বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

কেনিয়ায় হিজাবের নিষেধাজ্ঞা বাতিল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

keniyaআওয়ার ইসলাম: দীর্ঘদিন ধরে চলা কেনিয়ার শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব নিষেধাজ্ঞা তুলে দেয়া হয়েছে। বৃহস্পতিবার দেশটির আদালত পূর্বের এ নিষেধাজ্ঞা বাতিল করে।

একই সঙ্গে স্কুল ইউনিফর্ম নিয়ে নতুন আইন প্রণয়ন এবং ধর্মের কারণে কেউ যাতে বৈষম্যের শিকার না হয় সে বিষয়টি নিশ্চিত করারও আদেশ দিয়েছেন আদালত।

একজন বিচারক বলেন, 'যথাযথ আলোচনার পর কর্তৃপক্ষের উচিত নতুন আইন প্রণয়ন এবং তা কার্যকর করা যাতে ধর্মীয় স্বাধীনতা ও বিশ্বাসের মতো মৌলিক মানবাধিকারের সুরক্ষা দেয়া যায়। একই সঙ্গে বৈষম্য দূর করে শিক্ষা ব্যবস্থায় প্রত্যেক শিক্ষার্থীর সম-অধিকার নিশ্চিত করা উচিত।'

এর আগে খ্রিস্টান মেথোডিস্ট চার্চ পরিচালিত একটি স্কুলের আবেদনের প্রেক্ষিতে হিজাব পরিধানের ওপর নিষেধাজ্ঞা দেয় হাইকোর্ট।

জানা গেছে, মেথোডিস্ট চার্চ পরিচালিত ইসিওলো এলাকার ওই স্কুলে মুসলিম ছাত্রীরা হিজাব এবং সাদা পায়জামা পরতে পারবে বলে শিক্ষা পরিচালকের দফতর নির্দেশনা দেয়।

কিন্তু এ নির্দেশনা স্কুলের আইনবিরোধী দাবি করে তা প্রত্যাহারে হাইকোর্টে আবেদন করে স্কুল কর্তৃপক্ষ। তাদের দাবি, এ নির্দেশনার মাধ্যমে মুসলিম শিক্ষার্থীদের বিশেষ সুবিধা দেয়ায় বৈষম্যের সৃষ্টি হয়েছে।

স্কুলের আইনবিরোধী এবং বৈষম্যমূলক যুক্তি দেখিয়ে হিজাব নিষিদ্ধের পক্ষে রায় দেয় হাইকোর্ট। কিন্তু আপিলের রায়ের ফলে ওই নিষেধাজ্ঞা শেষ পর্যন্ত বাতিল হয়ে গেল।

এআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ