শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৪ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ সরকারের প্রতি মানবিক ৫ আহবান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

karagarহাসান আল মাহমুদ: মায়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের উপর রক্তখেকো সুচির নেতৃত্বাধীন সন্ত্রাসী-জঙ্গি সেনাবাহিনীর চালানো নৃশংস হত্যাকান্ডের বিরুদ্ধে ৯ ডিসেম্বর শুক্রবার বাদ জুমা ঢাকা কেন্দ্রীয় কারাগারের সামনে ইফাদাতুল উম্মাহ বাংলাদেশের ব্যানারে বংশাল থানার তৌহিদি জনতার উদ্যোগে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়।

সাতরওজা জামে মসজিদের খতীব মুফতি কামরুল ইসলাম এর সভাপতিত্বে বক্তব্য রাখেন মুফতি আমীনুল ইহসান, মুফতি ইরশাদুজ্জামান, মুফতি নিজাম উদ্দিন, মাওলানা সিদ্দিকুর রহমান প্রমুখ।

বক্তারা বাংলাদেশ সরকারের প্রতি আহবান জানিয়ে বলেন, মায়ানমারে নৃশংতার শিকার সংখ্যালঘু রোহিঙ্গারা আমাদের মুসলিম ভাই। আল্লাহর রাসুল সাঃ ইরশাদ করেছেন, সমস্ত মুসলিম একটি দেহের ন্যায়। দেহের একটি অঙ্গে কিছু হলে যেমন সারা অঙ্গে বেদনা সৃষ্টি হয় তদ্রুপ পৃথিবীর কোথাও কোনো মুসলমানের কিছু হলে সমস্ত পৃথিবীর মুসলমানদের বেদনা সৃষ্টি হওয়াই ঈমানি দাবি। যদি মুসলমান হিসেবে একান্ত নাও দেখেন প্রতিবেশি দেশের নৃশংসতার শিকার মাজলুমদের সহয়তা করাও তো বাংলাদেশর কর্তব্য। ১৯৭১ সনে যদি আমাদের প্রতিবেশি দেশ ভারতের সহয়তা না থাকত তাহলে আমাদের ত্রিশ লক্ষ কেন ছয় কোটি মানুষেরই জীবন বিলীন হয়ে যেত হানাদের বুলেটে।

মানববন্ধন থেকে স্কুল, কলেজ, মাদরাসার ছাত্র, শিক্ষক, সর্বস্তরের জনগণ, আইনশৃঙ্খলা বাহিনী ও সাংবাদিকদের উপস্থিতিতে বাংলাদেশ সরকারের প্রতি উদাত্ত ৫টি মানবিক আহবান জানানো হয়। এগুলো হলো-

১. অবিলম্বে মায়ানমারে নির্যাতিত সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়ের প্রতি সহমর্মিতা প্রকাশ করে মায়ানমারের বিরুদ্ধে জাতীয় সংসদে নিন্দা প্রস্তাব পাস করুন।

২. প্রতিবেশি দেশ মায়ানমারে সংখ্যালঘু সম্প্রদায়ের উপর নৃশংস হত্যাকান্ড ও বর্বরচিত নির্যাতনের চিত্র বিশ্বদরবারে তুলে ধরে রোহিঙ্গাদের অধিকার বিষয়ে সচেতনতা সৃষ্টি করুন।

৩. মুসলিমবিশ্বসহ সারা বিশ্বের মানবতাবাদী নেতাদেরকে মায়ানমারে নির্যাতিত সংখ্যালঘু সম্প্রদায়ের অধিকার আদায়ে ঐক্যবদ্ধ হবার আহবান জানান।

৪. সংখ্যালঘু সম্প্রদায়ের অধিকার ফিরিয়ে দিতে মায়ানমারকে চাপ সৃষ্টি করুন। প্রয়োজনে তাদের সাথে সকল কূটনৈতিক সম্পর্ক, লেনদেন ছিন্ন করুন।

৫. সাময়িকভাবে বাংলাদেশে আশ্রয়প্রার্থী রোহিঙ্গা ভাইদের জন্য সীমান্ত খুলে দিয়ে তাদেরকে শরণার্থী শিবিরে আশ্রয় দিয়ে মায়ানমারকে হুমকি দিন 'যদি তারা সংখ্যালঘু সম্প্রদায়ের অধিকার ফিরিয়ে দিয়ে বাংলাদেশে আশ্রিত তাদের দেশের নাগরিকদের ফিরিয়ে নিয়ে স্বাভাবিক জীবন যাপন করার অধিকার না দেয়, তাহলে বাংলাদেশে বসবাসরত বৌদ্ধ সম্প্রদায়কে মায়ানমারে প্যাকেটবন্দি করে পাঠিয়ে দিয়ে রোহিঙ্গা ভাইদের জন্য বাংলাদেশের দরজা উম্মুক্ত করে দেয়া হবে।

আরআর

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ