মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৪ শাওয়াল ১৪৪৫


ভারত সফরে আসছেন ইসরাইলি প্রেসিডেন্ট, মোসাদের সঙ্গে সহযোগিতা বাড়াবে দিল্লি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

4bkb648955b8achg84_800c450আওয়ার ইসলাম: ভারতের প্রেসিডেন্ট প্রণব মুখোপাধ্যায়ের আমন্ত্রণে মঙ্গলবার নয়াদিল্লিতে আসছেন ইসরাইলি প্রেসিডেন্ট রুয়েভেন রিভলিন। দীর্ঘ ২০ বছর পর এই প্রথম কোনো ইসরাইলি প্রেসিডেন্ট আনুষ্ঠানিকভাবে ভারত সফরে আসছেন।

গত বছরে অক্টবরে ভারতের প্রেসিডেন্ট প্রণব মুখোপাধ্যায় ইসরাইল সফর করেছিলেন। সেই যোগসূত্রকে মজবুত করার লক্ষ্যে রিভলিনের এই ভারত সফর। রিভলিনের সফরকে  ভারত এবং ইসরাইলের মধ্যে সহযোগিতা বৃদ্ধির প্রতীক হিসেবে মনে করছে নয়াদিল্লিতে নিযুক্ত ইসরাইলি দূতাবাস।

গণমাধ্যমে প্রকাশ, ভারত থেকে সেদেশে প্রশিক্ষণের উদ্দেশ্যে ‘সন্ত্রাস দমন বাহিনী’র কর্মকর্তাসহ ইন্ডিয়ান পুলিশ সার্ভিসের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদেরকে ইসরাইলি গুপ্তচর সংস্থা মোসাদের কাছে প্রশিক্ষণের জন্য পাঠানোর পরিকল্পনা চলছে। ভারত এবং পাকিস্তানের মধ্যে চলমান উত্তেজক পরিস্থিতিসহ জম্মু-কাশ্মিরে অশান্ত পরিস্থিতির মধ্যে যায়নবাদী ইসরাইলের সঙ্গে ঘনিষ্ঠতা বৃদ্ধি কূটনৈতিক ক্ষেত্রে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

ভারতে নিযুক্ত ইসরাইলি রাষ্ট্রদূত ড্যানিয়েল ক্যামেরন বলেন, ‘ভারত ও ইসরাইলের মধ্যে আসন্ন দ্বিপক্ষীয় শীর্ষ বৈঠকে ‘রাজনৈতিক এবং কূটনৈতিক আঞ্চলিক চ্যালেঞ্জ’ মোকাবিলা নিয়ে কথা হবে।’ আলোচনায় ‘প্রতিরক্ষা এবং আঞ্চলিক রাজনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলা’র বিষয়টিও থাকবে বলে ক্যামেরন জানিয়েছেন।

একটি সূত্রে প্রকাশ, ইসরাইলি প্রেসিডেন্টের সফরে পানিসম্পদ, কৃষি, শিক্ষা ও বাণিজ্য ক্ষেত্রেও দুই দেশের মধ্যে কিছু চুক্তি সই হবে। ভারত ইসরাইলের সামরিক হার্ডওয়্যারের বৃহত্তম ক্রেতা।

ইসরাইলের প্রেসিডেন্ট রিভলিন আগ্রা, চণ্ডীগড়, কার্নাল এবং মুম্বাই পরিদর্শন করবেন। তার সঙ্গে উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা এবং বড় প্রতিরক্ষা নির্মাণ কোম্পানির কর্মকর্তাদের এক প্রতিনিধিদলও ভারতে আসছেন।

রিভলিনের সফরের সময় নয়াদিল্লিতে তার সঙ্গে ভারতের সরকারি কর্মকর্তা, বাণিজ্যিক প্রতিনিধি এবং বিশ্ববিদ্যালয়ের প্রধানদের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

সূত্র: পার্স টুডে

এফএফ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ