শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


ধর্ম পালনে ৬৮ দিন না খেয়ে ভারতীর কিশোরীর নির্মম মৃত্যু

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

aradhanaআওয়ার ইসলাম: টানা ৬৮ দিন স্বেচ্ছা অনশন করে করুণভাবে মৃত্যু হলো ভারতের হায়দ্রাবাদের ১৩ বছরের কিশোরী আরাধনার। সে জৈন ধর্মে বিশ্বাস। এ ধর্মমতে স্বর্গ লাভের জন্য ‘চৌমাসা’ বা ‘সান্থারা প্রথা’ পালন করতে হয়। এটি করতে গিয়েই ১০ সপ্তাহের অনশন শেষ করে আরাধনা হাসপাতালে ভর্তি হলে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যায়।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, নিমর্ম বিষয় হল, কিশোরী আরাধনার এই আত্মাহুতিকে তার এলাকার মানুষ গ্রহণ করেছে ধর্মীয় উৎসব হিসেবে। আরাধনার মৃত্যুর পরে তাকে ‘বাল তপস্বী’ আখ্যা দিয়ে প্রায় ৬ হাজার মানুষ তার শেষকৃত্যে অংশ নেয়।

সেকান্দারবাদের পটবাজারে আরাধনার পরিবারের সোনার গহনার ব্যবসা আছে। প্রশ্ন উঠেছে, সদ্য কিশোরীকে তারা কেন অনশনের অনুমতি দিল? জৈন সম্প্রদায়ের একজন সদস্য লাটা জৈন বলেন, জৈন ধর্মে এই ধরনের উপাচার অনেকেই করেন এবং সমাজে তাদের অনেক সম্মান করা হয়। কিন্তু এটি বয়স্ক লোকেরা করেন আর আরাধনা মাত্র ১৩ বছরের কিশোরী।

আরাধনা এর আগেও ৪১ দিন অনশন করেছে। আরাধনার দাদা মানিকচাঁদ সমাধারিয়া বলেন, ‘আমরা কিছু লুকোইনি। সবাই জানে, আরাধনা অনশন করেছে। অনেকেই আরাধনার সাথে দেখা করে সেলফি তুলেছে। অনশন চলাকালীন শীর্ণ আরাধনাকে বিয়ের কনের মত সাজিয়ে বরণ করা হয়েছে।

এআর


সম্পর্কিত খবর