রবিবার, ২৪ জুন ২০১৮

আরো একটি কওমি বোর্ডের ষোষণা আসছে ময়মনসিংহ থেকে

OURISLAM24.COM
অক্টোবর ৩১, ২০১৬
news-image

ittefaul_ulama আওয়ার ইসলাম: কওমি মাদরাসার শিক্ষার সার্বিক উন্নয়নে আরো একটি বোর্ড গঠনের ঘোষণা শিগগির আসছে। বোর্ডটি ছেলে ও মেয়ে উভয় মাদরাসা শিক্ষা কারিকুলাম,পরিক্ষা গ্রহণ, ফলাফল প্রদান, ছুটির সীমারেখা ও টিসি পদ্ধতি চালু করাসহ সকল স্বার্থ সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে কাজ করবে বলে জানা গেছে। বোর্ডটি গঠিত হচ্ছে ময়মনসিংহের আলেমদের ঐক্যবদ্ধ সংগঠন ইত্তেফাকুল ওলামার পক্ষ থেকে।

৩০ অক্টোবর বাংলাদেশ কওমী শিক্ষার স্বীকৃতির নিয়ে চলমান পরিস্থিতিতে করণীয় ও সাংগঠনিক বিবিধ বিষয়ে আলোচনা নিয়ে এক জরুরি পরামর্শ সভা অনুষ্ঠিত হয়। মোমেনশাহী শহরের জামিয়া আরাবিয়া মাখযানুল উলুমের মেহমান খানায় (তালতলা মাদরাসা) রবিবার সকাল ১০টা থেকে শুরু হওয়া জরুরি এ পরামর্শ সভায় সভাপতিত্ব করেন সংগঠনের আমির আল্লামা খালিদ সাইফুল্লাহ সা’দী।

সভায় উপস্থিত প্রতিনিধি ও মজলিসে আমেলার দায়ীত্বশীলগণ উদ্ভুত এ পরিস্থিতিতে জাতীয় ঐক্যের ব্যাপারে গুরুত্বপূর্ণ মতামত পেশ করেন। সবার মতের ভিত্তিতে সিদ্ধান্ত হয়, আজ ৩১ অক্টোবর অনুষ্ঠিতব্য রাজধানীর মালিবাগ জামিয়ায় বেফাকের দায়ীত্বশীলদের পরামর্শ সভার সিদ্ধান্তের উপর ভিত্তি করে জাতীয় ঐক্যের আহবানে মাঠে নামবে ইত্তেফাকের কর্ণধাররা। এছাড়াও বাংলাদেশ কওমী মাদরাসা শিক্ষা বোর্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের সাথে সার্বিক সমন্বয় রেখে এবং সহায়ক হিসেবে অচিরেই আনুষ্ঠানিক ঘোষণার মাধ্যমে নতুন একটি বিভাগীয় আঞ্চলিক শিক্ষা বোর্ড গঠন করতে যাচ্ছে ইত্তেফাক। এর মাধ্যমে ছেলে ও মেয়েদের প্রতিটি মাদরাসার শিক্ষা কারিকুলাম,পরিক্ষা গ্রহণ, ফলাফল প্রদান, ছুটির সীমারেখা ও টিসি পদ্ধতি চালু করাসহ সকল স্বার্থ সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ন্ত্রণ করা হবে বলে জানিয়েছেন দায়ীত্বশীলগণ।

ourislam_boxad

সভায় আরো সিদ্ধান্ত গৃহিত হয়, প্রত্যেকটি মাদরাসার তত্বাবধানে সারা বছরের জন্য একটি করে বয়স্ক কুরআন শিক্ষা চালু করা । যেহেতু কওমী মাদরাসা সমূহ জাতির সহযোগিতায় পরিচালিত হয়ে আসছে তাই ধর্মীয় দিক থেকে জাতিকে উপকৃত করা ব্যাপারটি অনুধাবন করে উলামায়ে কেরাম এ সিদ্ধান্ত নেন এবং এলাকা ভিত্তিক দৈনিক একঘন্টা করে হলেও নূরানী প্রশিক্ষকের মাধ্যমে এর বাস্তবায়নের লক্ষ্যে ইত্তেফাকের সহকারী শিক্ষা বিষয়ক সম্পাদক মাওঃ আব্দুল আজিজকে আহ্বায়ক করে সাত সদস্য বিশিষ্ট একটি কমিটিও গঠন করা হয়।

ইত্তেফাকের কেন্দ্রীয় সীরাত সাঃ সম্মেলনের তারিখ হিসেবে ধার্য করা হয় আগামী ২৮ ফেব্রুয়ারি ২০১৭ কে। অনুষ্ঠিতব্য কেন্দ্রীয় এ সীরাত সম্মেলনে আওলাদে রাসুল সাঃ সাইয়্যিদ আসজাদ আল মাদানী (ভারত)সহ বিশ্বমানের উলামায়ে কিরামের অংশগ্রহণের প্রস্তাব গৃহিত হয়। সীরাত সম্মেলনটি বাস্তবায়নে আল্লামা খালিদ সাইফুল্লাহ সা’দীকে আহ্বায়ক ও মুফতী শহিদুল্লাহ সরকারকে সদস্য সচিব করে একটি বাস্তবায়ন কমিটি গঠন করা হয়।

সভায় আরো উপস্থিত ছিলেন মজলিসে শূরার সভাপতি আল্লামা আব্দুর রহমান হাফিজ্জী,কেন্দ্রীয় সহ-সভাপতি মুফতী আহাম্মাদ আলী, মাওঃ মুনসুরুল হক খান, মুফতি মুহিববুল্লাহ, মুফতী শহিদুল্লাহ সরকার, মাওঃ আবুল কালাম আজাদ, মাওঃ মানজুরুল হক, মুফতী মাহবুবুল্লাহ, মাওঃ জামাল উদ্দীন, মাওঃ শরিফুর রহমানসহ কেন্দ্রীয় কমিটির সকল দায়ীত্বশীলগণ। এছাড়াও পার্শবর্তী চারটি জেলা যথা জামালপুর, শেরপুর, নেত্রকোনা ও টাঙ্গাইলের প্রতিনিধি আলেমগণও উপস্থিত ছিলেন ।

আরআর

আরো পড়ুন

বোর্ড গঠনের ঘোষণা ছাড়াই পরীক্ষার তারিখ ঘোষণা