শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


একটি ছবি, হয়ে গেল ইতিহাস

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

bangladeshi-in-saudiআওয়ার ইসলাম: সৌদিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে হইচই ফেলেছে বাংলাদেশি আবদুল করিম নামের এক বৃদ্ধের একটি ছবি। সৌদি আরবে তিনি একজন পরিচ্ছন্নতাকর্মী হিসেবে কাজ করছেন। সামান্য বেতন পাওয়া ৬৮ বছর বয়সী করিম ফ্যালফ্যাল করে তাকিয়ে ছিলেন একটি দোকানে রাখা স্বর্ণালঙ্কারের দিকে। এই দৃশ্যটি ক্যামেরাবন্দী করে সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে পোস্ট করেন একজন। এরপর থেকেই সবার আলোচনায় করুণ চোখে সোনার দিকে তাকিয়ে থাকা সেই ছবি।

সামান্য বেতনে কোনমতে জীবনযাপন করেন আব্দুল করিম। ভালো স্বর্ণালঙ্কার কেনার সামর্থ নেই তার। কাঁচের ভেতর থেকে তাকিয়ে দেখছিলেন তিনি সোনার গহনাগুলো। এক পথচারি সেই ছবিটি পোষ্ট করেন ইনস্টাগ্রামে। কিছুটা উপহাস করে ক্যাপশন দেন 'বৃদ্ধ এমনভাবে দেখছে, যেন আবর্জনা দেখছে।' পরিচ্ছন্নতা কর্মী করিমকে উপহাস করা ছবিটি ইন্টারনেটে তুমুল গতিতে ছড়িয়ে পড়ে।

ছবিটি নজরকাড়ে আবদুল্লাহ আল কোয়াহতানি নামে এক সৌদি নাগরিকের। ছবিটিতে করা বিভিন্ন মন্তব্যগুলো তাকে ব্যথিত করে। তিনি লোকটিকে খুঁজে বের করতে তার ছবিটি টুইটারে পোষ্ট করেন। ‘ইনসানিয়াত’ নামের অ্যাকাউন্ট থেকে পোস্ট করা ছবিটি ছড়িয়ে পরে দ্রুত গতিতে। ছবিটি টুইটার থেকে মাত্র তিন ঘণ্টায় ৬১ হাজারবারের বেশি শেয়ার হয়। আব্দুল্লাহ খুঁজে পান করিমকে।

কোয়াহতানি বিশ্ব গণমাধ্যম সিএনএনকে জানান, ছবিটি পোষ্ট করার পর অনেকেই আবদুল করিমের সঙ্গে যোগাযোগ করতে চান। অনেকে আবার আব্দুল করিমকে স্বর্ণালঙ্কার, নগদ অর্থ, মুঠোফোনসহ নানান কিছু উপহার দেয়ার আগ্রহ দেখান। সৌদির একটি চালের প্রতিষ্ঠান তাকে চালের বস্তাও দিতে আগ্রহ দেখান।

শেষ পর্যন্ত 'আল-দাজাম' নামে সৌদির খেলাধুলা বিষয়ক চ্যানেলের এক কর্মকর্তা স্ন্যাপচ্যাটে আব্দুল করিমের একটি ভিডিও পোস্ট করেন। যেখানে একটি সোনার দোকানে অলঙ্কার বাছাই করতে দেখা যায় করিমকে। স্বর্ণালঙ্কারসহ আব্দুল করিমের দাঁড়িয়ে থাকা একটি ছবিও দেখা যায়। উপহার পেয়ে করিম বলেন, 'আমি খুবই খুশি হয়েছি, সবার প্রতি আমি কৃতজ্ঞ।'

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ