শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


পাকিস্তানে ইজতেমা শুরু আজ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: বিশ্বের সবচে’ বড় ইজতেমাটি অনুষ্ঠিত হয় বাংলাদেশে। এটা তাবলিগ জামাতের সাথীদের সবচেয়ে বড় জমায়েত। বাংলাদেশের পর তাবলিগের বৃহৎ ইজতেমাটি হয়-পাকিস্তানের অন্যতম প্রধান শহর লাহোরের রায়বেন্ডে।

পাকিস্তানে তাবলিগের কেন্দ্রীয় মারকাজ  রায়বেন্ডে বৃহস্পতিবার (০৩ নভেম্বর) তথা আজ থেকে শুরু হতে যাচ্ছে তিন দিনব্যাপী পাকিস্তান ইজতেমার প্রথম পর্ব। শেষ হবে ৬ নভেম্বর। প্রথম পর্বে অংশ নেবে- করাচি, লাহোর, পেশওয়ার, মুলতান, বেলুচিস্তান ও কোয়েটার মুসল্লিরা।

পাকিস্তান ইজতেমার দ্বিতীয় পর্ব ১০ নভেম্বর  থেকে শুরু হয়ে চলবে ১৩ নভেম্বর পর্যন্ত। এ পর্বে পাঞ্জাব, ফয়সালাবাদ, পশ্চিম করাচি ও ইসমাইল খান প্রদেশের মুসল্লিরা অংশ নেবেন।

ইজতেমা উপলক্ষে প্রায় ১০০ একর জায়গার ওপর বাঁশের খুঁটি দিয়ে প্যান্ডেল প্রস্তুত করা হয়েছে। রায়বেন্ড মারকাজের তত্ত্বাবধানে ইজতেমার সার্বিক কাজ ও প্রস্তুতি শেষ পর্যায়ে। দেশ-বিদেশের মুসল্লিরা এখন রায়বেন্ডের মাঠে অবস্থান করছে।

এ ইজতেমাকে সফল করতে রায়বেন্ড মারকাজের ৩৫টি বিশেষ জামাত সারাক্ষণ কাজ করে যাচ্ছেন। পাকিস্তানের ইজতেমায় অংশ নিতে বাংলাদেশ থেকে ৫০টি জামাত প্রেরণ করা হয়েছে। অংশ নেবেন অন্য দেশের তাবলিগের সাথীরাও।

পাকিস্তান ইজতেমার মাঠ থেকে বাংলাদেশের তাবলিগ জামাতের সাথী মোহাম্মদ সাইফুল ইসলাম মিডিয়াকে জানান, মঙ্গলবার (০১ নভেম্বর) সকাল থেকেই পাকিস্তানের তাবলিগের সাথীরা জামাতবদ্ধ হয়ে মাঠে আসতে শুরু করেছেন। আগত মুসল্লিরা ইবাদত-বন্দেগি ও নামাজের পরে বিশেষ বয়ান শুনে সময় কাটাচ্ছেন।

রায়বেন্ড ইজতেমা আনুষ্ঠানিকভাবে বৃহস্পতিবার তথা আজ থেকে শুরু হচ্ছে। ইজতেমায় বেশ কয়েকজন বাংলাদেশি মুরুব্বি আম ও খাস বয়ান করবেন। তারাও রায়বেন্ড মারকাজে পৌঁছেছেন।

এ বি আর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ