শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে তুমুল বিক্ষোভ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

 maloyeshia   আওয়ার ইসলাম মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাকের পদত্যাগের দাবিতে হাজার হাজার বিক্ষোভকারী  শনিবার দেশটির রাজপথে নেমে এসেছে। এ সময় তারা দুর্নীতির দায়ে নাজিব রাজাকের পদত্যাগ ও তাকে বিচারের মুখোমুখি করার জোড়ালা দাবি জানান। গত ১৫ মাসের মধ্যে দ্বিতীয়বারের মতো দেশটির শীর্ষ সংস্কারপন্থী সংগঠন বারশি এ বিক্ষোভের আয়োজন করে।শনিবারের এ বিক্ষোভ ঠেকাতে নিষেধাজ্ঞা জারি করেছিলো মালয়েশিয়ার পুলিশ। বিক্ষোভকারীদের গ্রেফতার করে সমাবেশ প্রতিহত করার জোর চেষ্টা করা হয়। তারপরও নাজিব রাজাকের পদত্যাগের দাবিতে কয়েক হাজার মানুষ রাস্তায় নেমে আসেন।

বিক্ষোভকারীদের অভিযোগ, নাজিব রাষ্ট্রীয় তহবিল ১ এমডিবি থেকে কয়েক বিলিয়ন ডলার হাতিয়ে নিয়েছেন। তবে ‘রেড শার্ট’ পরা সরকারপন্থীরা তাদের প্রতিদ্বন্দ্বী ‘ইয়োলো শার্ট’ পরা সরকার বিরোধী বিক্ষোভকারীদের প্রতিহত করার হুমকি দিলে সম্প্রতি উত্তেজনা তৈরি হয়। পরিস্থিতি সামাল দিতে সমাবেশের কয়েক ঘণ্টা আগে বেশ কয়েকজন নেতাকে আটক করা হয়।

ব্যাপক বিক্ষোভের প্রেক্ষাপটে বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকায় দাঙ্গা পুলিশ মোতায়েন করা হয়েছে। শুক্রবার রাতেই রাজধানী কুয়ালালামপুরের কয়েকটি রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে। ফলে রাজধানী ও এর আশপাশের এলাকায় যান চলাচল যথেষ্ট ব্যাহত হচ্ছে।

দেরেক ওং (৩৮) নামের একজন বিক্ষোভকারী বলেন, ‘আমরা একটি স্বচ্ছ সরকার চাই। আমরা নিরপেক্ষ নির্বাচন চাই।’

তিনি বলেন, ‘নাগরিক হিসেবে আমি দেশের ভবিষ্যতের ব্যাপারে সিদ্ধান্ত নিতে এখানে এসেছি। আমরা আশা করি, নাজিবকে সরানো হবে এবং আদালতে তার বিরুদ্ধে চার্জ গঠন করা হবে।’

নাজিব অবশ্য সব ধরনের দুর্নীতির অভিযোগ প্রত্যাখান করেছেন।

সরকার সমর্থকদের পক্ষ থেকে অভিযোগ তোলা হয়, এই বিক্ষোভ হচ্ছে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে পদচ্যুত করার জন্য বিরোধীদলের একটি রাজনৈতিক হাতিয়ার। তবে বেরসির ডেপুটি চেয়ারম্যান শাহারুল আমান সাহারি বলেন, আমরা দেশকে খাটো করার জন্য আসিনি। আমরা দেশকে ভালবাসি, আমরা সরকারকে চূর্ণ করতে আসিনি। আমরা এসেছি সরকারকে শক্তিশালি করতে।

সমাবেশের আগের দিন আয়োজক সংগঠনের নেতাদের গ্রেফতার করা হয়। পাশাপাশি সরকারবিরোধী সমাবেশের প্রতি সমর্থন জানানোয় বহু সংখ্যক সাধারণ নাগরিককে গ্রেফতার করে পুলিশ।

বিক্ষোভকে কেন্দ্র করে ব্যাপক গ্রেফতারের তীব্র নিন্দা জানিয়েছে মানবাধিকার সংস্থা অ্যামেনস্টি ইন্টারন্যাশনাল। অবিলম্বে গ্রেফতারকৃতদের মুক্তির দাবি জানিয়েছে সংস্থাটি।

এবিআর

সূত্র: আল জাজিরা, বিবিসি।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ