বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

পর্দা উঠল ‘আহায়েট-ডিভিএস ৭ম জাতীয় জুনিয়র বিতর্ক প্রতিযোগিতা’র  

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ahaet_bitorkaএবিসি জাবের: ‘যুক্তির শানে ভাঙ্গবো শৃঙ্খল, হবো মুক্ত প্রাণ’- স্লোগানকে প্রতিপাদ্য করে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘৭ম জাতীয় জুনিয়র বিতর্ক প্রতিযোগিতা-২০১৬’। ডিবেট ভিউ সোসাইটির আয়োজনে শুরু হওয়া বিতর্ক প্রতিযোগিতা চলবে ২২ ডিসেম্বর পর্যন্ত।

২০ ডিসেম্বর সকালে ঢাকার মোহাম্মদপুরে অবস্থিত নর্দান কলেজ বাংলাদেশ এর মিলনায়তানে এর পর্দা ওঠে। এসএমডিএস এর সার্বিক সহায়তায় আয়োজিত এই বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধন করেন নর্দান কলেজ বাংলাদেশ এর অধ্যক্ষ ও বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর মুহাম্মদ রেজাউল করিম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিবেট ভিউ সোসাইটির পরিচালক রবিউল আউয়াল ও আবু কাউসার ইমন এবং এসএমডিএস এর সভাপতি আব্দুল কাইউম। ‘আমজাদ হোসনে আরা ট্রাষ্ট-আহায়েট’ এর সহযোগিতায় আয়োজিত তিন দিনব্যাপী এই বিতর্ক প্রতিযোগিতায় অংশ নিয়েছে দেশের স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান সমূহের প্রায় ৬০ টি বিতর্ক দল।

সংসদীয় পদ্ধতিতে অনুষ্ঠিত এই বিতর্ক আয়োজনে প্রতিটি দলে অংশ নিয়েছে ৩ জন বিতার্কিক। স্কুল পর্যায়ের এই বিতর্ক প্রতিযোগিতায় অংশ নিচ্ছে ভিকারুন্নিসা নুন স্কুল এন্ড কলেজ, হলিক্রস স্কুল, সেন্ট জোসেফ স্কুল, মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজ, আদমজী ক্যান্টনমেন্ট স্কুল এন্ড কলেজ, উত্তর বাড্ডা কামিল মাদরাসা, নিবরাস ইন্টারন্যশনাল মাদরাসা, হাফেজ আব্দুর রাজ্জাক ইসলামিয়া মাদরাসা, তানজিমুল উম্মাহ ক্যাডেট মাদরাসা, ধানমণ্ডি গভ. ল্যাবরেটরি স্কুল, রাজউক উত্তরা মডেল কলেজ, সেন্ট গ্রেগরি স্কুল, ওয়াই ডব্লিউ সি এ স্কুল, মতিঝিল গভ. বয়েজ হাই স্কুল, উইলস ফ্লাওয়ার স্কুল ও পাবনার আল হেরা একাডেমী সহ প্রায় ৩৪ টি শিক্ষা প্রতিষ্ঠান। প্রতিটি প্রতিষ্ঠানের পক্ষ থেকে ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির শিক্ষার্থীদের একাধিক দল অংশ নিয়েছে।

বিজয়ের মাসে আয়োজিত এই বিতর্ক প্রতিযোগিতার পুরস্কার প্রচলনের চেয়ে খানিকটা ব্যাতিক্রম ও আকর্ষণীয়। বিজয়ী দল ১০০০০, রানার আপ ৭৫০০ এবং সেমি ফাইনালিস্ট উভয় দল পাবে ২০০০ টাকার নগদ অর্থ। পাশাপাশি আয়োজনের সেরা বিতার্কিকের জন্য রয়েছে ২০০০ টাকার নগদ অর্থ। এছাড়া, আকর্ষণীয় ট্রফি ও গিফট হ্যাম্পার তো আছেই।

বিজয়ের মাসে এই চমৎকার আয়োজন সম্পর্কে জানতে চাওয়া হলে আয়োজক কমিটির মডারেটর খ্যাতিমান বিতার্কিক আবু কাউসার ইমন জানান, ‘সমাজের মাঝে ছড়িয়ে থাকা মেধাগুলোকে এক জায়গায় জমা করার ইচ্ছা থেকেই এই আয়োজন আর সাথে মুক্তির প্রেরণা তো আছেই। তাছাড়া বিতর্কের মাধ্যমে সচেতন নাগরিক সৃষ্টির এটাও একটি প্রয়াস’।

সপ্তম বারের মত আয়োজিত জাতীয় পর্যায়ের এই বিতর্ক প্রতিযোগিতায় বিতর্ক পরিচালনা ও বিচারকের দায়িত্ব পালন করেন ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বিতর্ক অর্গানাইজেশন এর কৃতি বিতার্কিকবৃন্দ। বিজয়ের মাসে মুক্তির এই আয়োজন সাফল্যমণ্ডিত হোক। যুক্তির মাধ্যমে বিবেকের সুষ্ঠু ব্যবহারে যেন তারুণ্য চালিত হয়। মানব সমাজের এই ক্রান্তিকালে বিবেকের সঠিক চর্চার মাধ্যমে বিশ্ব মানবতা মুক্তি খুঁজে পাক। দিনশেষে বিবেকবান মানুষের এটাই কামনা।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ