শনিবার, ৩০ মার্চ ২০২৪ ।। ১৬ চৈত্র ১৪৩০ ।। ২০ রমজান ১৪৪৫


রাজনীতিতে নামলেন শর্মিলা; দলের নাম ‘প্রজা’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

shormilaআওয়ার ইসলাম: টানা ১৬ বছরের অনশন ভাঙ্গার সময়েই রাজনীতিতে আসার ইচ্ছার কথা জানিয়েছিলেন ভারতের মনিপুরের রাজ্যের লৌহমানবী ইরম শর্মিলা চানু। আর সেই উদ্দেশ্য পূরণে মঙ্গলবার নিজের রাজনৈতিক দল গড়ার ঘোষণা দিলেন তিনি। তাঁর দলের নাম পিপলস রিসারজেন্স অ্যান্ড জাস্টিস অ্যালায়েন্স (প্রজা)।

নিজে রাজনৈতিক মঞ্চ গড়ে ক্ষমতা হাতে নিয়ে সশস্ত্র বাহিনীর বিশেষ ক্ষমতা আইনের (আফম্পা) বিরুদ্ধে লড়তে চান ভারতের মনিপুরের এই লৌহমানবী।  আগামী বছর মনিপুরে অনুষ্ঠিতব্য বিধানসভা নির্বাচনে রাজ্যের মোট ৬০ টি আসনের মধ্যে ২০ টিতে লড়াই করতে চান ইরম।

জানা গেছে, মনিপুরের থৌবল ও খুরাই কেন্দ্র থেকে ইরম নিজে লড়াই করতে চান। থৌবল মুখ্যমন্ত্রী ওকরাম ইবোবি সিংয়ের নির্বাচনী কেন্দ্র।

নতুন রাজনৈতিক দল গঠনের পর ইরম জানান, অনশন ভাঙ্গলেও আফাম্পা প্রত্যাহারের বিরুদ্ধে তাঁর লড়াই এখনও শেষ হয়নি। সেই লড়াই এখন থেকে চালাবে তার এই রাজনৈতিক দল ‘প্রজা’। নির্বাচনে লড়ার জন্য প্রয়োজনে ইরম  দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের পরামর্শ নিতে চান। এমনকি দরকারে মোদির পরামর্শও নেবেন তিনি।

ইরম বলেন, ‘আমার এই রাজনৈতিক সংগ্রাম মনিপুরকে এমন এক স্থানে নিয়ে আসবে যেখানে আফম্পার মতো আইন সাধারণ মানুষের জীবন বিপন্ন করবে না।’

২০০০ সালে মনিপুরে নিরাপত্তারক্ষীদের গুলিতে ১০ জন নিহত হয়। এ ঘটনার প্রতিবাদে ঐ বছর ২ নভেম্বর আফাম্পা প্রত্যাহারের দাবিতে ইরম অনশন শুরু করেন। এ আইনের মাধ্যমে সেনাবাহিনীকে কোনো নাগরিককে তল্লাশি, বাড়িঘরে প্রবেশ ও দেখামাত্র গুলি করার ক্ষমতা দেওয়া হয়।  দীর্ঘ প্রায় ১৬ বছর অনশন চালিয়ে যান ইরম।  এ সময় তাঁর বিরুদ্ধে আত্মহত্যার চেষ্টার অভিযোগ এনে মামলাও করা হয়। তারপর থেকে হাসপাতালে নজরবন্দি ছিলেন তিনি।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ