বৃহস্পতিবার, ০২ মে ২০২৪ ।। ১৮ বৈশাখ ১৪৩১ ।। ২৩ শাওয়াল ১৪৪৫


যারা স্বকীয়তা নষ্টের কথা বলেন তারা মাদরাসা কর্তৃপক্ষ আইন পড়েননি: মুফতি রুহুল আমীন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ruhul-aminআওয়ার ইসলাম: কওমি মাদরাসা শিক্ষা কমিশনের সদস্য সচিব ও গওহরডাঙ্গা মাদরাসার মহাপরিচালক  মুফতি রুহুল আমীন বলেছেন, ‘কওমি সনদের স্বীকৃতি হবে সম্পূর্ণ সরকারি নিয়ন্ত্রণমুক্ত। সনদের জন্য যে কর্তৃপক্ষ গঠিত হতে তার সদস্য নির্বাচিত হবে কওমি আলেম-উলামাদের মতামতের ভিত্তিতে এবং কর্তৃপক্ষের চেয়ারম্যান, সদস্য সচিব নির্বাচন করবেন সদস্যবৃন্দ কর্তৃপক্ষের সদস্যদের মধ্যে সরকারি কোনো কর্মকর্তা থাকবে না।’

স্বীকৃতি হলে কওমি মাদরাসার ইতিহাস, ঐতিহ্য, সতন্ত্র বৈশিষ্ট্য নষ্ট হবে বলে গুজব রটাচ্ছেন কওমি মাদরাসার স্বকীয়তা নষ্ট হবে বলে ভীতি প্রদর্শন করছেন তারা কওমি মাদরাসা শিক্ষানীতি এবং কর্তৃপক্ষ আইন না পড়ে শুধুমাত্র রাজনৈতিক কারণে স্বীকৃতির বিপক্ষে অবস্থান নিয়েছেন বলেও তিনি মন্তব্য করেন।

আজ  মঙ্গলবার মিরপুর কেন্দ্রীয় মসজিদ মাদরাসার মিলনায়তনে বৃহত্তর মিরপুর অঞ্চলের আলেম-উলামা, মসজিদের ইমাম, মাদরাসার মোহতামিম ও শিক্ষকদের সঙ্গে কওমি মাদরাসা শিক্ষানীতি ও বাংলাদেশ কওমি মাদরাসা কর্তৃপক্ষ আইন নিয়ে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

তিনি আরও বলেন, কওমি মাদরাসার স্বকীয়তা বজায় রেখে আমরা সুপারিশমালা প্রণয়ন কওে সরকারের কাছে জমা দিয়েছি। কওমির সনদেও স্বীকৃতি লাখো ছাত্রের প্রাণের দাবী। এটা গুটিকয়েক রাজনৈতিক আলেমের জন্য বারবার বাধাপ্রাপ্ত হচ্ছে। এটা কোনোভাবেই কাম্য নয়। আমি আগেও বলেছি, এখনও বলছি। মাদরাসার স্বার্থ-স্বকীয়তা রক্ষায় আমরা শতভাগ বদ্ধপরিকর। এটা নিয়ে ঘোলা পানিতে মাছ শিকারের অপচেষ্টা সহ্য করা হবে না।

কওমি সনদ স্বীকৃতি বাস্তবায়ন পরিষদের সভাপতি ও মিরপুর কেন্দ্রীয় মসজিদ মাদরাসার মোহতামিম মুফতি খালিদ সাইফুল্লাহর সভাপতিত্বে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে অন্যানের মধ্যে বক্তব্যে রাখেন- সংগঠনের সেক্রেটারী মাওলানা মোহাম্মদ আজিজুর রহমান, দারুল উলূম মিরপুরের মোহতামিম মুফতি রেজাউল হক মোহাম্মদ আবদুুল্লাহ, দারুর রাশাদ মাদরাসার শিক্ষা পরিচালক মাওলনা তাওহিদুল ইসলাম প্রমুখ।

এফএফ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ