শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

টাকা কি মানুষের কাছে রক্তের ফোটা?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

nasrinমেরিনা নাসরিন

পুরো বগীতে মাত্র একটি মেয়েই এভাবে মালকিনের পায়ের কাছে সিট ধরে পাটাতনে বসেছিল। কারণ সে কাজের মেয়ে। আমরা এমন প্রায়ই দেখি গৃহকর্মীদের কপালে দুরপাল্লার একটি সিট কপালে জোটে না। টাকা মানুষের কাছে কি রক্তের ফোটা? কি অদ্ভুত!

ভদ্রমহিলা তার সাথে ২১/২২ বছরের ছেলেকে নিয়ে গ্যাট হয়ে সিটে বসে আছেন পায়ের কাছে নিপীড়িত মানবতা। কিছুই বলি নাই, শুধু বলেছি ২৭১ টাকা এতই বেশি? অথচ সাজসজ্জা দেখে মনে হচ্ছে যথেষ্ট ধনী। আমার বন্ধু লিস্টে কি এমন কেউ আছেন যিনি ঘরে কাজ করা মেয়েটিকে সামান্য ভুলেই মারেন, খাবারে কাপড়ে কষ্ট দেন? সেটা হলে সরি আমি আপনার বন্ধু লিস্টে থাকার যোগ্য নই।

গৃহকর্মীর সাথে কিছু বৈষম্য থাকবেই, এটা অস্বীকার করার উপায় নেই। কিন্তু এতটা কেন? আমার বাসায় যারা কাজ করে গিয়েছে তাদের সবার বাড়িতে আজ অবধি ঈদের কাপড়, আর্থিক সহায়তা পৌঁছে যায়। নিজে খরচ করে ঘটা করে তিনটা মেয়েকে বিয়ে দিয়েছি। ওরা মেয়ে না হলেও অনেকটা আমার মেয়ের মতই। আজ পর্যন্ত এমন ঘটনা ঘটেনি যে কোন মেয়ে আমার বাড়িতে কাজ করতে এসেছে অথচ নিজে ইচ্ছায় কাজ ছেড়ে বাড়ি যেতে চেয়েছে। আমি কখনই ওদের প্লেটে খাবার তুলে দেই না, ওরা নিজের ইচ্ছে মত বেড়ে খায়। আমি একটা চক্লেট খেলেও ভাগ করে দেই। কাপড় দেখে অনেকেই ভাবে ওরা আমার ছোট বোন। দিনের নির্দিষ্ট একটা সময় টিভির রিমোর্ট কন্ট্রোল ওদের হাতে থাকে। এগুলো আমি গর্বের সাথেই বলতে পারি।

গৃহকর্মীদের সাথে এসব অমানুষের মত আচরণ দেখলে আমার মাথা আওলাইয়া যায়। ছবিটি আজ কর্মস্থলে যাবার পথে ট্রেন থেকে তোলা। আমার দু সিট সামনে ছিলেন তারা। অনুমতি নিয়ে ছবি তুলিনি বলে ক্ষমা চাই। তবে ভদ্রমহিলার ছবি ক্রপ করে দিলাম যাতে চেনা না যায়। খুব মন খারাপ হয়েছে। মানুষ আমরা মানুষ কেন নই?

মেরিনা নাসরিন এর ফেসবুক পেইজ থেকে নেয়া


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ