বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

২০২৯ সাল পর্যন্ত ক্ষমতায় থাকছেন এরদোগান!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ardoganআওয়ার ইসলাম: তুরস্ককে একটি পূর্ণাঙ্গ রাষ্ট্রপতি-শাসিত প্রজাতন্ত্র হিসেবে প্রতিষ্ঠা করতে সংবিধান সংশোধনের মাধ্যমে বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানকে ২০২৯ সাল পর্যন্ত ক্ষমতায় রাখার প্রস্তাব দিয়েছে দেশটির জাতীয়তাবাদী দলগুলো। তুর্কি সংসদে জাতীয়তাবাদীরা এই ইঙ্গিত দিয়েছে।

আগামী বসন্তে এ লক্ষ্যে একটি ঐতিহাসিক জাতীয় গণভোট আহ্বান করা হতে পারে বলে মঙ্গলবার (২২ নভেম্বর) জানিয়েছেন তুরস্কের জাতীয়তাবাদী জোটের প্রধান দেভলেত বাহসেলি। তিনি বলেন, সংবিধান সংশোধনের মাধ্যমে তুরস্কের রাষ্ট্রপতির ক্ষমতা আরো সংহত করা দরকার।

সামনের যেকোনো মাসে সংবিধান সংশোধনের লক্ষ্যে সংসদে একটি বিল পেশ করতে যাচ্ছে এরদোগানের ক্ষমতাসীন দল জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি (একেপি)। শুধু জাতীয়তাবাদীদের সমর্থন পেলেই এই বিল পাস হয়ে যাবে। সম্প্রতি সংবিধান সংশোধনের বিস্তারিত পরিকল্পনা কিছু গণমাধ্যমের কাছে ফাঁস হয়েছে। এতে দেখা যায়, এরদোগানকে ২০২৯ সাল পর্যন্ত ক্ষমতায় রাখার একটি পরিকল্পনা করা হয়েছে।

তুরস্কে প্রধানমন্ত্রীর পদটিও বিলুপ্ত করা হবে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। তারা আরো জানান, সরকারি নীতি বাস্তবায়নের লক্ষ্যে সংশোধিত সংবিধানের অধীনে প্রেসিডেন্টের দুইজন ডেপুটি নিযুক্ত করা হবে। দলের সঙ্গেও সম্পর্ক থাকবে রাষ্ট্রপতির।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ