শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


কওমি মাদরাসায় ঈদুল আজহার দেয়ালিকা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ourislam deialika copyআওয়ার ইসলাম : দেয়ালিকা যে কোনো শিক্ষা প্রতিষ্ঠানের চার দেয়ালের ভেতর সাহিত্য চর্চার অন্যতম মাধ্যম। শিশু ও কিশোরকালে লেখালেখির হাতে খড়ি দেয়ালিকা দিয়েই হয়। বর্তমানের এমন অনেক প্রতিষ্ঠিত লেখক, সাহিত্যিক, সাংবাদিক আছেন যাদের প্রথম লেখাটি ছেপেছিলো কোনো দেয়ালিকায়। তাই শিক্ষা প্রতিষ্ঠানে সাহিত্য চর্চায় দেয়ালিকার একটি গুরুত্বপূর্ণ ভূমিকা আছে এ কথা বলাই যায়। বাংলাদেশের কওমি মাদরাসগুলোতে ঈদুল আজহার আগে ছাত্রদের উদ্যোগে দেয়ালিকা প্রকাশের একটি রেওয়াজ চলে আসছে দীর্ঘ দিন ধরে। প্রায় প্রতিটি মাদরাসায়ই ছাত্ররা এ সময় বাংলা ও আরবী ভাষায় দেয়ালিকা প্রকাশ করে। এবার ঈদুল আজহায় মাদরাসাগুলোতে প্রকাশিতব্য দেয়ালিকার কিছু খোঁজ খবর করেছেন আওয়ার ইসলামের প্রতিনিধি মোস্তফা ওয়াদুদ

জামিয়া শারইয়্যাহ মালিবাগ-ঢাকা থেকে বের হবে বাংলা দেয়ালিকা ‘ইনসানিয়াত’। আদ-দায়ী নামে বের করা হবে আরবী দেয়ালিকাও। দু’টি পত্রিকারই প্রধান সম্পাদক, বিশিষ্ট সাহিত্যিক ও লেখক নাসীম আরাফাত। জালালাইন ও মিশকাত জামাতের ছাত্রদের যৌথভাবে এই দেয়ালিকা প্রকাশ করবে। বারিধারা জামিয়া মাদানিয়া থেকে বের হবে ‘কাফেলা’। তত্বাবধায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন লেখক এইচ, এম আবু সালেহ। এমদাদুল্লাহ মুনীরের সম্পাদনায় দেয়ালিকাটি প্রকাশ করবে জালালাইন জামাতের ছাত্ররা। আর আবুল হাসান মোহাম্মদ আলাউদ্দীনের সম্পাদনায় বের হবে আরবী দেয়ালিকা ‘আল - ইহদা’।

000000000000000000জামিয়া আরাবিয়া লালবাগ থেকে বের হবে বাংলা দেয়ালিকা ‘দাজ্জাল’ ও আরবী দেয়ালিকা ‘আল আমীন’। সম্পাদনায় থাকছেন মোহা. ইফতিখার আহমেদ। জামিয়া মদীনাতুল উলুম শিকদার মেডিকেল থেকে বের হবে বাংলা দেয়ালিকা ‘মদীনার ডাক’। সম্পাদক মুফতি মারুফ হোসাইন। আর আরিফুল ইসলামের সম্পাদনায় বের হবে আরবী দেয়ালিকা ‘নিদাউল মাদীনা’।

ইয়াসিন আহমেদ এর সম্পাদনায় জামিয়া বাইতুন নূর থেকে বের হবে বাংলা দেয়ালিকা ‘আন নূর’। মুফতী মুতীউর রহমান এর সম্পাদনায় জামিয়া শেখ জনুরুদ্দীন রহ. দারুল কুরআন চৌধুরীপাড়া থেকে বের হবে ‘দিশারী’।
জামিয়া বাইতুস সালাম উত্তরা থেকে বের হবে ‘আস-সালাম’। প্রধান সম্পাদক, খন্দকার মুনসুর আহমদ। জামিয়া মাহমুদিয়া ইসহাকিয়া মানিকনগর মাদরাসা থেকে বাংলা দেয়ালিকা বের হবে ‘আমাদের অঙ্গীকার’ নামে। আরবী দেয়ালিকার নাম ‘আ-নাহ যাতুল আরাবিয়া’। সম্পাদক, মুফতি ইমরানুল বারী সিরাজী।

তেজগাঁও রেলওয়ে জামিয়া ইসলামিয়া মাদরাসা থেকে বের হবে ‘আল ফালাহ’। মাওলানা লিয়াকদ আলী মাসউদের দিক-নির্দেশনায় সম্পাদক হিসেবে থাকছে আমীন মুনশি। জামিয়া ইসলামিয়া আরজাবাদ মাদরাসা থেকে বের হবে বাংলা দেয়ালিকা ইনকিলাব। সম্পাদক, জাবের মুহাম্মদ হাবীবুল্লাহ। হারুনুর রশিদের সম্পাদনায় বের হবে আরবী দেয়ালিকা ‘আল-ফালাহ’।

/ফারুক

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ