বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


মওলানা ভাসানীর ৪০তম মৃত্যুবার্ষিকী আজ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

vasani6আওয়ার ইসলাম: মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানীর ৪০তম মৃত্যুবার্ষিকী আজ। ১৭ নভেম্বরের এই দিতে তিনি পৃথিবী ত্যাগ করেন।

দেশের নিপীড়িত ও নিষ্পেষিত মানুষের মুক্তির জন্য সারা জীবন আন্দোলন ও সংগ্রাম করেছেন মওলানা ভাসানী। তার অকুতোভয় সে আন্দোলনে হাজার মানুষ প্রাণ পেয়েছে। ভাসানী ছিলেন সামন্তবাদ, সাম্রাজ্যবাদ ও পুঁজিবাদের বিরুদ্ধে প্রতিবাদী কণ্ঠ। তার ছড়িয়ে যাওয়া বিপ্লব বাংলার মানুষের কাছে অনুকরণীয় হয়ে থাকবে অনন্তকাল।

মওলানা আবদুল হামিদ খান ভাসানী ১৮৮০ সালের ১২ ডিসেম্বর সিরাজগঞ্জের ধানগড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭৬ সালের ১৭ নভেম্বর মৃত্যুবরণ করেন।

মওলানা ভাসানীর মৃত্যুবার্ষিকীতে রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া পৃথক বাণীতে মরহুমের রূহের মাগফিরাত কামনা করেছেন। ভাসানীর রাজনৈতিক অনুসারী, ভক্ত ও অনুরাগী এবং বিভিন্ন সংগঠন তার মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে।

আবদুল হামিদ খান ভাসানী বিশ শতকে বৃটিশ ভারতের অন্যতম তৃণমূল রাজনীতিবিদ ও গণআন্দোলনের অন্যতম নায়ক। দেশের মানুষের কাছে ‘মজলুম জননেতা’ হিসাবে সমধিক পরিচিত ছিলেন তিনি।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ