শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


দেখ‌তে ভা‌লো হওয়াটা কৃতিত্ব নয়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

Untitlexvd-2হাবীবাহ্ নাসরীন: আমার হাত ধ‌রে বড় আপু এক‌দিন ব‌লে‌ছি‌লেন, এত সুন্দর আঙ্গুল তোর, তো‌কে আং‌টি পরা‌তে এ‌সে বর অজ্ঞান হ‌য়ে যা‌বে নি‌শ্চিত! সেই আমারই একবার আং‌টি বদ‌লের দিন সব‌কিছু ভন্ডুল হ‌য়ে গি‌য়ে‌ছিল, আং‌টি আর বদল হয়‌নি! আমার যে বান্ধবী‌টি এতিম, মামাবা‌ড়ি‌তে থে‌কে পড়‌তো, খসখ‌সে হা‌তের তালু, খা‌টো খা‌টো আঙ্গুল, তার বর তা‌কে আং‌টি পরা‌তে এ‌সে অজ্ঞান হয়‌নি ঠিকই, ত‌বে তা‌দের পরবর্তী জীবন সুখময় হ‌য়ে‌ছে।

আমার এক বন্ধু‌কে ব‌লে‌ছিলাম, তু‌মি দেখ‌তে ভা‌লো। উত্ত‌রে সে ব‌লে‌ছিল, 'It's not my credit!' আস‌লেই, দেখ‌তে ভা‌লো হওয়াটা কারো কৃতিত্ব হ‌তে পা‌রে না। আ‌মি যে ডক্ট‌রের কা‌ছে সা‌র্ভিক্যাল রিভ সার্জা‌রি ক‌রি‌য়ে‌ছিলাম তি‌নি দেখ‌তে স‌ুদর্শন নন। মোটা, খা‌টো, ওভারও‌য়েট একজন মানুষ। কিন্ত‌ু তারই একটু দর্শন পাওয়ার জন্য, তার হা‌তে নিজ নিজ ওষুধ কোম্পা‌নির ওষু‌ধের নামগু‌লো ধ‌রি‌য়ে দেয়ার জন্য যে যুবকগু‌লো ঘণ্টার পর ঘণ্টা অ‌পেক্ষা ক‌রে তারা প্র‌ত্যে‌কেই স‌্যু‌টেড, বু‌টেড, সুদর্শন!

পৃথিবীতে এমন একটাও ভা‌লো কাজ নেই, যার জন্য সুন্দর চেহারা আবশ্যক। ঝকঝ‌কে চেহারার চে‌য়ে ঝকঝ‌কে একটা মন জরু‌রি। চেহারা হয়‌তো হাজার চেষ্টা‌তেও সুন্দর নাও হ‌তে পা‌রে, মনটা সুন্দর করা সম্ভব, চাই‌লেই। আমার এক সুন্দরী ক‌লিগ‌কে সে‌দিন দেখলাম রাস্তার মাঝখা‌নে প‌ড়ে থাকা এক‌টি আস্ত ইট হাত দি‌য়ে ধ‌রে রাস্তার পা‌শে স‌রি‌য়ে রাখ‌তে, পথচারীরা যাতে হোঁচট খে‌য়ে প‌ড়ে ব্যথা না পায়। সে‌দি‌নের পর ওর সৌন্দর্য আমার কা‌ছে হাজারগুণ বে‌ড়ে গে‌ছে!

সুন্দর না হ‌ওয়াটা অপরাধ নয়, সুন্দর হওয়াটাও অপরাধ নয়। অপরাধ হ‌চ্ছে স‌ুন্দরভা‌বে বাঁচ‌তে না জানা, মান‌ুষ‌কে ভা‌লোবাস‌তে না জানা। তু‌মি কতটা সুন্দর তার সাক্ষ্য দে‌বে তোমার কাজ, তোমার আচরণ। রাগী, বদ‌মেজা‌জি, ঝগড়াটে স‌ুদর্শন কা‌রো থে‌কে মি‌ষ্টি হা‌সির কেউ উত্তম নয় কি, য‌দি তা‌তে সে দেখ‌তে সুন্দর নাও হয়?

আমার এক কা‌জি‌নের বউ আমার পেছ‌নে একজন‌কে ব‌লে‌ছি‌লেন, হাবীবাহ্ নাসরী‌নের চেহারা মো‌টেই সুন্দর নয়। আ‌মি তা‌কে ফির‌তি উত্তর পা‌ঠি‌য়ে‌ছি, হাবীবাহ্ নাসরীন‌দের চেহারার দরকারই প‌ড়ে না!

এফএফ

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ