শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


পশ্চিম তীরে নির্বাচন স্থগিত করল ফিলিস্তিনি কর্তৃপক্ষ; হামাসের প্রতিবাদ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

hamasআওয়ার ইসলাম : চলতি মাসে গাজা উপত্যকা ছাড়া ইহুদিবাদী ইসরাইল অধিকৃত পশ্চিম তীরে পৌর নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও ফিলিস্তিনি কর্তৃপক্ষ তা স্থগিত করেছে। আজ (মঙ্গলবার) পশ্চিম তীরের আল-খলিল শহরে এক সাপ্তাহিক বৈঠকের সময় রামাল্লাহভিত্তিক ফিলিস্তিনি সরকার ৮ অক্টোবর অনুষ্ঠেয় নির্বাচন ছয় মাসের জন্য স্থগিত করে। নির্বাচনের নতুন তারিখ এখনো ঘোষণা করা হয়নি।

তবে নির্বাচন স্থগিতের সিদ্ধান্তটি ফাতাহ আন্দোলনের প্রতি পক্ষপাতদুষ্ট বলে অভিযোগ তুলে ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস এ আদেশ নাকচ করেছে।

আজ এক বিবৃতিতে হামাস জানায়, ছয় মাস নির্বাচন স্থগিতের এ সিদ্ধান্ত ফিলিস্তিনি জনগণের ইচ্ছার বিপক্ষে গিয়েছে এবং ফিলিস্তিন অঞ্চলে গণতান্ত্রিক প্রক্রিয়ায় হস্তক্ষেপ করার চেষ্টা হামাস মেনে নেবে না।

এর আগে ফিলিস্তিনের সর্বোচ্চ আদালত কেবল পশ্চিম তীরেই নির্বাচন অনুষ্ঠিত করতে হবে বলে আদেশ দেয়। আদালত দাবি করে, গাজা উপত্যকায় নির্বাচন অনুষ্ঠানের জন্য বিচারকদের প্রয়োজনীয় ‘নিশ্চয়তা’ ছিল না। আদালতের আদেশের পরদিনই ফিলিস্তিনি কর্তৃপক্ষ নির্বাচন স্থগিতের সিদ্ধান্ত নেয়।

হামাসসহ ফিলিস্তিনের বিরোধীদল আদালতের সিদ্ধান্তের নিন্দা জানিয়ে বিষয়টি ‘রাজনীতিকীকরণ’ করা হয়েছে বলে অভিযোগ করেছে। বিরোধীরা বলছে, সর্বোচ্চ আদালতের আদেশের পেছনে প্রতিদ্বন্দ্বী ফাতাহ আন্দোলনের যোগসাজশ রয়েছে।

সূত্র: পার্স টুডে

এফএফ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ