বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


বাংলাবাজারের সেরা পাঁচ বই

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

5_book

আমিন আশরাফ: বইয়ের দুনিয়া বাংলাবাজার।ইসলামি সাম্রাজ্যের পুরোটাই যেন ধারণ করে আছে ইসলামি টাওয়ার। আল কুরআন, হাদিস, তাফসির, সিহাহ-সিত্তাহ, ফিকাহ, আধুনিক বিজ্ঞান, ইসলামি দর্শন, অর্থনীতি এ সমস্ত গ্রন্থের রাজধানী এ বাংলাবাজার। এখান থেকে হাজার কি, লাখো লাখো গ্রন্থ  ছড়িয়ে পড়ছে সারাদেশে। আলেম উলামা, তলাবা বইয়ের জন্য সবাই ছুটেন বাংলাবাজারে। আওয়ার ইসলামের পাঠকদের জন্য আমরা বাংলাবাজারের বিষয়-আশয় তুলে ধরার চেষ্টা করবো। বইপ্রিয় পাঠকদের জন্য এ আয়োজনে আজ থাকছে সর্বাধিক পঠিত ও পাঠক সমাদৃত সেরা পাঁচটি বইয়ের পরিচিতি।

 আল ফারুক

লেখক: আল্লামা শিবলী নোমানি
অনুবাদক: মাওলানা মুহিউদ্দীন খান
প্রকাশকাল: ১৯৫৭ ইসায়ী
প্রকাশক:  এমদাদিয়া লাইব্রেরী

আল ফারূক। ইসলামের দ্বিতীয় খলিফা হযরত ইবনুল খাত্তাব রা.-এর বর্ণাঢ্য জীবন চরিতের অনন্য চিত্রায়ন। এর রচনা কৌশলে রয়েছে নির্ভেজাল বর্ণনাভঙ্গি ও চিত্তাকর্ষক উপস্থাপনা। স্থান পায়নি এতে তাঁকে নিয়ে অতিপ্রাকৃত কোনো কল্পচিত্র। নেই কোনো জটিল তথ্য। জগদ্বিখ্যাত আলেম, গবেষক শিবলী নোমানি রহ. সম্পর্কে হাজারো তথ্যভাণ্ডার থেকে সংগ্রহ করা নিখুঁত কাহিনিগুলো এখানে উপস্থাপন করেছেন। হযরত ওমর রা.-এর সম্পর্কে অনুসন্ধানিদের পিপাসা মেটাতে সক্ষমতা রাখে আল ফারুক। কালজয়ী ও কালত্তীর্ণ এ গ্রন্থটি বাঙলায়ন করেছেন, বাংলাদেশের আলেম সাহিত্যিকদের পুরোধা মাওলানা মুহিউদ্দীন খান রহ. তার শৈল্পিক হাতে গ্রন্থটি বাঙলায় যেনো নতুন মাত্রা পেয়েছে। হযরত ওমর ইবনুল খাত্তাব রাযি. জানতে আগ্রহীরা বইটি পড়ে ধন্য হতে পারেন।

 

সিরাতে আয়েশা রাযি. 

লেখক: সাইয়েদ সুলাইমান নদবি
অনুবাদক: শফিকুল ইসলাম
প্রকাশক: রাহনুমা প্রকাশনী
প্রকাশকাল: জুন, ২০১৫

সাইয়েদ সুলাইমান নদবি রাহ.-এর অসামান্য অবদান সিরাতে আয়েশা রা.। তিনি ১৯০৬ সালে বইটি লিখতে শুরু করেন। কাজটি শুরু করেছিলেন তাঁর গুরুধর্মী শায়খ আল্লামা শিবলী নোমানি রাহ.-এর  উৎসাহ ও অনুপ্রেরণায়। ১৯০৮-এর এপ্রিল গ্রন্থটির কিছু অংশ আন নাদওয়ায় ছাপা হয়। তার অনেকদিন চলে যায় গ্রন্থটির শরীরী গঠন অলঙ্করণে। ১৯২০ সালে সিরাতে আয়েশা রা. একটি প্রামাণ্য গ্রন্থের অবয়ব পায়। এতে হযরত আয়েশা রা.-এর পূত-পবিত্র জীবনসৌরভের অনিন্দ্য আন্দোলন স্থান পেয়েছে। পাঠক  গ্রন্থটি পাঠ করলেই বোধসত্ত্বা আপনাকে নয়াজীবনের পয়গাম শোনাবে। রাসুলে আরাবির জীবনসজ্জা, রুচির রূপসৌন্দর্য আপনাকে মোহিত করবে। ঋদ্ধ করবে আপনার বিবেক সত্ত্বাকে। মেনে নেওয়া ও আমলের পরিশীলতা আপনাকে সুখসাগরের টেনে নেবে। ইসলামনির্ভর সংসারের জীবনজগতের আধুনিক উপলব্দি আপনাকে নতুন সবক দেবে।

 

মুসলিম উম্মাহর পতনে বিশ্বের কী ক্ষতি হলো?

লেখক: সাইয়েদ আবুল হাসান আলী নদবি
অনুবাদক: মাওলানা আবু তাহের মেসবাহ
প্রথম প্রকাশ: অগাস্ট, ২০১৩
প্রকাশক: দারুল কলম

আরবি ভাষার এ মূল গবেষণা গ্রন্থটির নাম ‘মা-যা খাসিরাল আলামি বিইনহিতাতিল মুসলিমিন।’ গ্রন্থটি ইসলামের ইতিহাস ও ঐতিহ্য, রাষ্ট্রনীতি,  সমাজনীতি, আন্দোলন ও অন্যান্য শাসনব্যবস্থা সম্পর্কে প্রবন্ধগুলোর এক অপূর্ব সম্মিলন ঘটিয়েছেন সারাবিশ্বের সর্বমহলে স্বীকৃত ইসলামি স্কলার সাইয়েদ আবুল হাসান আলী নদভি রহ.। গ্রন্থটি আরব বিশ্বে ব্যাপক আলোড়ন তুলেছিল। বাংলায় ভাষায় বেশ কয়েকজন অনুবাদ করলেও মাওলানা আবু তাহের মেসবাহ-সাহেবের অনুপম গদ্যশৈলীতে গ্রন্থটি নতুন রূপ পেয়েছে। মুসলমানদের সোনালি অধ্যায়, পতনকাল নিয়ে গবেষণা অথচ তার চেয়ে সাবলীল ও সহজিয়া ভাষা প্রয়োগ করা হয়েছে গ্রন্থটিতে।  যারা ইসলামের মর্যাদা ও গৌরবময় অধ্যায় নিয়ে ভাবেন তাদেরকে এ গ্রন্থটি তাদের নতুন করে ভাবতে শেখাবে।

 

উম্মাহর ঐক্য পথ ও পন্থা

লেখক: মাওলানা মুহাম্মদ আব্দুল মালেক
প্রকাশক: মারকাযুদ দাওয়াহ আলইসলামিয়া
প্রকাশকাল: জুলাই, ২০১২

গ্রন্থটি মার্চ ১৭ ২০১২ খৃস্টাব্দে মারকাযুদ দাওয়াহ আলইসলামিয়ার উদ্যোগে আয়োজিত ‘ওয়াহদাতুল উম্মাহ ওয়া ইত্তিবাউস সুন্নাহ’ (মুসলিম উম্মাহর সংহতি এবং সুন্নাহের অনুসরণ) শীর্ষক সেমিনারের মূল প্রবন্ধ।  মাসিক আল কাউসারে ধারবাহিক প্রকাশিত গ্রন্থটি তাড়িত করে মুসলিম জাতির একতা সংহতি রক্ষার চূড়ান্ত পথে। সংঘবদ্ধ জীবন মানবজীবনের অবশ্যকরণীয় বিষয়ের অন্যতম একটি মৌলিক কাজ। নবীজি সা.-এর সুন্নত অনুসরণসহ সামগ্রীক জীবনের সঙ্কিলত ও সুবিন্যস্তরুপ উম্মাহর ঐক্য পথ ও পন্থা।

 

হতাশ হবেন না

লেখক: ড. আয়েয আল কারনী
অনুবাদক: মুফতী হাবীবুল্লাহ মিসবাহ
ও হাসানুল কাদির
প্রকাশক: মাকতাবাতুল হেরা
প্রকাশকাল: আগস্ট, ২০১৫

মূল আরবি গ্রন্থ ‘লা তাহযান। প্রখ্যাত গবেষক ও দাঈ ড. আয়েজ আল কারনির এক অনবদ্য রচনা। মানুষ সামাজিক জীব।সমাজের যাপিত জীবনে মানুষ বহুবিধ সমস্যায় জর্জরিত হয়। কেউ কেউ এ সমস্যা থেকে সহজে উতরে যায়। আবার কেউ বা হতাশের বন্যায় ভাসতে ভাসতে হাল ছেড়ে ডুবার প্রয়াস প্রায়। অথচ মহান আল্লাহ তায়ালা কুরআনে কারিমে বলেছেন, ‘লা-তাহযান ইন্নাল্লাহা মাআনা’ কোনো চিন্তা করো না, নিশ্চয় মহান আল্লাহ তায়ালা তোমার সঙ্গে আছেন। তারপরও মানুষ হতাশা সাগরে ভাসা চরম বোকামি বৈকি। হ্যাঁ! পাঠক মহোদয়! গ্রন্থটি আপনাকে হতাশার সাগর থেকে টেনে তোলে আশার আলো দেখোবে। আপনি পাবেন আলোর এক মসৃণ দুনিয়া। গ্রন্থিটি পড়ার সময় মনে হবে আপনাকেই খেতাব করে যেন বলছে, আর চমৎকার চমৎকার সব সমাধান দিয়ে যাচ্ছে অত্যন্ত নিপুনভাবে। লা তাহযান আরব বিশ্বে প্রকাশ হওয়ার পর খুব কম সময়ে ১০ মিলিয়নেরও অধিক কপি বিক্রি হয়েছে। বাংলা হওয়ার পর বাংলা পাঠকদের কাছেই বেশ সমাদৃত এ বিরল গ্রন্থটি।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ