শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


৩০ লাখ অভিবাসীকে ফেরত পাঠাবো: ট্রাম্প

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

BRIARCLIFF MANOR, NY - JUNE 07: U.S. Republican Presidential candidate Donald Trump addresses supporters and the media following primary elections on June 7, 2016 in Briarcliff Manor, New York. Trump spoke to the media at Trump National Golf Club. (Photo by John Moore/Getty Images)

 আওয়ার ইসলাম: নির্বাচন পূর্ব অঙ্গীকার বাস্তবায়ন করতে যাচ্ছেন সদ্য নির্বাচিত আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রিপাবলিকান এই মার্কিন বিত্তশালী নেতা বলেছেন, দায়িত্ব গ্রহণের পর তিনি খুব শিগগিরই ২০ থেকে ৩০ লাখ অবৈধ অভিবাসীকে যুক্তরাষ্ট্র থেকে নিজ নিজ দেশে ফেরত পাঠাবেন।

একই সঙ্গে মেক্সিকোর সঙ্গে যুক্তরাষ্ট্রের সীমান্তে প্রাচীর নির্মাণেরও ঘোষণা দিয়েছেন তিনি। নির্বাচনের পর প্রথমবারের মতো দেশটির প্রভাবশালী টেলিভিশন সিবিএসের ৬০ মিনিট প্রোগ্রামে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন। এ সময় নির্বাচনের আগের প্রতিশ্রুতি বাস্তবায়নের প্রথম পদক্ষেপের কথা জানান বিতর্কিত এই রিপাবলিকান দলীয় রাজনীতিক।

রোববার স্থানীয় সময় সন্ধ্যায় সিবিএসে ট্রাম্পের ওই সাক্ষাৎকার প্রচারিত হয়। এতে জোরালো ভাষায় ট্রাম্প বলেন, তার নির্বাচনী প্রচারণার গুরুত্বপূর্ণ অংশ ছিল মেক্সিকো-যুক্তরাষ্ট্র সীমান্তে প্রাচীর নির্মাণ করা।

নির্বাচনী প্রচারণার সময় সদ্য নির্বাচিত এই প্রেসিডেন্ট যুক্তরাষ্ট্রে মেক্সিকোর নাগরিকদের প্রবেশ ঠেকাতে সীমান্তে প্রাচীর নির্মাণের অঙ্গীকার করেন। সে সময় প্রতিবেশী দেশ মেক্সিকোকে উদ্দেশ্য করে ট্রাম্প বলেছিলেন, তারা ধর্ষক ও অপরাধীদের যুক্তরাষ্ট্রে পাঠাচ্ছে।

৬০ মিনিটের এই প্রোগ্রামে ট্রাম্প বলেন, দায়িত্ব গ্রহণের পর শিগগিরই তিনি ২০ থেকে ৩০ লাখ অবৈধ অভিবাসীকে ফেরত পাঠাবেন। তিনি বলেন, আমরা যাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে যাচ্ছি  তারা অপরাধী, তাদের বিরুদ্ধে অপরাধের রেকর্ড আছে, হয়তো কোনো গ্যাংয়ের সদস্য অথবা মাদক ব্যবসায়ী, এ ধরণের অনেক মানুষ আছে সেই তালিকায়। সম্ভবত ২০ লাখ এমনকি তা ৩০ লাখও হতে পারে- আমরা তাদের দেশ থেকে বের করে দিতে যাচ্ছি অথবা কারাবন্দি করতে যাচ্ছি।

এ বি আর


সম্পর্কিত খবর