শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


কুরআন তেলাওয়াতে স্বতন্ত্র ধারার অবতারণা করেছিলেন কারী ওবায়দুল্লাহ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

qari_ubaidullahআওয়ার ইসলাম: আল্লামা কারী ওবায়দুল্লাহ রহ.-এর জীবন ও কর্ম’ শীর্ষক আলোচনা সভা ও দুআ মাহফিলে বক্তারা বলেছেন, মরহুম আল্লামা কারী ওবায়দুল্লাহ এমন অনন্য ব্যক্তি যার তেলাওয়াত ছাড়া একসময় বিটিভি ও বাংলাদেশ বেতারের অনুষ্ঠানের সূচনা এবং সমাপ্তির কথা চিন্তাই করা যেত না। জাতীয় সংসদের অধিবেশনের সূত্রপাত যার তেলাওয়াত ছাড়া থাকতো অপরিপূর্ণ। যার আযান শুনে রমজান মাসে আমাদের ইফতারের পর্ব শুরু হত। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের কোটি কোটি মুসলমানকে যিনি মধুর কণ্ঠে করআনের তিলাওয়াত শুনিয়ে তৃপ্ত করেছেন। আজ তিনি আর আমাদের মাঝে নেই।

বক্তারা বলেন, কারী ওবায়দুল্লাহ রহ. এই দেশে পবিত্র কুরআন তেলাওয়াতের এক স্বতন্ত্র ধারার অবতারণা করেছিলেন। কিরাতের আধুনিকায়নের ক্ষেত্রেও রেখেছেন অন্যান্য ভূমিকা। কুরআনের এই খেদমতের মাধ্যমে তিনি যুগ যুগ ধরে এদেশের কোটি কোটি মুসলমানের হৃদয়ে জীবন্ত হয়ে থাকবেন ।

বক্তারা আরো বলেন, রাষ্ট্রের কর্তাব্যক্তিরা বিদেশে চিকিৎসার নামে গরিব রাষ্ট্রের জনগনের কোটি কোটি অর্থ ব্যয় করেন। কোন গায়ক, অভিনেতার অসুস্থতার সময় রাষ্ট্রকে সাহায্যের হাত বাড়াতে দেখা যায়। অথচ ক্বারী ওবায়দুল্লাহ রহ.-এর মতো একজন দেশবরেণ্য খ্যাতনামা ক্বারী অসুস্থ হয়ে দীর্ঘ ১২টি বছর মানবেতর জীবন-যাপন করলেও তার চিকিৎসায় রাষ্ট্র এগিয়ে আসেনি। এটা আমাদের জন্য চরম লজ্জার, বড় আক্ষেপের বিষয়। যিনি রাষ্ট্রকে দিয়েছেন অনেক কিছু। আর রাষ্ট্র শেষ পর্যন্ত তার প্রতি চরম অবহেলাই প্রদর্শন করলো।

আজ শুক্রবার বাদ আসর জামিয়া হোসাইনিয়া আশরাফুল উলুম বড়কাটারা মাদরাসার আয়োজনে ও মাদরাসার মুতাওয়াল্লী মাওলানা আবুল হাসানাত আমিনীর আহবানে শাইখুল কুররা, বিশ্ববিখ্যাত ক্বারী ও বড়কাটারা মাদরাসার সাবেক মুহাদ্দিস মরহুম আল্লামা ক্বারী ওবায়দুল্লাহ রহ.-এর ‘জীবন ও কর্ম’ শীর্ষক আলোচনা সভা ও দুআ মাহফিলে বক্তারা উপরোক্ত কথা বলেন।

বড় কাটারা মাদ্রাসার মুহতামীম মুফতী সাইফুল ইসলামের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন, শায়খ মাওলানা আবুল কালাম, মুফতী মফিজুল ইসলাম, চক বাজার শাহী মসজিদের খতিব মুফতী মিনহাজুদ্দীন, শায়খ মাওলানা যোবায়ের আশরাফ, ক্বারী ওবায়দুল্লাহ রহ.-এর ছেলে মাওলানা ক্বারী এস.এম ওয়ালী উল্লাহ, মাওলানা বেলায়েত হোসাইন আল-ফিরোজী, মুফতী জসিমউদ্দিন সরকার, হাজী জামাল নাসের চৌধুরী, মুফতী আনিসুর রহমান, মাওলানা গাজী হেদায়েতুল্লাহ, মাওলানা গাজী হেদায়েতুল্লাহ, মাওলানা জালালুদ্দীন, মাওলানা আনছারুল হক ইমরান, মাওলানা শাহ জালাল, মাওলানা হেমায়েতুল্লাহ প্রমুখ।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ