বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


কে জিতলে ভালো হিলারি না ট্রাম্প?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

hillary_trump2

আওয়ার ইসলাম: আর কিছুক্ষণ পর থেকে শুরু হচ্ছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। সারা পৃথিবীর দৃষ্টি এখন সেই দিকে। এই নির্বাচনে বিজয়ী ব্যক্তিটি আগামী এক দশক যুক্তরাষ্ট্রের ভাগ্যের পাশাপাশি সারা পৃথিবীতেই অনেক ঘটন-অঘটনের নিয়ন্তা হিসেবে কাজ করবে। কে জিতলে ভালো যুক্তরাষ্ট্র ও সারা পৃথিবীর জন্য? হিলারি না ট্রাম্প? রোকন রাইয়ান কথা বলেছেন দেশের কয়েকজন তরুণ লেখক ও চিন্তকের সাথে।

ইকবাল খন্দকার
লেখক ও টিভি উপস্থাপক

আমার মনে হয় হিলারি জিতলেই ভালো। ট্রাম্পের মধ্যে ‘ফাতরা’ টাইপের একটা আচরণ লক্ষণীয়।
নারীদের ব্যাপারে তার অসম্মানজনক কথাগুলো সমর্থনযোগ্য না। আমি নির্বাচিত না হলে ফলাফল মানবো না-এই ধরনের অগণতন্ত্রসুলভ কথাবার্তাও অসমর্থনযোগ্য।

আবিদ আজম
নিউজরুম এডিটর, রেডিও টুডে

আমার পছন্দের প্রার্থী হিলারী ক্লিনটন; বিজয়ী তিনিই হবেন হয়তো। তবে, ডোনাল ট্রাম্প হলেই বোধ হয় আমি বেশি ভালো হতো, যদিও ব্যক্তিগতভাবে লোকটাকে আমার মোটেও পছন্দ না। কিন্তু ট্রাম্প উন্মাদ হলেও সে মুসলিম বিশ্বের সঙ্গে মিলে মিশে চলত। কিন্তু অসুবিধা হলো ইহুদিরা তাকে সমর্থন দিয়েছে। আবার হিলারির সঙ্গে ইউনুসের খাতির বেশ।
হিলারীর অতীতের হিস্ট্রি হঠাৎ মনে হওয়ায় খুব 'আতঙ্কিতবোধ' করছি। অবশ্য সন্দেহ নাই যেই ট্রাম্প- সেই-ই হিলারী। একটু উনিশ আর বিশ?!

মুহাম্মদ জাকারিয়া
সিনিয়র সফটওয়্যার ইঞ্জিনিয়ার, সেন্ট্রাল স্টেশন মার্কেটিং

ট্রাম্প ব্যাক্তিগতভাবে নারীলোভী, ফন্দিবাজ ব্যাবসায়ী, মুসলিমবিদ্বেষী আরো নানাবিধ দোষে দোষান্বিত বলা যেতেই পারে।
তবে তার সবচে ভাল দিক সে নিজে যা বিশ্বাস করে তাই বলে ফেলে কোন সাতপাচ না ভেবেই।
যদিও যুক্তরাষ্ট্রের রাস্ট্রপদ্ধতি সম্পর্কে যারা ভাল জ্ঞান রাখেন তারা বেশ ভাল করেই জানবেন যে ভঙ্গুর অর্থনৈতিক অবস্থানে যুক্তরাষ্ট্রের জন্য খুব শীগ্গীর একটা প্রলয়ংকরী যুদ্ধ বাধানো ছাড়া বিকল্প কিছু নাই। প্রতিপক্ষ যেই হোক এক্ষেত্রে আমি ট্রাম্পকেই বেছে নেবো রাজনৈতিক বিশ্বব্যাবস্থার একটা আপাতকালীন আশু সমাধান খুজে পাওয়ার আশায়।
যেখানে হিলারী স্পস্টতই গুপ্তঘাতকের ছায়ায় কেবল মুসলিম বিশ্বকেই কুড়ে কুড়ে মারবে আরো কয়েক দশক।

কে আই ফেরদৌস
টিচার, এমকেজেএম মাদরাসা, মিল্টনকিন্স, ইউকে

শেষমূহুর্তের পর্যবেক্ষণ বলছে হিলারিই জিতবে। মূলত রেইসজম, ইমেগ্রেন্ড বিদ্ধেষীতার কারনে ট্রাম্প প্রথম থেকেই পিছিয়ে। কারন দেশটির এক তৃতীয়াংশ জনগোষ্ঠীই অরিজিনালী ইমেগ্রেন্ড। তারা কখনো চাইবে না ট্রাম্পের মাধ্যমে রাষ্ট্রীয়ভাবে আবার 'বর্নবাদের' মতো ভয়ংকর গৃহযুদ্ধ ফিরে আসুক। তার সাথে সম্প্রতি যোগ হয়েছে নারীদের নিয়ে ট্রাম্পের আপত্তিকর মন্ত্যব্য। মূলত এই কয়েকটা প্রধান ইস্যুই ট্রাম্পের পরাজয়ের কারন হবে তবে এটা ঠিক, ট্রাম্পের প্রার্থী হবার কারনে আমেরিকায় আগের যেকোন সময়ের চেয়ে বর্ণবাদ, রেইসিজম বেড়েছে অনেক গুণ।

অন্যদিকে শান্তিকামী আমেরিকানরা তো হিলারীর সাথে আছেই। তার উপর হিলারী শিবিরে রয়েছে আমেরিকার সবচেয়ে জনপ্রিয় প্রেসিডেন্ট, বারাক ওবামা এবং তার ফ্যামিলি। আমেরিকান তরুণ প্রজন্মের একটি বড় অংশই ওবামা পরিবারকে আইডল হিসেবে দেখে। এটাও হিলারির জন্য একটি বাড়তি পাওনা। এমন একটা অবস্থা দাঁড়িয়েছে যে, মানুষ ব্যক্তি হিলারির দিকে না থাকিয়ে বর্ণবাদ বিরোধী, ইমেগ্রেন্ডবান্ধব হিলারিকে নিজেদের পক্ষ হিসেবে বিবেচনা করছে ভোটাররা। একই কারনে আমেরিকান মুসলিম ভোটাররাও হিলারালিকেই সমর্থন দিয়েছে প্রকাশ্যে। এছাড়া আমেরিকান মুসলিমদের দ্বিতীয় পছন্দ নেই। দু:খজনক হলেও এটাই এখনকার বাস্তবতা। মন্দের ভালো হিসেবে আরেক টা 'মন্দ'কেই বাছাই করতে হচ্ছে।

সবাই বিশ্বাস করে ট্রাম্প শুধু আমেরিকার জন্যই নয়, সারা বিশ্বের জন্য ভয়ংকর। মানবতার জন্য হুমকি।

এফএফ

আরও পড়ুন:

http://ourislam24.com/2016/11/08/%e0%a6%b9%e0%a6%bf%e0%a6%b2%e0%a6%be%e0%a6%b0%e0%a6%bf%e0%a6%b0-%e0%a6%9c%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%af-%e0%a6%8f%e0%a6%95-%e0%a6%b9%e0%a6%be%e0%a6%9c%e0%a6%be%e0%a6%b0-%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ