শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


মিয়ানমার সেনাবাহিনী রোহিঙ্গা মুসলিমদের উপর গণহত্যা চালাচ্ছে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ishak-kaderআওয়ার ইসলাম: গত দু’দিনে মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনাবাহিনীর নির্বিচার গুলিতে অন্তত ৩১ জন রোহিঙ্গা মুসলিম গ্রামবাসী নিহত হওয়ার ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন খেলাফত মজলিসের আমীর মাওলানা মোহাম্মদ ইসহাক ও মহাসচিব ড. আহমদ আবদুল কাদের। বলেছেন, সাধারণ গ্রামবাসীর উপর মিয়ানমার সেনাবাহিনীর হেলিকপ্টার গানশিপ ব্যবহার, নির্বিাচার গুলিবর্ষন, শত শত বাড়ী-ঘর জ্বালিয়ে দেয়া এবং দু’দিনে অন্তত ৩১ জন রোহিঙ্গা মুসলিম গ্রামবাসীকে হত্যার ঘটনা গণহত্যার শামিল।

তারা বলেন, বিবিসি, আল-জাজিরাসহ বিভিন্ন গণমাধ্যমের তথ্যমতে গত দু’দিনে রাখাইন রাজ্যে ৩১ জন রোহিঙ্গা গ্রামবাসীকে হত্যার পাশাপাশি শতশত ঘর-বাড়ী ধ্বংস করা হয়েছে, মানুষ জীবন বাঁচাতে ঘর-বাড়ী ছেড়ে পালিয়ে যাচ্ছে। এহেন জাতিগত নির্মুল অভিযান, ঘর-বাড়ী ধ্বংস ও গণহত্যা, রোহিঙ্গা মুসলমানদের তাড়িয়ে দেয়া ঘটনা মানবাধিকারের সুস্পষ্ট লংঘন। অভিলম্বে এ বর্বরোচিত হত্যা ও ধ্বংসযজ্ঞ বন্ধ করতে হবে। রোহিঙ্গা মুসলমানদের নাগরিক অধিকার নিশ্চিত করতে হবে।

অপর এক বিবৃতিতে নেতৃদ্বয় সম্প্রতি বাংলাদেশের গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জে সাঁওতালদের উপর হামলার ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে হামলার ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবী করেন। সাঁওতাল জনগোষ্ঠীর উপর এ হামলার ঘটনায় সরকার দলীয় প্রভাবশালী মহল জড়িত হওয়ার বিষয়টি স্পষ্ট হয়ে উঠেছে। এ ঘটনার সুষ্ঠু তদন্তে একটি বিচারবিভাগীয় তদন্ত কমিটি গঠন করতে হবে। একই সাথে নেতৃদ্বয় আহত ও ক্ষতিগ্রস্ত সাঁওতালদের সুচিকিৎসা, যথাযথ ক্ষতিপূরণ ও পুনর্বাসন দাবী করেন।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ