বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


পাকিস্তানকে সন্ত্রাসী রাষ্ট্র ঘোষণার বিপক্ষে যুক্তরাষ্ট্র

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ARLINGTON, VA - AUGUST 29: Pentagon Press Secretary Rear Admiral John Kirby speaks during a press briefing at the Pentagon August 29, 2014 in Arlington, Virginia. Rear Admiral Kirby spoke on various topics including possible strategy against ISIL in Syria. Alex Wong/Getty Images/AFP == FOR NEWSPAPERS, INTERNET, TELCOS & TELEVISION USE ONLY ==

আওয়ার ইসলাম: পাকিস্তানের সঙ্গে সহযোগিতামূলক সম্পর্ক অব্যাহত রাখার ঘোষণা দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র জানিয়েছে, দেশটিকে সন্ত্রাসী রাষ্ট্র ঘোষণায় রাজি নয় তারা।

ওয়াশিংটনে স্থানীয় সময় শুক্রবার বিকালে এক প্রেস ব্রিফিংয়ে মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র জন কিরবি এ কথা বলেন।

গত ১৮ সেপ্টেম্বর কাশ্মীরের উরি সেনাঘাঁটিতে হামলায় ১৯ ভারতীয় সেনা নিহত হয়। এ ঘটনার পাকিস্তানকে সন্ত্রাসী রাষ্ট্র ঘোষণা করে কূটনৈতিকভাবে একঘরে করে ফেলার কথা জানিয়েছিল ভারত।

ভারতের এই আহ্বানে মার্কিন সিনেটে পাকিস্তানকে সন্ত্রাসী রাষ্ট্র ঘোষণা করতে একটি বিল আনেন দু’জন সিনেটর। এছাড়া সম্প্রতি হোয়াইট হাউস বরাবর একটি অনলাইন পিটিশনও খোলা হয়। কিন্তু শুক্রবার জন কিরবি জানান, এরকম বিশেষ কিছু আমার চোখে পড়েনি। নিশ্চিতভাবেই এ ধরনের কোনো বিল আনা হলেও আমরা তা সমর্থন করবো না।

ভারত–পাকিস্তান সীমান্তে সন্ত্রাসী কর্মকাণ্ড নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগের কথা জানিয়ে মার্কিন মুখপাত্র বলেন, সন্ত্রাসের মোকাবিলায় দু’দেশের সঙ্গে একযোগে কাজ করতে চায় যুক্তরাষ্ট। ভারত-পাকিস্তানকে কাশ্মীর সংকট আলাপ–আলোচনার মাধ্যমেই সমাধান করতে হবে বলে মন্তব্য করেন তিনি।

এদিকে পাকিস্তানের পরমাণু অস্ত্রের নিয়ন্ত্রণ সন্ত্রাসীদের যাবে বলে ওয়াশিংটন মনে করে কি না জানতে চাইলে, জন কিরবি বলেন, পাকিস্তানের ওপর আমাদের পূর্ণ আস্থা রয়েছে। পরমাণু অস্ত্র জঙ্গিদের নাগালের বাইরে রাখার মতো নিরাপত্তা ও সামর্থ্য ইসলামাবাদের আছে বলেও মন্তব্য করেন তিনি।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ