শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


আলোর মুখ দেখছে শীর্ষ আলেমদের কাঙ্ক্ষিত বৈঠক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

۞ রোকন রাইয়ান

ahmad-shaf-farid-masudআলোর মুখ দেখছে কওমি সনদের স্বীকৃতি বিষয়ে বহু প্রতিক্ষিত শীর্ষ আলেমদের কাঙ্ক্ষিত বৈঠক। জাতীয় ঐক্যের স্বার্থে সব মতের আলেমদের একটি বৈঠকের অাকাঙ্ক্ষা ছিল দীর্ঘ দিনের। রাজধানীতে গত মাসে একরকম একটি বৈঠক হয় হয় করেও পিছিয়ে গেছে। ফলে আকাঙ্ক্ষা তীব্রতর হয়েছে।

আশার কথা হলো, সব আকাঙ্ক্ষার সমাপ্তি ঘটছে শিগগির। ১০ ডিসেম্বর শনিবার চট্টগ্রামের দারুল উলুম মুঈনুল ইসলাম হাটহাজারীতে আল্লামা আহমদ শফীর নেতৃত্বে অনুষ্ঠিত হচ্ছে এ বৈঠক।

বিশ্বস্ত সূত্রে জানা গেছে, সোমবার বিকালে আল্লামা আহমদ শফীর ঐক্যের বৈঠকে আমন্ত্রণ পেয়েছেন জামিয়া ইকরা বাংলাদেশের মহা পরিচালক আল্লামা ফরীদ উদ্দীন মাসউদ। আমন্ত্রণ পেয়েছেন মজলিসে দাওয়াতুল হকের আমীর, যাত্রাবাড়ী জামিয়া মাদানিয়ার প্রিন্সিপাল আল্লামা মাহমূদুল হাসান।  এছাড়াও চট্টগ্রামের ইত্তেহাদুল মাদারিসের সভাপতি ও দারুল মা’আরিফের মহাপরিচালক আল্লামা সুলতান যওক নদভী, মহাসচিব ও পটিয়া মাদরাসার মহাপরিচালক আল্লামা আবদুল হালিম বোখারী, বেফাকুল মাদারিসিল আরাবিয়া গহরডাঙ্গা বোর্ডের সভাপতি মুফতি রুহুল আমীন, উত্তরবঙ্গের তানজিমুল মাদারিসিল কওমিয়ার সভাপতি মাওলানা আরশাদ রাহমানী, সিলেটের আযাদ দীনি এদারার সেক্রেটারি মাওলানা আবদুল বাছিত বরকতপুরীসহ কওমি মাদরাসার বোর্ডগুলোর শীর্ষস্থানীয় নেতৃবৃন্দ।

ঐক্যের ফর্মুলা খোঁজছেন আলেমরা

বৈঠকে আলোচনা হবে কওমি সনদের স্বীকৃতি বিষয়ক ঐক্যের ফর্মুলা নিয়ে। তবে কওমি স্বীকৃতি হওয়া না হওয়ার আলোচনার চেয়ে বেশি গুরুত্ব পাচ্ছে সব ধারার আলেমদের বৈঠকের বিষয়টি।

আমন্ত্রণের বিষয়ে আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদের সঙ্গে যোগাযোগ করা হলে বলেন, শাইখুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফী হাফিজাহুল্লাহুর আমন্ত্রণ পেয়েছি। বেফাকের প্রতিনিধিরা এসে আমন্ত্রণ পত্র দিয়ে গেছে। দায়িত্বশীল বেফাকের ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা আবদুল কুদ্দুসও মোবাইলে দাওয়াত করেছেন। আল্লাহর শুকুর। জাতীয় ঐক্যের স্বার্থে হজরতের ডাকে সাড়া দেব। আল্লাহ যেন খায়েরের ফয়সালা করেন।

একই বিষয়ে আল্লামা মাহমূদুল হাসানের সঙ্গে কথা বললে আমন্ত্রণের বিষয়ে নিশ্চিত করে তিনি বলেন, আলহামদুলিল্লাহ! বৈঠকের দাওয়াত পেয়েছি। বেফাকের ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা আবদুল কুদ্দুস সাহেবও ফোন করেছেন বৈঠকের বিষয়ে। আশা করছি বৈঠকে শরিক থাকব ইনশাআল্লাহ।

নভেম্বর মাসের শেষ দিকে বাংলাদেশ কওমি মাদরসা শিক্ষা বোর্ড বেফাকের চেয়ারম্যান আল্লামা শাহ আহমদ শফীর চিঠি নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন একটি প্রতিনিধি  দল। প্রধানমন্ত্রী চিঠি পেয়ে কওমি সনদের জন্য আল্লামা শফীর নেতৃত্বে আলেমেদের ঐক্য হওয়ার আহ্বান জানান। সেই ধারাবহিকতায় প্রধানমন্ত্রীর প্রস্তাবের আলোকে ঐক্যের ফর্মুলার জন্য এ বৈঠক অনুষ্ঠিত হচ্ছে।

এইচএ

রকমারি-আওয়ার ইসলাম সিরাত কুইজ, প্রতিদিন ৩০০ টাকার বই জিতুন। অংশ নিতে ক্লিক করুন।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ