বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫


হজ সম্পন্ন করে কিং সালমান রয়েল গেস্টরা এখন মদিনায়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

untitled-1মহিউদ্দীন ফারুকী,  মদিনা থেকে : বাদশাহ সালমান বিন আব্দুল আযিযের দাওয়াতে হজ আদায় করতে আসা সকল মেহমান সুন্দর ও সুষ্ঠুভাবে হজ ও ওমরা সম্পন্ন করে এখন মদিনায়।গতকাল ১৫/৯/২০১৬ রোজ বৃহস্পতিবার তারা মদিনায় এসে পৌঁছান। মদিনার সার্বিক ব্যবস্থাপনা প্রধান ইউছুফ আল হুমায়েদ তাদের স্বাগত জানান।

প্রতিবেদকের সাথে আলাপ কালে ইউছুফ আল হুমায়েদ জানান এবছর ৬০টি দেশ থেকে প্রায় ১৪০০ পুরুষ ও নারী এই প্রোগ্রামের অধীনে হজ ও ওমরা আদায় করতে এসেছেন। মদিনায় তারা সকলে অবস্থান করছেন হারামের দক্ষিণে অবস্থিত ক্রাউন প্লাজায়।

খাদেমুল হারামাইন হজ প্রোগ্রামের প্রধান আব্দুল্লাহ মুদলেজ জানান, মেহমান বৃন্দ কয়েকদিন এখানে থাকবেন। তারা মসজিদে নববীতে নামাজ আদায় করবেন, রাসুলের মাকবারায় সালাম পেশ করবেন, মদিনার দর্শনীয় স্থান এবং বাদশাহ ফাহাদ কোরআন কমপ্লেক্স ঘুরে দেখবেন। সবশেষে আনুষ্ঠানিকভাবে তাদের বিদায় দেয়া হবে। তবে টিকিট বুকিং হিসেবে অনেক মেহমানকে এর পূর্বে চলে যেতে হবে।

২০০৬ এর পর এবারের এই প্রোগ্রামে বাংলাদেশ থেকে নারী পুরুষসহ মোট ২৮ জন মেহমান এসেছেন। যাদের মধ্যে গ্রুপ প্রধান হিসেবে দায়ীত্ব পালন করছেন মাওলানা উবায়দুর রহমান খান নদভী। এছারাও মেহমানদের মধ্যে উল্যেখযোগ্য রয়েছেন চরমোনাইর পীর মুফতি সৈয়দ রেজাউল করীম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজের সাবেক চেয়ারম্যান প্রফেসর ড. আব্দুল বাক্বি, আরবী বিভাগের বর্তমান চেয়ারম্যান ড. মোহাম্মদ ইউছুফ বিন আব্দুর রহমান, কুষ্টিয়া ইসলামি বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের প্রফেসর ড. আবুল কালাম, চট্রগ্রাম ইসলামী বিশ্ববিদ্যালয়ের কুরানিক সাইন্স বিভাগের ড. রশিদ জাহিদ ও ডিএমপি কমিশনার আসাদুজ্জামানসহ অনেকে।

বাংলাদেশী মেহমানবৃন্দ খাদেমুল হারামাই বাদশাহ সালমানের কৃতজ্ঞতা আদায় করেন। জেদ্দায় পৌঁছা থেকে নিয়ে তাদের হজ আদায়, মদিনায় আসা এবং সার্বিক যে আতিথেয়তার জন্য তারা ব্যবস্থাপনায় ধর্মমন্ত্রণালয় ও দায়ীত্বশীলদের শুকরিয়া আদায় করেন। উবায়দুর রহমান খান নাদভি বলেন, বাংলাদেশী মেহমানবৃন্দ সকলেই সুস্থ আছেন। আগামিকাল শনিবার সকলের মদিনার দর্শনীয় স্থানগুলো যিয়ারা করতে যাওয়ার কথা রয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের প্রধান ড. প্রফেসর ইউছুফ বলেন, তাদের আতিথেয়তার কোন তুলনা হয়না। সবদিক থেকেই তারা আমাদের সুন্দর ব্যবস্থাপনায় রেখেছেন। সার্বিক খুঁজ খবর রাখছেন। এ ধরণের প্রোগ্রাম সাউদি ও বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করবে। সবকিছু ঠিক থাকলে শনিবার মাগরিব বাদ বাংলাদেশী মেহমানবৃন্দ মদিনা থেকে জেদ্দা হয়ে দেশের উদ্দেশ্যে রওয়ানা দেবেন।

এফএফ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ