বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


আফগানিস্তানে যুুদ্ধাপরাধ সংঘটিত করেছে যুক্তরাষ্ট্র: আইসিসি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

afganআওয়ার ইসলাম: মার্কিন সেনাবাহিনী ও দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ আফগানিস্তানে যুদ্ধাপরাধ করে থাকতে পারে বলে জানিয়েছে আন্তর্জাতিক অপরাধ আদালত বা আইসিসি। আদালতের চিফ প্রসিকিউটর ফাতু বেনসুদা সোমবার এ খবর জানিয়ে বলেছেন, আফগানিস্তানে মার্কিন বাহিনীর তৎপরতার ওপর চালানো প্রাথমিক এক তদন্তে বিষয়টি বেরিয়ে এসেছে।

বেনসুদা জানান, ২০০৩ ও ২০০৪ সালে ‘অত্যন্ত নির্মম ও সহিংস’ উপায়ে আটক ব্যক্তিদের জিজ্ঞাসাবাদের সময় এই অপরাধ করেছে মার্কিন বাহিনী। তিনি বলেন, মার্কিন সেনারা বন্দিদের সঙ্গে অত্যন্ত নির্মম আচরণ করেছেন, তাদের ব্যক্তিগত সম্মান ক্ষুণ্ন করেছেন এমনকি ধর্ষণের মতো জঘন্য তৎপরতায় লিপ্ত হয়েছেন যা আইসিসি’র আইনে যুদ্ধাপরাধ।

আন্তর্জাতিক অপরাধ আদালত জানিয়েছে, মার্কিন সেনাবাহিনী ৬১ জন বন্দির ওপর এবং সিআইএ অন্য ২৭ আফগান বন্দির ওপর ভয়াবহ নির্যাতন চালিয়েছে। তবে এ ব্যাপারে পূর্ণাঙ্গ তদন্ত করা হবে কিনা তা জানায়নি আইসিসি।

এই প্রথম আইসিসি’র আনুষ্ঠানিক তদন্তে মার্কিন বাহিনীকে যুদ্ধাপরাধের জন্য অভিযুক্ত করা হলো। এই আদালত বহুদিন ধরে বলে এসেছে, ২০০৩ থেকে ২০০৫ সালের মধ্যে মার্কিন সেনারা আফগানিস্তানে বন্দিদের জিজ্ঞাসাবাদের ক্ষেত্রে মারাত্মক যুদ্ধাপরাধ করেছে।

সূত্র: পার্স টুডে

এফএফ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ