শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


নকীব মাহমুদের ‘নতুন দিনের গল্প শোনো’র পাঠ-উন্মোচন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আমিন ইকবাল

15033742_1369618109755837_70036913_n

নকীব মাহমুদের শিশু-কিশোর গল্পগ্রন্থ ‘নতুন দিনের গল্প শোনো’র পাঠ উন্মোচন হয়েছে। গতকাল শুক্রবার দুপুরে মুন্সিগঞ্জের পদ্মাপাড়ে গ্রন্থটির পাঠ উন্মোচন হয়।
মুন্সিগঞ্জের অন্যতম দর্শনীয় স্থান পদ্মা রিসোর্ট সংলগ্ন নদীঘেঁষা সবুজমাঠে গ্রন্থটির পাঠ উন্মোচন করেন ঢাকা চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির গবেষণা বিভাগের সহকারি সচিব, কবি শামস আরেফিন।

কবি শামস আরেফিন বলেন, ‘নকীব মাহমুদ অসাধারণ গদ্য লিখেন। তার বর্ণনা শৈলী লেখার মাধুর্যতা বাড়িয়ে দেয়। ‘নতুন দিনের গল্প শোনো’ গ্রন্থের অনেক গল্প হাদিস এবং সাহাবাদের জীবনিতে বর্ণিত রয়েছে। তবে, এ গ্রন্থে এত সুন্দর ও প্রাঞ্জল ভাষায় উপস্থাপন করা হয়েছে পাঠক মাত্রই মুগ্ধ হবেন। আমি বইটির বিপুল প্রচার ও প্রসার কামনা করছি।’

মাসিক রাহমানী পয়গামের সহকারি সম্পাদক মুহাম্মদ এহসানুল হক প্রাকৃতিক পরিবেশে গ্রন্থটির পাঠ উন্মোচন ব্যতিক্রমী উদ্যোগ উল্লেখ করে বলেন, ‘নকীব মাহমুদ নতুন ধারা নিয়ে আত্ম প্রকাশ করেছে। চমৎকার প্রচ্ছদ, মনকাড়া ডিজাইন আর উন্নত কাগজের গ্রন্থটি আধুনিকতার পূর্ণ ছাপে এসেছে। শিল্পী কাজী যুবাইর মাহমুদ এক্ষেত্রে প্রশংসা প্রাপ্তির দাবি রাখেন। তার নিপুণ হাতের শৈল্পিক কারুকার্য গ্রন্থটিকে বাংলা সাহিত্যে প্রথম সারির লেখদের বইয়ের স্তরে নিয়ে গেছে।

আমাদের সময় ডটকমের বিভাগীয় সম্পাদক আমিন ইকবালের সঞ্চালনায় আরও আলোচনা করেন, ছড়াকার হাসান আল মাহমুদ, কাজী যুবাইর মাহমুদ, জুবায়ের রশীদ, আমিন হানিফ, হাসান সিদ্দিক, আদনান হামিদ, সাজ্জাদুর রহমান, সুমন, সাইফুল্লাহ আল জাহিদ, মাহফুজুল আলম, তামীম হুসাইন প্রমুখ।

এর আগে শুভেচ্ছা বক্তব্যে লেখক নকীব মাহমুদ বলেন, ‘গ্রন্থটি সাধারণ শিশু-কিশোরদের কথা চিন্তা করে রচনা করেছি। আমাদের শিশু-কিশোররা বই পড়তে চায় কিন্তু গঠনমূলক বিষয়ের বই বাজারে তেমন নেই। তাছাড়া এই গ্রন্থটি তরুণ এবং বড়রাও পড়তে পারবেন। গ্রন্থটি পাঠের মাধ্যমে সাহাবাদের জীবন আরও ভালো করে জেনে নিজের জীবনে প্রয়োগ করার সুযোগ তৈরি হবে।’

এফএফ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ