শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


পথ চেয়ে থাকি: সংগীতে জীবনের বাস্তবতা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

mohi-miziআওয়ার ইসলাম: সেই আশির দশকে শুরু হওয়া ইসলামি সাংস্কৃতিক আন্দোলন আজ প্রবল বেগবান। আশিতে মল্লিক, নব্বইয়ে আজাদ ভাই আর কবি মুহিব খানের সেই ক্ষুদ্র ক্ষুদ্র প্রয়াসগুলো বহু চড়াই-উৎরাই পেরিয়ে আজ পৌঁছে গেছে মানুষের দোর গোড়ায়। স্থান করে নিয়েছে মানুষের মানসে। সেই পথচলা থেমে থাকেনি আর। অপসংস্কৃতির মোকাবেলায় ইসলামি সংস্কৃতি আজ লড়ে যাচ্ছে অবিরাম।

তারপরও এখনও এখানে রয়ে গেছে কিছু জঞ্জাল। কিছু পিছুটান। আছে সংকীর্ণ মানসিকতার কিছু কর্দমা। উদারতার নামে আদর্শের বিসর্জন দিতে বলছি না, বলছি না কোনো হারামকে হালাল করার স্পর্ধা দেখাতে। বলছি, আমাদের চিন্তাকে আরও উন্নত, শাণিত ও প্রখর করতে। নিত্য নতুনত্বের প্রতিজ্ঞা করতে। বলছি, প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে। এমনিতেই সাংস্কৃতিক এ লড়াইটা একেবারেই অসম। এর উপর আমরা যদি সব সময় এক যুগ পিছিয়েই থাকি তাহলে তো বিজয়ের স্বপ্ন দেখাও ভার।

অবশ্য ইদানীং ব্যতিক্রম লক্ষ্য করা যাচ্ছে। কিছু ব্যতিক্রমী ইসলামী গানের ভিডিও হচ্ছে। তেমনি একটি গান বন্ধুবর শিল্পী মহিউদ্দীন মিয়াজী’র মাকে নিয়ে গাওয়া ‘পথ চেয়ে থাকি’। গানটিতে জীবনের বাস্তবতা উঠে এসেছে। ফুটে উঠেছে এক না বলা সংগ্রামের ইতিহাস।

রাবেয়া খাতুন। একজন মা। স্বপ্ন দেখেন, সন্তানকে বড় আলেম বানাবেন। কিন্তু স্বপ্ন আর বাস্তবতায় থাকে বিস্তর ব্যবধান। স্বপ্ন দেখা যত সহজ, বাস্তবায়ন ততই কঠিন। রাবেয়ার জন্যও তাই হলো।

স্মৃতির মিনারে শুধু আছে কিছু বেদনাময় দৃশ্যপট। যা প্রতি নিয়তই তাড়িয়ে বেড়ায় মিয়াজীকে।  রঙিন পৃথিবীর মায়ায় পড়ে যখন সন্তান তার গর্ভধারী মাকে বৃদ্ধাশ্রমে রেখে আসতে এতটুকুনও পর্যন্ত কুন্ঠিত হয় না, যখন পৃথিবীর সবচেয়ে অবহেলিত মানুষ হিসেবে গণ্য করা হয় মাকে, ঠিক তখন সন্তানের প্রতি মায়ের গভীর মমতা আর নির্মম কষ্টের স্মৃতিচারণমূলক এ সংগীতটি অবশ্যই ঝড় তোলবে দর্শকের হৃদয়ে। ইউটিউবে আপলোডের পরই পাওয়া গেছে এর চাক্ষুস প্রমাণ।

ইসলামী সাংস্কৃতিক অঙ্গনে এ ধরনের সংগীত এই প্রথম। শিল্পী মিয়াজীর অভিনব চিন্তাধারা ইতোমধ্যেই বেশ সাড়া ফেলেছে। তার গাওয়া সাড়া জাগানো গানগুলোর মধ্যে রয়েছে, আকাশ মাঝে ঐ চন্দ্র তারকা, যেদিন আমি চলে যাব, মনে রেখো, ভাবি তোমায়, পেয়েছি অমর স্বাধীনতা ইত্যাদি।

সংগীতটি দেখেছেন-এমন অনেকের সাথে কথা হলে তারা বলেন, “আগে কখনও ভাবিনি, ভাবতেও পারিনি, একটি সংগীত চোখের এতো অশ্রু ঝরাতে পারে! কিছু কিছু অনুভূতি মুখের ভাসা দিয়ে প্রকাশ করা সম্ভব নয়, শুধু চোখের জল দিয়ে প্রকাশিত হয়। যার বাস্তবতা হলো মহিউদ্দিন মিয়াজীর মায়াবী কন্ঠে গাওয়া ”পথ চেয়ে থাকি” গানটি। আশা করি এ সংগীতটি শুনলে নিষ্ঠুর সেই ‘মা’ ভোলা সন্তানরা সৎ পথে ফিরে আসতে সক্ষম হয়।

ইসলামী সংগীতাঙ্গনে এধরনের ব্যতিক্রমী সংগীত এই প্রথম। শিল্পী মিয়াজীর এই অভিনব চিন্তধারা শ্রোতামহলে বেশ সাড়া ফেলেছে। তার গাওয়া সাড়াজাগানো সঙ্গীতগুলোর মধ্যে রয়েছে- আকাশ মাঝে ঐ চন্দ্র তারকা, যেদিন আমি চলে যাবো, মনে রেখো, পেয়েছি অমর স্বাধীনতা, ভাতি তোমায়সহ আরও বেশ কিছু সঙ্গীত।

এফএফ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ