শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


ফিরে এসো বোন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ourislam-nari-copyতাহসিনা পারভীন : নারী আজ ঘরে বাইরে সবর্ত্র ভয়াবহ সমস্যার মুখোমুখি। কেন এই সমস্যা? আমরা অনেক শিক্ষিত বোনরাও সেটা বোঝেও বুঝি না। বোঝবোই বা কিভাবে? আমাদের মন তো পড়ে থাকে অসীম চাহিদার পেছনে। অল্পতে আমরা তুষ্ট না। মানুষের প্রতি ভালোবাসা, ত্যাগ আর ধৈর্য আমাদের মাঝে এখন আর নেই। একটু সীমিত চাহিদা ত্যাগ আর ধৈর্য আমাদের মাঝে থাকলে স্বামীর ভালোবাসার কোনো অভাব হতো না। ননদ, শাশুড়ির সাথেও দ্বন্দ্বের সৃষ্টি হয় না। নিঃস্বার্থ ভালোবাসা মনের মাঝে থাকলে সংসারে অশান্তিও হয় না। আমার ছুটেছি অসীম চাহিদা আর কে কার থেকে বেশি শ্রেষ্ঠ ও আধুনিক হতে পারি এই জেদাজেদির পেছনে। তাই সারাক্ষণ হতাশার মাঝেই আমরা পড়ে আছি।

অসীম চাহিদা, নিজের শ্রেষ্ঠত্ব ও কথিত আধুনিকতার নেশার পেছনে উর্ধ্বশ্বাসে ছোটার কারণে কত নারী যে আমাদের চোখের সামনে রাস্তায় রাস্তায়, স্কুল-কলেজে, অফিসে, কারখানায়, চলন্ত বাসে এমনকি বাড়ি-ঘরেও বেইজ্জতি, অপমানিত আর ধর্ষণের শিকার হয়েছেন সেটা আমাদের কারো অজানা নেই। অবাক লাগে, এসব চোখে দেখে কানে শুনেও আমাদের হুশ হয় না। নিজের সৌন্দর্য আর শ্রেষ্ঠত্ব প্রকাশের জন্য আমরা নারীরা বেপর্দা হয়ে ঘরের বাইরে ছুটেছি! বোন আমার, আমাদের ইসলাম বলে নারীদের সৌন্দর্য হচ্ছে ঘরে। তাহলে কেন আমরা নিজেদের সৌন্দর্য প্রকাশের নেশায় ঘরের বাইরে ছুটছি? বোন, আজ তোমাকে তোমার ঘরে খুব বেশি প্রয়োজন। তুমি হয়তো অনেক বড় কোম্পানিতে জব করছো, হয়তো কোন ফ্যাশন হাউজ, কোন রেস্টুরেন্ট, অথবা কোন ইন্ড্রাস্ট্রি সুনিপুণ হাতে সাফল্যের সাথে পরিচালনা করছো। কিন্তু একবারও কি ভেবে দেখেছো? তোমার অভাবে ভেঙ্গে পড়ছে আমাদের ফ্যামিলি সিস্টেম! বয়স্করা একা হয়ে গেছে, যুবকেরা হতাশার সমুদ্রে হাবুডুবু খাচ্ছে। আর শিশুরা হয়ে গেছে শিশুদের অভিবাবক, পথপ্রদর্শক। কল-কারখানা অফিস আদালত তো ছেলেরাও চালাতে পারে। কিন্তু একটা পরিবারকে সুষ্ঠুভাবে পরিচালনা করার সামর্থ্য ওদের নেই।

একমাত্র তুমিই পারো হতাশাগ্রস্ত যুবসমাজকে অনুপ্রেরণা আর উৎসাহ দিয়ে উদ্যমী করে গড়ে তুলতে। পিতামাতা দাদি-নানির অভিজ্ঞতার ভাণ্ডার থেকে জ্ঞান আহরণ করে তা সবার মাঝে ছড়িয়ে দিতে পারো একমাত্র তুমিই। আমরা সবাই স্বপ্ন দেখি আমাদের মাঝে কোনো এক মানবতার ত্রাণকর্তা আসবেন, কোনো এক দিগ্বিজয়ী বীর আসবেন, সকল অপশাসন অন্যায়ের মূলোৎপাঠন করে আমাদেরকে শান্তি সুখের সমাজ উপহার দিবেন। কিন্তু আমরা আমাদের সন্তানদেরকে সেই দিগ্বিজয়ী রাষ্ট্রনায়ক রুপে গড়ে তোলার চেষ্টাও করি না। টিভি সিরিয়াল আর অযথা গল্পের আসরে এত ব্যস্ত আমরা যে সন্তানদের  দেবার মতো সময়ই খুঁজে পাই না।

বোন আমার, নারী চাইলে অনেক কিছুই করতে পারে। মহানআল্লাহপাক সেই ক্ষমতা দিয়ে রেখেছেন আমাদের। আদর্শ সন্তান গড়ে তুলে সমাজ, জাতি, দেশ বদলে দিতে পারি আমরা নারীরাই। সমগ্র বিশ্বে বিপ্লবের জোয়ার বইয়ে দিতে পারি আমরা। বোন আমার, সন্তান বিপথে যাবার আগে, যুবকেরা অকর্মণ্য হয়ে যাওয়ার আগে, সমাজ ধ্বংস হয়ে যাওয়ার আগে ফিরে এসো। হও ধৈর্যশীল, আত্ম-সংযমী, নিঃস্বার্থ ভালোবাসা দানকারী আর ত্যাগী। হও অনুপ্রেরণা আর উৎসাহ দানকারী। তোমার অবদানে গড়ে উঠতে পারে হাজারো আদর্শ নারী। গড়ে উঠতে পারে সভ্য সমাজ ও আদর্শ জাতি। ইসলামের সুশীতল ছায়ায় থেকে একটা সুশৃঙ্খল সমাজের প্রত্যাশায় আজ আমি তোমাকে ডাকছি। ফিরে এসো বোন। পরিবার ভেঙ্গে পড়ার আগেই ফিরে এসো।

এফএফ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ