

টাঙ্গাইল শহরের কলেজপাড়া এলাকায় গত ২২শে ডিসেম্বর ঘটে গেল মর্মান্তিক এক ঘটনা। এক নারীকে পিটিয়ে হত্যা করেছে আরেক নারী। কারণ ভারতীয় সিরিয়াল।

কোনো গল্প নয়, একেবারেই সত্যি ঘটনা। ভারতীয় সিরিয়াল দেখাকে কেন্দ্র করে ২২ বছরের সুমি আক্তারকে পিটিয়ে হত্যা করেছে একই বাসার ভাড়াটিয়া রিনা বেগম। কলেজপাড়ার ছয় নম্বর ওয়ার্ড কাউন্সিলর শফিকুল হক শামীমের বাসায় এ ঘটনা ঘটে।

টাঙ্গাইল থানার পুলিশের কাছ থেকে জানা গেছে, ২২শে ডিসেম্বর বিকালে কাউন্সিলর শামীমের বাসার ভাড়াটিয়া শাহাজাদির ঘরে টিভি দেখতে যায় পাশের বাড়ির ভাড়াটিয়া সুমি আক্তার ও রিনা বেগম।

এ সময় দু’জনের মধ্যে ভারতীয় সিরিয়াল দেখা নিয়ে কথা কাটাকাটি হয়। এরই এক পর্যায়ে সুমিকে পিটিয়ে গুরুতর আহত করেন রিনা। পরে আহত সুমিকে স্থানীয় জেনারেল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। মানবজমিন

১০.চতুর্থ ধাপের স্মার্টকার্ড বিতরণ শুরু ১ জানুয়ারি থেকে

আগামী ১ জানুয়ারি থেকে চতুর্থ ধাপে রাজধানীর মিরপুর, গুলশান, সবুজবাগ, মতিঝিল, ধানমণ্ডি ও লালবাগ থানার কয়েকটি ওয়ার্ডে স্মার্টকার্ড বিতরণ শুরু করবে নির্বাচন কমিশন (ইসি)।

আগামী ৪ এপ্রিল পর্যন্ত এসব এলাকায় বিতরণ কার্যক্রম চলবে। ইসি সচিবালয়ের সহকারী পরিচালক (জনসংযোগ) মো. আশাদুল হক গতকাল মঙ্গলবার সাংবাদিকদের    এ তথ্য জানান। চলতি বছরের ৩ অক্টোবর থেকে স্মার্টকার্ড বিতরণ শুরু হয়েছে।

প্রথম ধাপে ৩ থেকে ১০ অক্টোবর রাজধানীর রমনা থানার ১৯ নম্বর ওয়ার্ডে, ১৩ থেকে ২০ অক্টোবর ২০ নম্বর ওয়ার্ডে, ২২ থেকে ২৬ অক্টোবর ২১ নম্বর ওয়ার্ডে এবং উত্তরার ১ নম্বর ওয়ার্ডে ৩ অক্টোবর থেকে ২২ অক্টোবর পর্যন্ত স্মার্টকার্ড বিতরণ করা হয়।

দ্বিতীয় দফায় স্মার্টকার্ড বিতরণের তালিকা থেকে জানা যায়, এ দফায় রাজধানীর গুলশান থানার ১৯ ও ২০ নম্বর ওয়ার্ড, লালবাগ থানার ২৬, ২৭ ও ২৮, কোতোয়ালি থানার ৩২ ও ৩৩ এবং ক্যান্টনমেন্ট থানার ক্যান্টনমেন্ট বোর্ডে ২৫ অক্টোবর থেকে পর্যায়ক্রমে ১১ ডিসেম্বর পর্যন্ত স্মার্টকার্ড বিতরণ করা হয়।

আর তৃতীয় দফায় ২০ নভেম্বর থেকে গুলশান, সবুজবাগ, ধানমণ্ডি, হাজারীবাগ, লালবাগ, কোতোয়ালি থানার কয়েকটি ওয়ার্ডে বিতরণ শুরু হয়। যা চলবে ২৯ জানুয়ারি পর্যন্ত। মানবকণ্ঠ

ডিএস

 

 

 

 

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ