শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার প্রতিশ্রুতি দিলেন ট্রাম্প!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

nata-trumpআওয়ার ইসলাম : আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্প বলেছেন, নির্বাচিত হলে তিনি জেরুজালেম শহরকে ‘ইসরাইল রাষ্ট্রের অখণ্ড রাজধানী’ হিসেবে স্বীকৃতি দেবেন। ফিলিস্তিনের ঐতিহাসিক নগরী বাইতুল মোকাদ্দাস বা জেরুজালেমকে নিজের রাজধানী হিসেবে আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ের জন্য বহুদিন ধরে চেষ্টা চালাচ্ছে দখলদার ইসরাইল।

রোববার নিউ ইয়র্কের ম্যানহাটান এলাকায় অবস্থিত ট্রাম্প টাওয়ারে ইজরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে এক বৈঠকে তেল আবিবের সে প্রচেষ্টাকে স্বীকৃতি দেয়ার প্রতিশ্রুতি দেন ট্রাম্প। ১৯৬৭ সালের যুদ্ধে এই নগরী দখল করেছিল তেল আবিব।

প্রায় ৯০ মিনিটের ওই বৈঠকের পর ট্রাম্পের প্রচারাভিযান বিভাগের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেবে সম্ভাব্য ট্রাম্প প্রশাসন। দুই নেতা আমেরিকা ও ইসরাইলের মধ্যে ‘বিশেষ সম্পর্ক’কে আরো শক্তিশালী করার উপায় নিয়েও আলোচনা করেন বলে বিবৃতিতে জানানো হয়। বৈঠকে ইসরাইলের ক্ষেপণাস্ত্র ব্যবস্থা উন্নয়নে সামরিক সহায়তা চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দেন রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ট্রাম্প। সেইসঙ্গে তিনি বলেন, ‘ইসলামি সন্ত্রাসবাদের’ বিরুদ্ধে যুদ্ধে তেল আবিবকে ওয়াশিংটনের ‘গুরুত্বপূর্ণ অংশীদার’ মনে করেন তিনি।

সূত্র : সিএনএন, পার্স টুডে

এফএফ

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ