শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৪ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


শার্লি হেবদো’র প্রতি এবার ক্ষেপেছে ইতালি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

sharliআওয়ার ইসলাম: বিতর্কিত ম্যাগাজিন শার্লি হেবদো নিজেদের অপকর্মকে অব্যাহত রেখে এবার ইতালির ভূমিকম্পে নিহতদের নিয়ে ব্যঙ্গচিত্র প্রকাশ করেছে। বিষয়টি নিয়ে ইতালির একাধিক সিনেটর ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন।

সম্প্রতি ইতালিতে ভয়াবহ ভূমিকম্পে কমপক্ষে ৩০০ মানুষ নিহত হয়েছেন। ভূমিকম্পে নিহতদের নিয়ে ব্যাঙ্গ করতে ছাড়েনি শার্লি হেবদো। ইতোপূর্বে ইসলামের বিভিন্ন বিষয় ও নবী মুহাম্মদ সা. এর কার্টুন ছেপে সারা বিশ্বের নিন্দা কুড়িয়েছে পত্রিকাটি।

সম্প্রতি সামাজিক নেটওয়ার্কে নিহতদের ব্যঙ্গচিত্র প্রকাশ হলে সামাজিক নেটওয়ার্ক ব্যবহারকারীরা এই বিষয়টি নিয়ে ব্যাপক সমালোচনা করেন। শার্লি হেবদো ইতালিতে ভূমিকম্পে নিহতদের ‘পাস্তা’র সাথে তুলনা করেছে!

পাস্তা হলো ইতালিয়ান একটি ডিশ বা খাবার মেনু। আটার সঙ্গে পানি মিশিয়ে রুটির আকৃতিতে চ্যাপ্টা খাবার বানানো হয়। এ খাবারকে পাস্তা বলা হয়। ইতালির নিহতদের দেহকে সেই পাস্তা হিসেবে উপস্থাপন করেছে ম্যাগাজিনটি।

ইতালির আইনমন্ত্রী আন্দ্রেয়া অরল্যান্ডো গত ২ সেপ্টেম্বর প্রকাশিত এই ব্যঙ্গচিত্রের ব্যাপারে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, এ বিষয়ে বেশি ব্যাখ্যা দেওয়ার প্রয়োজন বোধ করছি না। আমার ধারণা, তারা যার সন্ধানে রয়েছে, তা পেয়েছে। তারা এই বিদ্রুপাত্মক কার্টুন এঁকে মিডিয়ার মনোযোগ আকর্ষণ করতে চেয়েছে। এটি এক নিন্দনীয় পদক্ষেপ।

ইতালীয় সিনেটের চেয়ারম্যান পেট্রো গ্রাসো বলেন, আমি বিদ্রুপাত্মক ম্যাগাজিন শার্লি হেবদো স্বাধীনতার প্রতি সম্মান প্রদর্শন করি; তবে আমি এটা বলার প্রয়োজনবোধ করছি, প্রকাশিত ছবি অতি ‘বরক্তিকর’ ‘ধতিরঞ্জিত’ এবং চরম অবমাননাকর।

দুর্ঘটনায় মৃতদের নিযে কার্টুনে ক্ষোভ ছড়িয়েছে পুরো ইতালি জুড়েই। তারা এ ধরনের কার্টুনকে কাণ্ডজ্ঞানহীন বলে উল্লেখ করেছেন।

তবে ব্যাপক সমালোচনার মুখে ফ্রান্সের ইতালিতের রোমে অবস্থিত ফরাসি দূতাবাস বিষয়টি নিয়ে এক বিবৃতি দিয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, শার্লি হেবদো ফ্রান্সের প্রতিনিধিত্ব করে না। তারা কি প্রকাশ করল তার দায় আমরা বহন করবো না।

শার্লি হেবদো একটি ইসলাম বিদ্বেষী ম্যাগাজিন। এপর্যন্ত বেশ কয়েকবার ইসলাম ধর্ম সম্পর্কে অবমাননাকর ব্যঙ্গচিত্র প্রকাশ করেছে। ম্যাগাজিনটি শুধুমাত্র ইসলামকে অবমাননা করেই ক্ষান্ত হয়নি। কখনো কখনো বিশ্বের মর্মান্তিক ঘটনা নিয়েও ব্যঙ্গচিত্র প্রকাশ করেছে। ২০১৫ সালে ভূমধ্যসাগরের সিরিয়ার শিশু ‘আয়লান কুর্দি’ ভূমধ্যসাগরে নিমজ্জিত হয়ে নিহত হয়েছিল। তাকে নিয়েও ব্যাঙ্গ করতে ছাড়েনি শার্লি।

সূত্র: ইকনা


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ