শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


মওলানা ভাসানীর ১৩৬তম জন্মদিন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

vasani6আওয়ার ইসলাম: আজ মজলুম জননেতা মওলানা আব্দুল হামিদ খান ভাসানীর ১৩৬তম জন্মবার্ষিকী । তিনি ১৮৮০ সালের ১২ ডিসেম্বর সিরাজগঞ্জের ধানগড়া গ্রামে জন্মগ্রহণ করেন এবং ১৯৭৬ সালের ১৭ নভেম্বর মৃত্যুবরণ করেন।

মওলানা ভাসানী ছিলেন ব্রিটিশ ভারতের অন্যতম তৃণমূল রাজনীতিবিদ ও গণআন্দোলনের প্রথিকৃৎ। ১৯৪৭-এ সৃষ্ট পাকিস্তান ও ১৯৭১-এ প্রতিষ্ঠিত বাংলাদেশের রাজনীতিতে তিনি বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

তিনি বাংলাদেশের মানুষের কাছে ‘মজলুম জননেতা’ হিসাবেই বেশি পরিচিত। ১৯৫৭ খ্রিস্টাব্দের কাগমারী সম্মেলনে তিনি পাকিস্তানের পশ্চিমা শাসকদের ‘ওয়ালাইকুমুস সালাম’ বলে সর্বপ্রথম পূর্ব পাকিস্তানের বিচ্ছিন্নতার ইঙ্গিত দেন।মওলানা ভাসানী সারা জীবন কৃষক-শ্রমিক-মেহনতি মানুষের ন্যায্য অধিকার আদায়ের জন্য লড়েছেন।

দীর্ঘ আন্দোলন-সংগ্রামের জীবনে কখনও কারও কাছে মাথানত করেননি।শুধু ব্রিটিশ নয়, পাকিস্তান স্বৈরাচারের বিরুদ্ধেও তিনি ছিলেন সোচ্চার ও প্রতিবাদী কণ্ঠস্বর। এই সকল লড়াই-সংগ্রামের জন্য তিনি বিভিন্ন সময়ে জেল, জুলুম, হুলিয়াসহ নানা নির্যাতনের শিকার হন।

বাংলাদেশের রাজনীতিতে তার অবদান চিরস্মরণীয়। আজ তার জন্মবার্ষিকী উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন মওলানা ভাসানীর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, আলোচনা সভা, প্রদীপ প্রজ্জ্বলন, লালনগীতি, কবিতা ও কুরআন পাঠ এবং দোয়া মাহফিলের আয়োজনসহ নানান কর্মসূচি গ্রহণ করেছে।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ