শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


শুক্রবারের দৈনিকের বিশেষ ১০ সংবাদ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

১.নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন:

আবার জয়ী আইভী

%e0%a6%a8সেলিনা হায়াৎ আইভীর ওপরই আবারও আস্থা রাখলেন নারায়ণগঞ্জবাসী। তিনি প্রায় ৮০ হাজার ভোটের ব্যবধানে নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির সাখাওয়াত হোসেন খানকে পরাজিত করেছেন। এ নিয়ে পরপর দুবার নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হলেন আইভী।(প্রথম আলো)

.মসুলে যুদ্ধের শিকার শিশুরা: অ্যামনেস্টি

ইরাকের জনবহুল নগরী মসুলে ইরাকি বাহিনী ও ইসলামিক স্টেটের (আইএস) মধ্যে লড়াইয়ে শিশুরা হতাহত হওয়ার পাশাপাশি যুদ্ধক্ষেত্রের বীভৎসতা প্রত্যক্ষ করছে। বৃহস্পতিবার একথা জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। খবর বার্তা সংস্থা এএফপির। (সমকাল)

৩.সাত আসামি রিমান্ডে দু’জন কারাগারে

প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানে ত্রুটির ঘটনায় করা মামলায় এজাহারভুক্ত সাত আসামিকে বুধবার রাতে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে গ্রেফতার করেছে তদন্তকারী সংস্থা ডিএমপির কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট। বৃহস্পতিবার তাদের আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড আবেদন করলে আদালত প্রত্যেককে ৭ দিন করে রিমান্ডে নেয়ার অনুমতি দিয়েছেন। এদিকে এ মামলার এজাহারভুক্ত অপর দুই আসামি এদিন সকালে আদালতে হাজির হয়ে জামিন আবেদন করলে আদালত নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। (যুগান্তর)

৪.অনিশ্চয়তায় ৩০ হাজার শ্রমিক

আশুলিয়ার ৫৫ কারখানা বন্ধ হয়েছে দুদিন হলো। কারখানায় কর্মরত প্রায় ৩০ হাজার শ্রমিক চরম অনিশ্চয়তায় পড়েছেন। এসব প্রতিষ্ঠান চালুর ব্যাপারে সিদ্ধান্ত দূরের কথা কোনো ধরনের আলোচনা হচ্ছে না। এর ফলে একদিকে মামলার ভয় অন্যদিকে কারখানা চালু না হলে সামনের মাসগুলোয় কীভাবে দিনযাপন করবেন তা নিয়ে দুশ্চিন্তাগ্রস্ত বেশিরভাগ শ্রমিক।(আমাদেরসময়)

৫.সাম্প্রদায়িকতার জন্য আধিপত্যবাদ ও কদর্য রাজনীতিই দায়ী :আল্লামা শফী

ইসলামি সেবামূলক সংগঠন চট্টগ্রাম হাটহাজারী আল-আমিন সংস্থার তিন দিনব্যাপী তাফসিরুল কুরআন ও কিরাত মাহফিলের দ্বিতীয় দিনে প্রধান অতিথির বক্তব্যে হেফাজত আমির আল্লামা শাহ আহমদ শফী বলেন, বর্তমানে ঈমান, আমল, ধর্মীয় মূল্যবোধ ও অনুশাসন পালনে সাধারণ শিক্ষিত মুসলমানদের মধ্যে গাফিলতি অনেক বেড়ে গেছে। ইসলাম থেকে দূরে সরে পড়ার কারণেই মুসলমানেরা নানা দুর্দশা ও ঘাত-প্রতিঘাতের শিকার হচ্ছেন। সঠিকভাবে ধর্মীয় অনুশাসন মেনে চলার মাধ্যমেই কেবল এই বিপদাপদ থেকে মুক্তি পেতে আল্লাহর সাহায্য আশা করা যায়। তিনি বলেন, মুসলমানদের ঈমানি দুর্বলতা ও অনৈক্যের সুযোগে দেশী-বিদেশী আধিপত্যবাদী শক্তি নানা অপপ্রচার, ঘৃণা-বিদ্বেষ ছড়িয়ে মুসলমানদের ঈমানি চেতনাকে নষ্ট করার বহুমুখী ষড়যন্ত্র চালাচ্ছে। সাংস্কৃতিক আগ্রাসন, গান-বাজনা, বেহায়াপনা, উলঙ্গপনা ও নারী-পুরুষের অবাধ চলাফেরার বিস্তার ঘটিয়ে তরুণসমাজকে বিভ্রান্ত করে ধর্মহীন করে গড়ে তুলতে চাচ্ছে। ষড়যন্ত্রমূলকভাবে ওলামায়ে কেরাম ও ইসলামি শিক্ষার বিরুদ্ধে নানা মিথ্যাচার, কাল্পনিক তথ্যের প্রচার ও চক্রান্ত চালিয়ে জনগণকে বিভ্রান্ত করার চেষ্টা করা হচ্ছে।
তিনি বলেন, আধিপত্যবাদী ও ভোগবাদীরা তাদের উদ্দেশ্য সাধনে ওলামায়ে কেরাম ও দ্বীনদার মুসলমানদেরই প্রধান বাধা মনে করছে।
তিনি বলেন, হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান ধর্মাবলম্বীরা নিজ নিজ ধর্ম পালন করলে, ধর্মীয় তৎপরতা চালালে এবং তাদের ধর্মীয় অনুষ্ঠানে অংশ নিলে কেউ মৌ লবাদী, প্রগতিবিরোধী ও জঙ্গিবাদী হয় না। অথচ নামাজ আদায় ও দাড়ি-টুপি পরলে অথবা ইসলাম ধর্মীয় কোনো আচার-অনুষ্ঠানে অংশ নিলেই প্রগতিবিরোধী, দেশবিরোধী ও মৌলবাদীর রঙ লাগানো হয়।
তিনি বলেন, সম্প্রতি ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরসহ দেশের কয়েকটি স্থানে সংখ্যালঘুদের ধর্মীয় উপাসনালয়ে রহস্যজনক হামলার ঘটনা ঘটেছে। এসব হামলার ঘটনায় কোনো ওলামায়ে কেরাম, মাদরাসাছাত্র ও ধর্মপ্রাণ মুসলমান জড়িত নন। কারা এসব হামলার ঘটনার সাথে জড়িত, সেটিও জনগণের কাছে খোলাসা হয়েছে। অথচ দেশী-বিদেশী বিভিন্ন মহল এসব হামলার কারণ উদ্ঘাটন করতে দোষীদের কাছে না গিয়ে ওলামায়ে কেরাম ও দ্বীনদার মুসলমানদের কাছে জানতে চায়। তিনি বলেন, পুরো বিষয়টিই ইসলামবিরোধী চক্রান্তের ধারাবাহিকতারই অংশ। তিনি বলেন, বাংলাদেশের মানুষ ধর্ম, বর্ণ, সবাই মিলেমিশে বসবাস করে আসছেন শত শত বছর ধরে। বাংলাদেশে সাম্প্রদায়িকতার জন্য জনগণ নয় বরং আধিপত্যবাদী শক্তি ও ক্ষমতার কদর্য রাজনীতিই দায়ী। তারাই সাম্প্রদায়িকতার ইস্যু তৈরি করে ফায়দা হাসিল করতে চায়; কিন্তু জনগণ সচেতন থাকলে তারা সফল হবে না। সাম্প্রদায়িক সম্প্রীতির যেন কেউ ক্ষতি করতে না পারে, সে জন্য আলেমসমাজ ও সাধারণ জনগণকে সজাগ থাকতে হবে।(নয়া দিগন্ত)

৬.ডাকা হলো মিতুর বাবাকে, চার্জশিট শিগগির

সাবেক এসপি বাবুল আক্তারের স্ত্রী মাহমুদা খানম মিতু হত্যাকাণ্ড সম্পর্কে তথ্য নিতে এবার ডাকা হলো তার বাবাকে। মামলার তদন্ত কর্মকর্তার সঙ্গে কথা বলার সময় মিতুর বাবা মোশাররফ হোসেন বলেছেন, হত্যাকারী যে-ই হোক তাকে শনাক্ত করে ব্যবস্থা নেওয়া হোক।

এর আগে ১৫ ডিসেম্বর মামলার বাদী সাবেক পুলিশ সুপার বাবুল আকতারকে জিজ্ঞাসাবাদ করা হয়। শিগগিরই মিতু হত্যা মামলার অভিযোগপত্র (চার্জশিট) দাখিল করতে যাচ্ছে পুলিশ। দেশব্যাপী তোলপাড় করা এ মামলার তদন্ত প্রায় শেষ পর্যায়ে। চার্জশিট দেওয়ার আগে মামলার বাদী ও ভিকটিমের পরিবারের সদস্যদের জিজ্ঞাসাবাদের অংশ হিসেবেই কাল ডাকা হয়েছিল মিতুর বাবা মোশাররফ হোসেনকে। জিজ্ঞাসাবাদ শেষে মোশাররফ হোসেন বলেন, ‘মিতু হত্যাকাণ্ডের বিভিন্ন বিষয়ে কথা হয়েছে মামলার তদন্ত কর্মকর্তার সঙ্গে। আমি তদন্ত কর্মকর্তাকে অনুরোধ করেছি, এ ঘটনার সঙ্গে যে-ই জড়িত থাকুক, তাকে যেন আইনের আওতায় আনা হয়। যদি বাবুলও এ ঘটনায় জড়িত থাকে, তাহলে তাকেও আইনের আওতায় যেন আনা হয়। এ ছাড়া পলাতক আসামিদের গ্রেফতারের জন্য অনুরোধ করেছি।(বাংলাদেশ প্রতিদিন)

৭.৪০ হাজার রোহিঙ্গার অনুপ্রবেশ সীমান্ত সিল করে দেওয়ার সিদ্ধান্ত 

মিয়ানমারের রাখাইনে চলমান সহিংসতায় প্রায় ৪০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে ঢুকেছে- এমন তথ্য পাওয়ার পর সরকারের ভেতরে-বাইরে তোলপাড় চলছে। নীতি-নির্ধারকরা নড়েচড়ে বসেছেন। তারা ক্ষুব্ধ। তবে এ নিয়ে এখনই প্রতিক্রিয়া দেখাতে চাইছেন না। স্থানীয় প্রশাসনকে দ্রুততম সময়ের মধ্যে পরিস্থিতির বর্ণনাসহ ব্যাখ্যা দিতে বলা হয়েছে। অবৈধ অনুপ্রবেশ ঠেকাতে সর্বোচ্চ নজরদারি নিশ্চিত করতে সীমান্তরক্ষী বাহিনী, কোস্টগার্ড এবং মাঠ প্রশাসনকে নির্দেশ দেয়া হয়েছে। প্রয়োজনে সীমান্ত সিল্ড করে দেয়ার নীতিগত সিদ্ধান্তও হয়েছে। অনিবন্ধিত মিয়ানমার নাগরিক বিষয়ক জাতীয় টাস্কফোর্সের সদ্য সমাপ্ত বৈঠক থেকে ওই নির্দেশনা ও সিদ্ধান্ত আসে।(মানবজমিন)

৮.সৌদি অর্থনৈতিক দুর্দশা আরও বাড়ছে

বিশ্ববাজারে তেলের দাম কমে যাওয়ায় এবং ভর্র্তুকি হ্রাস করতে হওয়ায় সৌদি আরবে গত বছর জীবনযাত্রার ব্যয় বেড়ে গিয়েছিল। এখন সৌদি নাগরিকরা আরও সরকারী ব্যয় হ্রাসের জন্য প্রস্তুত হচ্ছেন। এর ফলে জনসাধারণের ক্ষুব্ধ হওয়ার ঝুঁকি রয়েছে। এ সত্ত্বেও তারা ২০১৭ সালে কিছুটা স্বস্তি আশা করছেন। খবর ওয়াল স্ট্রিট জার্নালের। (জনকণ্ঠ)

৯.ধর্ম পালনের ভানকারীরাই সংঘাত সৃষ্টি করে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ধর্ম পালনের ভানকারীরাই সংঘাত সৃষ্টি করে। ধর্মের ওপর যাদের বিশ্বাস আছে তারা কোনো অন্যায় পদক্ষেপ নিতে পারে না। বৃহস্পতিবার বিকেলে ফার্মগেটে বাংলাদেশ কৃষিবিদ মিলনায়তনে খ্রিস্টান সম্প্রদায়ের শুভ বড়দিন উদযাপন এবং আর্চ বিশপ প্যাট্রিক ডি রোজারিও’র কার্ডিনাল পদে উন্নীত হওয়া উপলক্ষে আয়োজিত নাগরিক সংবর্ধনায় সভায় তিনি একথা বলেন। (মানব কণ্ঠ)

১০.রিজার্ভের অর্থ চুরিতে তোলপাড়: চ্যালেঞ্জের মুখে আর্থিক খাত

সাইবার হ্যাকিংয়ের মাধ্যমে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকে রক্ষিত বাংলাদেশ ব্যাংকের হিসাব থেকে প্রায় ৮শ’ কোটি টাকা (৮১ মিলিয়ন ডলার) লোপাটে হতবিহ্বল গোটা বাংলাদেশ। ২০১৬ সালের ৪ ফেব্রুয়ারির এই কেলেঙ্কারি শুরুতে ধামাচাপা দেওয়ার চেষ্টা হওয়ায় জানাজানি হয় একটু দেরিতে। ওই সময় অবশ্য দেশের ব্যাংকগুলোর এটিএম বুথে নকল কার্ড দিয়ে অর্থ হাতিয়ে নেওয়ার একাধিক ঘটনা ঘটে। ব্যাংকগুলোর সাইবার আক্রমণ ঠেকাতে কেন্দ্রীয় ব্যাংক যখন হিমশিম খাচ্ছিল, ঠিক তখনই রিজার্ভ চুরিতে আর্থিক খাতের এই নিয়ন্ত্রক সংস্থার পরিস্থিতি পুরোটাই টালমাটাল। সে সময়ও খুব স্বাভাবিক আচরণ করেন তত্কালীন গভর্নর ড. আতিউর রহমান। সরকারকে তিনি বুঝতেও দেননি দেশের আর্থিক খাতের এতবড় ক্ষতি হয়ে গেছে। এমনকি পূর্বনির্ধারিত ভারত সফরে তিনি চলে যান। আর এতেই প্রচণ্ড চটে যান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। অবশেষে ড. আতিউরের পদত্যাগ এবং নতুন গভর্নর হিসেবে ফজলে কবিরের দায়িত্ব গ্রহণের মধ্য দিয়ে দেশের আর্থিক ব্যবস্থায় আমূল পরিবর্তন হয়। (সকালের খবর)

গ্রন্থনা: দিদার শফিক

 

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ