শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


টানা ৬ দিন ঈদের ছুটি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

sutiআওয়ার ইসলাম: ঈদুল আজহার পূর্বনির্ধারিত তিন দিনের সরকারি ছুটির সঙ্গে আগামী ১১ সেপ্টেম্বর রোববারও ছুটি ঘোষণা করেছে সরকার। এর ফলে ১২, ১৩ ও ১৪ সেপ্টেম্বরের সরকারি ছুটির সঙ্গে যোগ হলো ১১ সেপ্টেম্বরের ছুটিও। তার আগের দুদিন শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি থাকায় সব মিলিয়ে ঈদের ছুটি হবে মোট ছয় দিনের। কারণ এ ১১ তারিখ এর আগে ৯ ও ১০ সাপ্তাহিক ছুটি।

নতুন ছুটি অনুযায়ী সরকারি কর্মকর্তা-কর্মচারীরা ৮ সেপ্টেম্বরের পর আবার অফিস করবেন ১৫ সেপ্টেম্বর। ১১ সেপ্টেম্বর ছুটি ঘোষণা করা হলেও শর্তানুযায়ী ওই দিনের অফিস করতে হবে ২৪ সেপ্টেম্বর শনিবার। গতকাল জনপ্রশাসন মন্ত্রণালয় এক আদেশে ১১ সেপ্টেম্বর সরকারি ছুটি ঘোষণা করে। এর আগে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে ১১ সেপ্টেম্বর রোববার ও ১৫ সেপ্টেম্বর বৃহস্পতিবার সরকারি ছুটি ঘোষণার জন্য মন্ত্রিসভায় প্রস্তাব করে জনপ্রশাসন মন্ত্রণালয়। প্রধানমন্ত্রী তখন বিষয়টি দেখবেন বলে জানান। মন্ত্রিসভা বৈঠক শেষে সাংবাদিকদের মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম বলেন, মন্ত্রিসভা বৈঠকে দুদিন ছুটি দেয়ার বিষয়টি আলোচিত হয়। তবে এ বিষয়ে কোনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি জানিয়ে তিনি বলেন, আলোচনা হয়েছে একটুখানি, তবে চূড়ান্ত হয়নি। সামারি (প্রস্তাবের সার-সংক্ষেপ) সই হলে তখন বলতে পারবো। আলোচনা হাফডান, মাননীয় প্রধানমন্ত্রী সিদ্ধান্ত দেবেন। সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে, মন্ত্রিসভা বৈঠকে ১১ ও ১৫ সেপ্টেম্বর সরকারি ছুটি ঘোষণার প্রস্তাব দেয়া হয়। প্রস্তাবে, এ দু’দিনের পরিবর্তে আগামী ১৭ ও ২৪ শনিবার সরকারি অফিস খোলা রাখার কথা বলা হয়।

মন্ত্রিসভার সদস্যরা বিষয়টি প্রধানমন্ত্রীর ওপর ছেড়ে দেন। তিনি তার ক্ষমতাবলে পরে এ সংক্রান্ত নির্বাহী আদেশ দেবেন। এর পরেই গতকাল দুপুরে ১১ সেপ্টেম্বর রোববার ছুটির ঘোষণা আসে। এই ঘোষণার পরে বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে আলোচনা করে দেখা যায়, ৯ই সেপ্টেম্বর শুক্রবার থেকেই কার্যত ছুটিতে যাচ্ছেন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা। ফলে শুক্র ও শনিবারের সাধারণ ছুটির সঙ্গে ১১ থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত চারদিনের সরকারি ও ঈদের ছুটি মিলিয়ে মোট ৬ দিনের ছুটি পাচ্ছেন তারা। এর আগে গত ঈদুল ফিতরের সময় শবে কদর, সাপ্তাহিক ছুটির সঙ্গে ঈদের ছুটি মিলিয়ে টানা ৯ দিন ছুটি দিতে মাঝখানের (৪ জুলাই) এক দিনও ছুটি ঘোষণা করেছিল সরকার। উল্লেখ্য, আগামী ১৩ সেপ্টেম্বর (মঙ্গলবার) পবিত্র ঈদুল আজহা উদ্‌যাপিত হবে।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ