শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


রাজধানীতে ‘ইসলামিক অনলাইন ফোরাম’ গঠন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

onlineআওয়ার ইসলাম: রাজধানীতে একটি কনফারেন্সের মাধ্যমে ‘অনলাইন এক্টিভিস্ট ফোরাম’ গঠিত হয়েছে। ফোরামটি অনলাইনে ইসলামিক কর্মকাণ্ড আরো জোরদার করার ভূমিকা রাখবে বলে জানা গেছে।

বুধবার (৯ নভেম্বর) রাজধানীর লালবাগের রয়েল হোটেলের হলরুমে অনুষ্ঠিত হয় এ কনফারেন্স। লালবাগ মাদরাসার সিনিয়র শিক্ষক মুফতি সাখাওয়াত হুসাইন এতে সভাপতিত্ব করেন।

কনফান্সে বক্তারা বলেন, বর্তমানে প্রচার প্রসার ও নানান কাজে অনলাইন একটি বড় মাধ্যম। এখানে যেমনিভাবে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে মানুষ নিজেদের তথ্য দেশ-বিদেশের দ্বার গোড়ায় পৌঁছে দিচ্ছে তেমনি ব্লগ, বিভিন্ন ওয়েবসাইট ও ইউটিউব ব্যবহার করেও উপকৃত হচ্ছে। কিন্তু সঠিক দিক-নির্দেশনা না থাকায় ইসলামি অঙ্গন তথা কওমি উলামায়ে কেরাম ও মাদরাসার ছাত্ররা যে যার মত অনলাইন জগতে প্রবেশ করছে। এতে দ্বীনি খেদমতের পরিধি বাড়ছে না বরং কখনো কখনো হিতে বিপরীতও হচ্ছে।

বক্তারা আরও বলেন, অনলাইনের সঠিক দিকনির্দেশনা ও দ্বীনি খেদমতের পরিধি বৃদ্ধি এখন সময়ের দাবি। আর এজন্য দরকার এক ঝাঁক দক্ষ, কর্মঠ, নিরলস কর্মী। যাদের সাহসী উদ্যোগে সাড়া দিয়ে অন্যরাও অনলাইনে সঠিক ও সক্রিয় ভূমিকা পালন করবে।

কনফারেন্সে বক্তব্য রাখেন বিশিষ্ট মিডিয়া ব্যক্তিত্ব মাওলানা হাসান জামিল, কারী মাওলানা আহমাদ বিন ইউসুফ আল-আযহারী, জামিয়া রাহমানিয়ার মুফতি সাঈদ আহমদ, মুফতি শামসুদ্দোহা আশরাফী, নুর বিডি ডট কম-এর সম্পাদক সৈয়দ শামসুল হুদা, টিভি উপস্থাপক গাজী সানাউল্লাহ, সবার খবর সম্পাদক মাওলানা আব্দুল গাফফার, মাওলানা গাজী ইয়াকুব, মাওলানা আবুল খায়ের বিক্রমপুরী, মাওলানা আবু সুফিয়ান, মাওলানা আনসারুল হক ইমরান, মাওলানা আব্দুর রব, মাওলানা যাকারিয়া মাহমুদ, মুফতি আব্দুল্লাহ মারুফ, মাওলানা আল আমিন আরাফাত, মাওলানা আল-আমিন, মাওলানা আবু বকর সিদ্দিক, রাশেদুল আলম, মাহমুদ হুদা, তানভির মুহাম্মদ, মাওলানা মুসা আল হাবিব, মুফতি আব্দুল্লাহ ফরহাদ, রাকিব আল হাসান, আবুল কালাম আজাদ, খালেদ সাইফুল্লাহ প্রমুখ।

অনুষ্ঠানে টেলিকন্ফারেন্সে বক্তব্য রাখেন, জামিয়া রাহমানিয়ার মুহাদ্দিস মাওলানা মামুনুল হক, কাতার থেকে মাওলানা মুশাহিদুর রহমান এবং মদিনা মুনাওয়রাহ থেকে মাওলানা মুহিউদ্দীন ফারুকী।

কনফারেন্সে অনলাইন ব্যবহারের নিয়মাবলী শিক্ষাদান, অনলাইনে ইসলামের শান্তির বাণী প্রচার এবং বাতিল মতবাদের সময়োচিত জবাব দেওয়া- এই তিন কর্মসূচি দেয়া হয়।

আরআর


সম্পর্কিত খবর