শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৪ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


একসঙ্গে মাওলানা নদভী’র পাঁচ বই

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

হাসান আল মাহমুদ

5books

মাওলানা উবায়দুর রহমান খান নদভী। বাংলাদেশের গুণি বিশিষ্ট অালেম, লেখক, সাংবাদিক ও কলামিস্ট। লেখালেখি করছেন দীর্ঘ ৪০ বছর। পেশাদার সাংবাদিকতায় আছেন ৩০ বছর ধরে। জাতীয় সাপ্তাহিকের নির্বাহী সম্পাদক হিসেবে ১০ বছর এবং জাতীয় দৈনিকের সিনিয়র সম্পাদক হিসেবে ১৫ বছর অভিজ্ঞতা তার ঝুলিতে।

সম্প্রতি বাংলা বাজারের অন্যতম প্রকাশনী রাহনুমা বের করেছে তাঁর পাঁচটি বই একত্রে প্রকাশ করেছে। প্যাকেট, প্রচ্ছদ সবকিছুতে নতুনত্বের ছোঁয়া। পুরনোকে দিয়েছে নতুন আদল। একত্রে পাঁচটি বই সংগ্রহে রাখতে পারেন। তার আগে বইগুলোর বিস্তারিত জেনে নিন।

ইতিহাসের কান্না

শেষ মোগল সম্রাট পরিবারের করুণ কাহিনি নিয়ে লেখা এ বইটি উর্দুভাষী লেখক দিল্লির অসাধারণ সাহিত্য প্রতিভা খাজা হাসান নিজামী এর ‘বেগমাতকে অাঁসু’ বা রাজমহীষীদের অশ্রুধারা বই থেকে কয়েকটি পর্ব অনুবাদ করে নাম দিয়ছেন 'ইতিহাসের কান্না'। এতে সম্রাটের পরিবার থেকে গুলবানু, শাহজাদী, শেষ সম্রাজ্ঞীসহ মোট ১৫ জনের করুণ কাহিনি দক্ষ অনুবাদে গেঁথেছেন। যাতে ইতিহাসের কান্নায় একাকার হয়ে গেছে বইটি।

হৃদয় থেকে

লেখালেখি জীবনের দীর্ঘ ৪০ বছরে বিভিন্ন দৈনিক, সাপ্তাহিক, মাসিকে ছড়িয়ে ছিটিয়ে থাকা শত সহস্র প্রবন্ধ, নিবন্ধ, কলাম থেকে নির্বাচিত করে 'খোদায়ী নীতিমালার বৈশ্বিক ছকে বাংলাদেশ, গণমানুষের হৃদয়রাজ্যে যাদের শাসন চলে, দেখা হয়
নাই চক্ষু মেলিয়া, যাদের প্রচেষ্টায় বাংলাদেশ হবে অাধুনিক ইসলামী রাষ্ট্রের মডেল'সহ মোট ২৫ টি চিন্তা, দর্শন সমৃদ্ধ লেখার সন্নিবেশ ঘটেছে ‘হৃদয় থেকে’ নামক বইয়ে।

অাধুনিক বিশ্বের চল্লিশজন নওমুসলিমের অাত্মকাহিনি

মানবতার গাইডলাইন, জীবন জিজ্ঞাসার জবাবে ভরপুর ইসলামের সুমহান আদর্শে অনুপ্রাণিত হয়ে ইসলামকেই বেছে নেয় জীবনের পাথেয় স্বরুপ বিশ্বের নানা মানুষ। বিশ্বের বিখ্যাত লোক, সেলিব্রেটি, বৈজ্ঞানিক, দার্শনিক, বুদ্ধিজীবি এমনকি স্বয়ং ধর্মযাজক-পাদ্রীরাও যখন ইসলামের শীতল ছায়াকে আশীর্বাদ করে নেয়, লেখককে তখন ভীষণ রকম নাড়া দেয়, অন্দোলিত করে তুলে তাঁর হৃদয় অমুসলিমদের ইসলাম গ্রহণের কাহিনি। লেখক দেখতে পান, একটি মানবসন্তান অনন্তকালীন জাহান্নাম থেকে নিস্কৃতি পেয়ে জান্নাতের পথে উঠে এল। প্রতিধ্বনি তুলে লেখকের হৃদয় ওয়ালে বারবার আপডেট হয় ‘এরচেয়ে বড় পরম চরম চূরান্ত ও কাঙ্খিত প্রাপ্তি বিশ্ব চরাচরে আর কী হতে পারে। এ উপলব্ধি থেকেই লেখকের মনে নওমুসলিমদের বিশ্বাস, চেতনা ও মননের জগতে সংঘটিত বিপ্লবটির ইতিবৃত্ত শোনার, জানার এবং সংগ্রহের আজন্ম কৌতূহল জাগে। লেখকের লেখালেখি
জীবনের একটা বিরাট সময়ে বিদেশি ভাষার বিভিন্ন পত্র-পত্রিকা থেকে অনুবাদ, সম্পাদিত হয়ে নওমুসলিমদের আত্মকাহিনি প্রকাশিত হয় দেশীয় পত্র-পত্রিকিা ও সাময়িকীতে। সেসকল নওমুসলিমদের মধ্য থেকে মার্কিন তরুণী ফ্যান মারিয়া, বিখ্যাত বকসার মুহাম্মদ আলী ক্লে, আফ্রিকার একজন সেরা পাদ্রীর ইসলাম গ্রহণের আত্মকাহিনিসহ বিশ্বের ৪০ জন বিখ্যাত লোকের ইসলাম গ্রহণের আত্মকাহিনি তুলে ধরেছেন ’আধুনিক বিশ্বের চল্লিশজন নওমুসলিমদের আত্মকাহিনি’ বইয়ে।

প্রিয় পদরেখা

প্রিয় পদরেখা একটি স্মৃতিচারণমূলক প্রবন্ধ সংকলন। বোধ জাগ্রত হওয়ার পর থেকে পঞ্চাশে পদার্পন করা পর্যন্ত লেখক যেসব মনীষীকে দেখেছেন তাঁদের একাংশের ওপর নিজস্ব মূল্যায়ণ ও সংশ্লিষ্ট স্মৃতিচারণ বিষয়ক রচিত প্রবন্ধগুলো বিভিন্ন পত্র-পত্রিকা, সাময়িকী, স্মারকগ্রন্থ থেকে সংগৃহীত হয়ে মলাটবদ্ধ হয়েছে ‘প্রিয় পদরেখা’ নামে বইটি।প্রবন্ধগুলো পড়ে সেসব মনীষীর জীবন,কর্ম,গুণাবলি ও বৈশিষ্ট্য সম্পর্কে জানতে পারবে পাঠক।

ছেঁড়াপাতা

ভারতের মুসলমান শাসনামলে শাসকের কোপানলে পড়ে যাঁরা প্রাণ বিসর্জন দিয়েছিল তাঁদের মধ্যে বিহারের জ্ঞানী শেখ আলায়ি ও দিল্লির কবি শহিদ সার্মাদ অন্যতম। এই দুই ব্যক্তিত্বকে নিয়ে বিখ্যাত ভারত মনীষা মাওলানা আবুল কালাম আজাদ এর রচনা
থেকে দক্ষ অনুবাদক লেখক উবায়দুর রহমান খান নদভী সাহেবের হাতে অনুবাদিত হয়ে ‘ছেঁড়াপাতা’ নামে আবিস্কৃত হয়।
বইটির শুরুতে একটি জ্ঞানগর্ভ ভূমিকা লিখে দেন ড. সলিমুল্লাহ খান। বইটির শেষে যুক্ত আছে মাওলানা আজাদের সংক্ষিপ্ত জীবনপঞ্জিও।

আরআর

আমার জীবনে ৬টি স্বপ্ন ছিল আলহামদুলিল্লাহ ৬টিই পূর্ণ হয়েছে: ড. শামসুল হক সিদ্দিক


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ